ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

মেলার পালে বসন্ত বাতাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪
মেলার পালে বসন্ত বাতাস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: পহেলা ফাল্গুন আজ, বসন্তদিন। রঙে-ঢঙে, সুরে বসন্তকে বরণ করে নিতে দিনের প্রথম প্রহর থেকেই শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি প্রাঙ্গণে উৎসবের ঢেউ।



প্রকৃতি ও মননের এ উৎসবকে কেন্দ্র করে বৃহস্পতিবার ত্রয়োদশতম দিনে অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়েছে চারঘণ্টা আগে। যথারীতি মেলা শেষ হবে রাত সাড়ে ৮টায়।

দুপুর ১২টায় গ্রন্থমেলা শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই মেলা প্রাঙ্গণে বাসন্তী সাজে আসতে থাকে বিভিন্ন বয়সী ক্রেতা-পাঠক-দর্শনার্থীরা। প্রায় সবাই সেজেছে বাসন্তী সাজে। বিশেষ করে তরুণ-তরুণী, শিশুদের মাঝে উছলে পড়ছে
বসন্তের রঙ।

ঠিক দুপুর ১২টায় মেলা উন্মুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে ভিড় জমতে শুরু করে মেলার দুই অংশে। বসন্তের এই প্রথম দিনটিতে আগে থেকেই সাজিয়ে-গুছিয়ে প্রস্তুত ছিল স্টলগুলো।

মেলা শুরুর প্রথম এক-দেড় ঘণ্টার মধ্যেই বসন্তের ঢেউ মেলা প্রাঙ্গণ ছাপিয়ে একাকার হয়ে পড়ে টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান, শাহবাগ। বইমেলাকে কেন্দ্র করে টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত আরেক বারোয়ারি মেলার আয়োজন। হরেক রকম পণ্যের পশরা সাজিয়ে বসেছে দোকানিরা।

প্রশাধনী-তৈজসপত্র, খেলার সামগ্রী থেকে শুরু করে দেশি-বিদেশি লেখকদের বিখ্যাত সব বইয়ের সমাহার নিয়ে রাস্তায় বসা এ বারোয়ারি মেলায়তেও ক্রেতার উপস্থিতিও বেশ। তবে সবারই মূল আগ্রহ বাংলা একাডেমির মননশীল বইমেলাকে
ঘিরেই।

বাইরের বারোয়ারি মেলায় ভিড় খানিকটা বেশি থাকলেও বই বিক্রেতাদের প্রত্যাশা আজ বিক্রি ভালো হবে। আর বিশেষ এ দিনটিকে আরো রাঙিয়ে তুলতে অনেক প্রকাশনীই নতুন সব বইয়ের প্রদর্শন করে রেখেছে স্টলে।

মেলা ঘুরে দেখা গেছে, দুই অংশের মেলাতেই যুগল আর ক্ষুদে পাঠক দর্শনার্থীদের সমাগম বেশি। প্রিয় মানুষটিকে সাথে নিয়ে স্টল ঘুরে ঘুরে বই দেখছেন। অনেকেই প্রিয় মানুষটির হাতে তুলে দিচ্ছেন নতুন মোড়কের তরতাজা বই।

অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে বিকেল চারটা থেকে শুরু হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতেই ‘কাজী ইমদাদুল হক : এক বিস্মৃত মনীষা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রেজিনা সুলতানা।

আলোচনায় অংশ নেবেন  বিশ্বজিৎ ঘোষ, মনজুরুর রহমান এবং ফারজানা সিদ্দিকা। সভাপতিত্ব করবেন সৈয়দ আবুল মকসুদ। সন্ধ্যায় যথারীতি অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa