ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

পুরো মেলাই হতে পারে সোহরাওয়ার্দী উদ্যানে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৪
পুরো মেলাই হতে পারে সোহরাওয়ার্দী উদ্যানে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: চারুলিপি প্রকাশনের প্রকাশক হুমায়ুন কবির বলেছেন, আশা করি আগামীতে বাংলা একাডেমি সমস্ত মেলা এক জায়গায় আয়োজন করবে।

তিনি বলেন, আগামীতে সোহরাওয়ার্দী উদ্যানে আরও বৃহৎ আকারে মেলা হতে পারে।

সেক্ষেত্রে মেলায় প্রবেশ, বাহির এবং কার্ডধারী প্রকাশকদের প্রবেশ ও মালামাল আনা-নেওয়ার জন্য তিনটি ফটক তৈরি করা যেতে পারে।

একই সাথে মেলার স্টলের দৈর্ঘ্যও আরও বেশি হওয়া প্রয়োজন বলেও জানান তিনি।

সোমবার অমর একুশে গ্রন্থমেলায় বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন প্রকাশক হুমায়ুন কবির।

তিনি বলেন, অমর একুশে গ্রন্থমেলা সোহরাওয়ার্দী উদ্যানে সম্প্রসারণের উদ্যোগ প্রকাশকদেরই ছিল। কিন্তু আমরা এ খণ্ডিত মেলা চাইনি। এর ফলে পাঠক বিভ্রান্ত হচ্ছে এবং প্রকাশকদেরও বই বিক্রি করতে সমস্যা হচ্ছে। মেলা দুই জায়গায় হওয়ায় যেসব পাঠক-দর্শনার্থীরা আসেন তারা সোহরাওয়ার্দী উদ্যান বা বাংলা একাডেমি যে কোনো এক জায়গায় ঘুরেই ক্লান্ত হয়ে চলে যান।

এছাড়া মেলায় প্রাণের টানে অনেক বয়স্ক এবং অসুস্থ পাঠকও আসেন। ফলে তারা নিজেদের পছন্দের এবং সকল প্রকাশনীর বই থেকে বঞ্চিত হচ্ছেন বলেও মন্তব্য করেন হুমায়ুন কবির।

তিনি বলেন, বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশুদের জন্য বই প্রকাশ করা কিছু প্রকাশনীকে স্টল দেওয়া হয়েছে। কিন্তু শিশুদের বই সব প্রকাশনীই প্রকাশ করে এবং ছড়িয়ে-ছিটিয়ে যারা শিশুদের স্বল্প কিছু বই প্রকাশ করে তারাই ভালো বই প্রকাশ করে। তাই আমি আশা করি আগামীতে বাংলা একাডেমি সমস্ত মেলা এক জায়গায় আয়োজন করবে এবং এসব সমস্যা কাটিয়ে উঠবে।

মেলার আয়োজনে নতুন প্রকাশকদের প্রাধান্য দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, মেলার আয়োজনের ক্ষেত্রে পুরাতন প্রকাশকদের পাশাপাশি যেসব সৃষ্টিশীল তরুণ প্রকাশক রয়েছেন তাদের কথাও শুনতে হবে। কারণ গত কয়েক বছরে প্রায় ৫০ জন তরুণ প্রকাশক আমাদের প্রকাশনা শিল্পে বিপ্লব ঘটিয়ে ফেলেছেন। তাই তরুণ প্রকাশকদের কথাও শুনতে হবে।

চারুলিপি প্রকাশন থেকে এবারের বইমেলায় ৪০টি নতুন বই প্রকাশিত হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa