ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

বিকেল গড়াতেই বইমেলায় জনস্রোত

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪
বিকেল গড়াতেই বইমেলায় জনস্রোত

মেলা প্রাঙ্গণ থেকে: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শুক্রবার অমর একুশে গ্রন্থমেলা সকাল ৮টায় থেকে শুরু হয়েছে। সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ৫২’র ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষ করে বাংলা একাডেমির বইমেলা প্রাঙ্গণে আসতে থাকেন বইপ্রেমীরা।



বেলা গড়ার সঙ্গে সঙ্গে বইমেলায় বাড়তে থাকে জনতার ঢল। আর সরকারি ছুটির দিন হওয়ায় বিকেলের পর এ ঢল স্রোতে পরিণত হয়।

বাংলা একাডেমির মূল ফটকের সামনের রাস্তায় টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত মানুষ আর মানুষ।

অন্যান্য দিন বইমেলায় প্রবেশ করতে তেমন লাইন না থাকলেও ভাষাদিবসে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে বইপ্রেমীদের।

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত বইমেলায়
প্রবেশের জন্য উৎসুক মানুষের দীর্ঘ লাইন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি আর অন্যদিকে দোয়েল চত্বর পর্যন্ত ছাড়িয়ে গেছে।

রমনা কালী মন্দিরের গেট দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত বইমেলায় প্রবেশমুখে ছিল ক্রেতা-পাঠক-দর্শনার্থীদের প্রচন্ড ভিড়।

ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট থেকে সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর দিয়ে মেলায় প্রবেশের একটা পথ থাকলেও মূলত এ পথ দিয়েই পাঠক-দর্শনার্থীরা মেলায় প্রবেশ করায় অনেকটা ধাক্কাধাক্কি করে তাদের মেলায় প্রবেশ করতে হচ্ছিল।

আবার পাঠক-দর্শনার্থীদের প্রচণ্ড ভিড় হওয়ায় মেলার মাঠে ছিল অসহনীয় ধূলা। তাই অনেককেই মুখে মাস্ক বা রুমাল বেঁধে মেলায় ঘুরতে দেখা যায়।

মেলায় সেলিম রেজা নামে একজন পাঠক বাংলানিউজকে বলেন, মূলত একটি পথ হওয়ায় মেলায় প্রবেশ করতে খুবই সমস্যা হচ্ছে। আবার মেলার মাঠে যে পরিমাণ ধূলা তাতে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারে।

বিক্রেতারা বলছেন, মেলার সব প্রকাশকই এই একটি দিনের জন্য অপেক্ষা করেন। কারণ ২১ ফেব্রুয়ারি মেলায় প্রচুর পাঠক-দর্শনার্থীর সমাগম ঘটে এবং বইয়ের বিক্রিও অনেক ভালো থাকে।

ইত্যাদি গ্রন্থ প্রকাশের স্বত্বাধিকারী জহিরুল আবেদীন জুয়েল বাংলানিউজকে বলেন, সকাল ৮টা থেকে মেলা শুরু হওয়ার পর থেকেই মেলায় মানুষের ভিড় বাড়তে থাকে। সারাদিন মেলায় ভিড় থাকলেও বিকেল ৪টার পর থেকেই মেলায় মানুষের জনস্রোত।

তিনি বলেন, সাধারণত প্রতি বছরই ২১ ফেব্রুয়ারি বইমেলায় ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। আবার অনেকেই পরিবার-পরিজন নিয়ে ২১
ফেব্রুয়ারি শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে বইমেলায় এসে পছন্দের বই কেনার অপেক্ষা থাকে। এজন্য তারা মেলার শুরুর দিকে এসে প্রকাশনীগুলো থেকে
বইয়ের ক্যাটালগ সংগ্রহ করে থাকেন।

জোনাকী প্রকাশনীর প্রকাশক মঞ্জুর হোসেন বলেন, মেলায় আজ বিক্রি ভালোহলেও যে পরিমাণ মানুষ আসছে তার তুলনায় বিক্রি কম। কারণ মেলায় ভিড় বেশি থাকলে বিক্রি কম হয়।

** একুশ না এলে পূর্ণতা পায় না ‘একুশে বইমেলা’

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।