ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

এবার বই কেনার পালা

আল-আমিন ও সাখাওয়াত আমিন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪
এবার বই কেনার পালা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার আর মাত্র পাঁচদিন বাকি। তাই শেষ মুহ‍ূর্তের বইকেনায় ব্যস্ত সময় পার করছেন পাঠক-ক্রেতারা।



এতদিন যেসব পাঠক মেলায় ঘুরেছেন, ক্যাটালগ সংগ্রহ করে বই পছন্দ করেছেন, পছন্দের সেসব বই কিনে নিজের সংগ্রহকে সমৃদ্ধ করার চেষ্টা করছেন তারা।

মেলা ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি স্টলেই ক্রেতা-পাঠকদের উপচেপড়া ভিড়। তাদের বেশিরভাগের হাতেই প্যাকেটে বন্দী নতুন বই। বই পছন্দ করে রেখেছেন অনেক আগেই। এখন আর ঘুরে দেখার সময় নেই। এবার কেনার পালা। তাই স্টল থেকে স্টলে ঘুরে তারা সংগ্রহ করছেন পছন্দের বই।

ঢাকার উত্তরা থেকে আসা ফারুক হোসেন নামের এক পাঠক বাংলানিউজকে বলেন, ‘এ নিয়ে মেলায় তিনবার এলাম। আগের দুইদিন শুধু ঘুরে ঘুরে বই পছন্দ করেছি। আজ তা কিনে নিলাম। ’

স্টলগুলোর বিক্রয় প্রতিনিধিদের যেন দম ফেলার সময়ও নেই। মেলার শুরু থেকে শেষ পর্যরন্ত তাদেরকে ব্যস্ত থাকতে হচ্ছে ক্রেতাদের ভিড় সামলাতে।

বিক্রেতারা বলছেন, এখন যারা মেলায় আসছে তারা মূলত বইয়ের ক্রেতা এবং তারা বই কিনতেই আসছেন। তাই এখন বিক্রিও ভালো হচ্ছে।

মাওলা ব্রাদার্সের প্রকাশক আহমেদ মাহমুদুল হক বাংলানিউজকে বলেন, ‘এবারের মেলায় বিক্রি গতবারের চেয়ে অন্তত ১০-২০ শতাংশ বেশি। শেষদিকে এসে বিক্রি আরো বেড়েছে। ’

কাকলী প্রকাশনীর প্রকাশক নাসির আহমেদ সেলিম বলেন, ‘শেষদিকে এসে বেচাকেনা অনেক বেড়েছে। এখন যারা আসছেন মূলত বই কিনতেই আসছেন। ’

একই তথ্য জানা যায়, ইত্যাদি প্রকাশনী এবং সাহিত্য প্রকাশ থেকেও।

রোববার মেলা ৮২ বই
অমর একুশে গ্রন্থমেলার ২৩তম দিনে  মোট ৮২টি নতুন বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত এসব বইয়ের মধ্যে রয়েছে গল্প ১০টি, উপন্যাস ২০টি, প্রবন্ধ ৫টি, কাব্যগ্রন্থ ১৮টি, গবেষণা ৩টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধভিত্তিক ১টি, নাটক ৩টি, বিজ্ঞান বিষয়ক ৩টি, ভ্রমণ বিষয়ক ৫টি,
অনুবাদ ১টি, সায়েন্স ফিকশন ১টি ও অন্যান্য ৬টি।

প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হলো- জাগৃতি প্রকাশনী থেকে তুষার আব্দুল্লাহর কাব্যগ্রন্থ ‘কবিতার দৈর্ঘ্য’ ও আফজাল হোসেনের ‘নিঃশব্দ আততায়ী’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে সেলিনা হোসেনের ‘পার্বত্যভূমির পথে প্রান্তরে’, একুশে বাংলা প্রকাশন থেকে আলী ইমামের শিশুতোষ গ্রন্থ ‘বোকা কুমরি ও শিয়াল’, কথা প্রকাশ থেকে শামসুজ্জামান খানের ‘মুক্তবুদ্ধি ধর্মনিরপেক্ষতা ও সমকাল’।

মূল মঞ্চের আয়োজন
রোববার গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়  ‘আবদুল হাফিজ : ফোকলোরের জনপ্রান্তরের ভেতরে’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন কথাশিল্পী সেলিনা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন তসিকুল ইসলাম রাজা, শাহিদা খাতুন এবং মোস্তফা তারিকুল আহসান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

সেলিনা হোসেন বলেন, আবদুল হাফিজ ছিলেন ফোকলোরের একজন ঋদ্ধ মানুষ। তিনি মাঠপর্যায়ে নিজে ফোকলোরের বিভিন্ন উপাদান সংগ্রহ করেছেন এবং এর তাত্ত্বিক ব্যাখ্যাতেও নিজস্ব চিন্তার মৌলিকতা যুক্ত করেছেন। ফোকলোর  তাঁর গবেষণার প্রধান ক্ষেত্র  হলেও সাহিত্যের অন্যান্য শাখায়ও তিনি রেখেছেন
বৈশিষ্ট্যের স্বাক্ষর। জ্ঞানচর্চার বহুমাত্রিক বিন্যাসে আবদুল হাফিজ আমাদের জ্ঞানচর্চার বিস্তৃত পরিসরে স্মরণীয় হয়ে থাকবেন।

সোমবার মেলামঞ্চের আয়োজন
আগামীকাল সোমবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন মাসুদুজ্জামান। আলোচনায় অংশগ্রহণ করবেন সুব্রত বড়ুয়া, খালিকুজ্জামান ইলিয়াস, ইমানুল হক এবং জাকির তালুকদার। সভাপতিত্ব করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa