ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

‘লেনিন ভেঙেছে রুশে জনস্রোতে অন্যায়ের বাধ’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪
‘লেনিন ভেঙেছে রুশে জনস্রোতে অন্যায়ের বাধ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা প্রাঙ্গন থেকে: সুকান্তের ‘লেনিন ভেঙেছে রুশে জনস্রোতে অন্যায়ের বাধ/ অন্যায়ের মুখোমুখি লেনিন প্রথম প্রতিবাদ’ অথবা সুনীলের ‘চে, তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়। আমার ঠোঁট শুকনো হয়ে আসে, বুকের ভেতরটা ফাঁকা/ আত্মায় অবিশ্রান্ত বৃষ্টিপতনের শব্দ/ শৈশব থেকে বিষণ্ণ দীর্ঘঃশ্বাস’।



দেশি-বিদেশি লেখকের লেখায় স্বাধীনতাকামীদের কথা নিয়ে অমর একুশে গ্রন্থমেলা ২০১৪-এ এসেছে বিপ্লবীদের কথা প্রকাশনা।

সোহরাওয়ার্দী উদ্যানে মেলার অপর অংশে ১৩০ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বিভিন্ন প্রজন্মের লেখকদের চোখে বিপ্লবীদের জীবন ও কর্ম।

এর মধ্যে শেখ রফিক সম্পাদিত শতবিপ্লবীদের কথা, বিপ্লবী জীতেন ঘোষ, ইলা মিত্রের জবানবন্দি, ক্ষুদিরামের জবানবন্দি, খাপড়াওয়ার্ড: উপমহাদেশের প্রথম জেল হত্যাকাণ্ড, প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ রচিত জাতীয় সম্পদ ও অন্যান্য, কল্পনা দত্তের চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণকারীদের স্মৃতিকথাসহ বিপ্লবীদের জীবনী, বিপ্লবীদের কথা প্রকাশনার ত্রৈ-মাসিক পত্রিকা ‘বিপ্লবীদের কথা’ এবং পোস্টার পাওয়া যাচ্ছে স্টলটিতে।

এছাড়াও নারী বিপ্লবীদের জীবনী নিয়ে উপমহাদেশের প্রথম সংকলন ‘শত নারী বিপ্লবী’ পাওয়া যাচ্ছে বিপ্লবীদের কথা প্রকাশনাতে।

প্রকশনার স্বত্বাধিকারী শেখ রফিক বলেন, সব জীবন অর্থবহ হয় না। সবার জীবন নিয়ে জীবনী হয় না, তাই ইতিহাস সবাইকে এক চোখে দেখে না। দেশমাতৃকাকে স্বাধীন করার মহান আদর্শে দীক্ষিত এমনি শত শত মুক্তি-পাগল মানুষ জীবন-মৃত্যুকে পায়ের ভৃত্য করে সেদিন এগিয়ে এসেছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের কাফেলায়। মূলত সশস্ত্র বিপ্লববাদী আন্দোলনের কারণে ভারতের স্বাধীনতা সংগ্রাম তরান্বিত হয় এবং তার মূলে রয়েছেন হাজার হাজার বিপ্লবী- যারা ফাঁসির মঞ্চে জীবন উৎসর্গ করেছেন, আত্মত্যাগ করেছেন আজীবন। এসমস্ত বিপ্লবী নায়কদের বীরগাঁথা ইতিহাস উপেক্ষিত হলে মহান ঐতিহ্যপূর্ণ ভারতের স্বাধীনতার ইতিহাস অসম্পূর্ণ থেকে যাবে। ইতিহাসের বীরগাঁথা সেইসমস্ত বিপ্লবীর জীবন, কর্ম ও দর্শন তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যকে সামনে রেখেই ‘বিপ্লবীদের কথা প্রকাশনা’ কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa