ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

বইমেলা

বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার পেলেন তিনজন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার পেলেন তিনজন

মেলা প্রাঙ্গণ থেকে: প্রবাসে বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার ২০১৩’ প্রদান করা হয়েছে।

অমর একুশে গ্রন্থমেলার ২৭তম দিন বৃহস্পতিবার সন্ধ্যায় এ পুরস্কার প্রদান করা হয়।



গ্রন্থমেলার মূলমঞ্চে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার প্রাপ্তদের হাতে এ পুরস্কার তুলে দেন।

এ বছর  বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কারপ্রাপ্ত লেখকরা হলেন- ইসহাক কাজল, ড. গোলাম আবু জাকারিয়া এবং ফারুক আহমদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে রাশেদ খান মেনন বলেন, এ পুরস্কার প্রবাসে বসবাসরত বাঙালি লেখকদের নতুন মাত্রার শিল্প সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার লেখকদের দেশের প্রতি আরও দায়বদ্ধ শিল্প সৃষ্টিতে অবদান রাখবে।

সভাপতির ভাষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার লেখকদের নিজ নিজ ক্ষেত্রে অনুপ্রেরণা যোগাবে।

অনুষ্ঠানে স্বাগত ভাষণে শামসুজ্জামান খান বলেন, বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার বাংলা সাহিত্যের বৈশ্বিক অভিযাত্রাকে শক্তিশালী করবে। প্রবাসী লেখকরা তাঁদের শ্রম ও মেধায় বাংলা ভাষা ও সাহিত্যকে যেভাবে তুলে ধরছেন তা আমাদের সাহিত্যের পরিসরকে বৃদ্ধি করার পাশাপাশি এক্ষেত্রে নতুন মাত্রা যোগ করছে।

পুরস্কারপ্রাপ্ত লেখকরা তাঁদের অনুভূতি প্রকাশ করে বলেন, বাংলা একাডেমির এ পুরস্কার সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রে লেখকদের আরও বেশি সৃজনশীল হতে অনুপ্রাণিত করবে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
c

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa