ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় সালেক খোকনের ‘যুদ্ধাহতের ভাষ্য’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪
মেলায় সালেক খোকনের ‘যুদ্ধাহতের ভাষ্য’

মেলা প্রাঙ্গণ থেকে: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে প্রাবন্ধিক ও গবেষক সালেক খোকনের মুক্তিযুদ্ধভিত্তিক দ্বিতীয় গ্রন্থ ‘যুদ্ধাহতের ভাষ্য’। বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ এবং বইটির প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চোধুরী তুলি।



বইটি প্রসঙ্গে ইত্যাদি গ্রন্থ প্রকাশের সত্বাধিকারী জহিরুল আবেদীন জুয়েল বাংলানিউজকে বলেন, সালেক খোকনের ‘যুদ্ধাহতের ভাষ্য’ গ্রন্থটিতে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভাষ্য থেকে স্পষ্টভাবে উঠে এসেছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযোদ্ধা ও শহীদদের আত্মত্যাগের রক্তাক্ত কাহিনী, সাধারণ মানুষের মনোভাব, পাকিস্তানি সেনা ও রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর অত্যাচার এবং মুক্তিযুদ্ধের নানা ঘটনাপ্রবাহ। পাশাপাশি যুদ্ধাহতরা অকপটে তুলে ধরেছেন স্বাধীনতাপ্রাপ্তির পরের দেশ নিয়ে তাদের ভাবনাগুলোকে।

তিনি বলেন, বইটিতে উঠে এসেছে তাদের বেঁচে থাকার লড়াইয়ের কথা, সাধারণ ক্ষমা, স্বাধীন দেশে রাজাকারদের রাষ্ট্রপতি ও মন্ত্রী বনে যাওয়া, যুদ্ধাপরাধীদের বিচার, মুক্তিযুদ্ধের পক্ষে তরুণ প্রজন্মের জেগে ওঠা এবং তাদের প্রত্যাশিত বাংলাদেশের কথাগুলো। প্রায় প্রত্যেক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা অকাট্য আশাবাদ ব্যক্ত করেছেন পরবর্তী প্রজম্মের প্রতি। দেশ নিয়ে তারা তাদের স্বপ্নের কথাগুলোও বলেছেন তাদের উদ্দেশেই। গ্রন্থটিতে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেসব কথা উপস্থাপন করা হয়েছে সরল গদ্যে, একেবারে গল্পের মতো করে।

তিনি আরও জানান,  ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এবারের বইমেলায় আদিবাসী বিষয়ক চতুর্থ গ্রন্থ ‘আদিবাসী জীবনগাথা’ প্রকাশিত হয়েছে। বইটিতে উঠে এসেছে আদিবাসীদের বসন-ভূষণ, খাদ্যাভ্যাস, আচার-অনুষ্ঠান, গোত্র পরিচালনা, জীবনযাপন পদ্ধতি, টিকে থাকার সংগ্রামের চিত্রসহ নানা বিষয়।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa