ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

মেলায় স্বপন মাঝির বই ‘সেদিন ছিল ছুটি’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪
মেলায় স্বপন মাঝির বই ‘সেদিন ছিল ছুটি’

বইমেলা প্রাঙ্গণ থেকে: এবারের অমর একুশে গ্রন্থমেলায় অঙ্কুর প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে লেখক স্বপন মাঝির ছোট গল্পের বই ‘সেদিন ছিল ছুটি’। নয়টি ছোট গল্পের সম্ভারে সাজানো বইটির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।



বইটি সম্পর্কে লেখক স্বপন মাঝি বলেন, এ বইটির গল্পগুলোর বিষয়বস্তু বৈচিত্র্যময়। যেমন, বইটির একটি গল্প ‘দ্বিতীয় বিয়ে’ তে পুরুষদের বাল্যবিবাহের ওপর আলোকপাত করা হয়েছে। গল্পটি খুবই কৌতুহলোদ্দীপকভাবে উপস্থাপন করা হয়েছে।

তিনি বলেন, ‘সেদিন ছিল ছুটি’ গল্পটিতে এক প্রবাসী যুবকের প্রবাস জীবনের নিঃসঙ্গতার সাথে লড়াই করার কাহিনীর উল্লেখ করা হয়েছে যা খুবই হৃদয়গ্রাহী হবে বলে আমি আশা রাখি। বইটির ‘অপেক্ষা’ গল্পটি রম্যরসাত্বক। এই গল্পটিতে ধর্মীয় উন্মাদনা কিভাবে মানুষকে বিভ্রান্ত করে তা মজাদার করে ফুটিয়ে তোলা হয়েছে।

তিনি আরও বলেন, আর রাজনৈতিক আন্দোলনের স্মৃতি হাতরানো এক পড়ন্ত যুবকের ভাষ্য নিয়ে গল্প ‘কোনো নাম নেই’। হতদরিদ্র রাস্তার ফুলবিক্রেতা এক শিশুর জীবন সংগ্রাম আর এক ধনীর দুলালীর আয়েশী জীবনকে পাশাপাশি রেখে ‘কল্পিত কাহিনীর নায়ক’ নামে অনবদ্য আরেকটি গল্প বইটিতে সন্নিবেশিত করা হয়েছে।

লেখক জানান এছাড়া বইটির ‘এই আমি’, ‘চিরকু্ট’, ‘গল্প’, ‘পিঁপড়ের মিছিল’, গল্পগুলিতে মানবসম্পর্কের জটিলতা, ভন্ডামি, নৈতিক দায়বদ্ধতা ইত্যাদি বিভিন্ন বিষয় আলোকপাত করা হয়েছে।

তিনি বলেন, বইটির গল্প বলার ধরন পাঠককে একটানে গল্পের শুরু থেকে শেষ অবধি টেনে নিয়ে যাবে এবং পাঠকের মনে এর রেশ পাঠ শেষ হওয়ার পরও থাকবে বলে আমি আশা করি। বইটির প্রতিটি গল্প পাঠকদের চিন্তার খোরাক যোগাবে বলেও আমি মনে করি।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa