ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

একুশে মেলাই হবে শ্রেষ্ঠ বইমেলা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৪
একুশে মেলাই হবে শ্রেষ্ঠ বইমেলা

মেলা প্রাঙ্গণ থেকে: আগামী প্রকাশনীর প্রকাশক এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি বলেছেন, প্রথমবারের মতো এবার মেলা সম্প্রসারণ করে সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে আসা হয়েছে। শেষ সময়ে মেলা সম্প্রসারণের সিদ্ধান্ত হওয়ায় স্টল বিন্যাসসহ কিছু ত্রুটি-বিচ্যুতি রয়ে গেছে।

তবে আগামী বছর থেকে যদি এসব ত্রুটি কাটিয়ে ওঠা যায় তবে এই মেলাই হবে শ্রেষ্ঠ বইমেলা।

অমর একুশে গ্রন্থমেলায় সোমবার বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ওসমান গনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে এবারের মেলার সম্প্রসারণ করায় মেলা সবদিক থেকেই ভালো হয়েছে। তাছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে জায়গা বেশি থাকায় পাঠক-দর্শনার্থীরা ঘুরে ঘুরে তাদের বই পছন্দ করে কিনতে পারছেন। ফলে এবারের মেলায় বিক্রিও অনেক ভালো।

তিনি বলেন, মেলার আয়োজন ভালো হলেও কিছু ত্রুটি-বিচ্যুতি রয়ে গেছে। যেমন, নীতিমালা ভঙ্গ করে এক প্রকাশনীর বই আরেক প্রকাশনী থেকে বিক্রি করা হচ্ছে, বাইরের রাস্তায় পাইরেটেড বই বিক্রি করা হচ্ছে। আমরা ইতোমধ্যে এ বিষয়ে বাংলা একাডেমিকে ব্যবস্থা নেওয়ার জন্য লিখিতভাবে জানিয়েছি।

তিনি আরও বলেন, এসব এখনই না ঠিক করতে পারলে এসব অনিয়মই এক সময় নিয়মে পরিণত হবে। একই সাথে যারা পাইরেটেড বই বিক্রি করছেন তারা আরও উৎসাহিত হবেন।

বাংলানিউজকে তিনি জানান, এবার আগামী প্রকাশনী থেকে মোট ৭০টি নতুন বই প্রকাশিত হবে। ইতোমধ্যে ৩৫টি বই প্রকাশিত হয়েছে। এসব বইয়ের মধ্যে তসলিমা নাসরিনের ‘নিষিদ্ধ’ এবং ড. আনোয়ার হোসেনের ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অবাঞ্চিত একজন’ বই দুটি খুবই ভালো চলছে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa