ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

বইমেলা

মেলায় মোস্তফা কামালের ৬ বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৫
মেলায় মোস্তফা কামালের ৬ বই

‘পাগল ছাগল ও গাধাসমগ্র’ নবম খণ্ডে পৌঁছালো। বইমেলা আসলেই সারা বছরের রঙ্গরচনা এক মলাটে আনেন মোস্তফা কামাল।

প্রকাশিত হয় রঙ্গব্যঙ্গ সিরিজ হিসেবে। এবারও ব্যত্যয় ঘটেনি। তবে দেখতে দেখতে তা নবম বছরে পড়লো, সেটা নিঃসন্দেহে বড় কিছু। বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স।

এবারের বই মেলায় মোস্তফা কামালের সবচেয়ে বড় কলেবরের বই এসেছে ‘হাসির চার ‍উপন্যাস’। এখানেও এক মলাটে চারটি উপন্যাস স্থান পেয়েছে। ‘ঘরজামাই’, ‘হাড়কিপটে’, ‘হ্যালো ব্যাচেলর’ আর ‘জামাইবাবু ৪২০’। হাসির উপন্যাস লেখক লিখছেন অনেকদিন ধরেই। তবে এবার নতুন বই না এনে পুরোনো গুলোই একসঙ্গে প্রকাশ করেছে অনন্যা।

মোস্তফা কামালের নতুন উপন্যাস থেকে বঞ্চিত হচ্ছেন না তার প্রিয় পাঠকরা। ‘ডাকাতের কবলে ফটকুমামা’ বিশ্ববিখ্যাত গোয়েন্দা ফটকুমামাকে দশ কিশোরের সঙ্গী করে নারায়ণগঞ্জ, কুমিল্লা ও আখাউড়ায় ঘুরিয়েছেন। উদ্ধার করিয়েছেন বড় রহস্য।

এখানেই শেষ নয়। মোস্তফা কামালের রোম্যান্টিক উপন্যাস থেকেও বঞ্চিত নন পাঠকরা। এবার তিনি লিখেছেন ‘রুবির কালো চশমা’। চশমায় ঘেরা প্রেমকাহিনী পাঠকের মন কাড়বে বলেই ধারনা করা যায়।

আর অপর উপন্যাস সামাজিক সমস্যা কিংবা সম্ভাবনা নিয়ে। ‘চাঁদের আলোয় রাগিব আলী এবং সে’ উপন্যাসে সত্যবাদীতা, খুনোখুনির সঙ্গে প্রেতাত্মাকেও টেনে এনে ঘটনাকে টানটান উত্তেজনার দিকে নিয়ে গেছেন। সমাধানও নিশ্চয়ই টেনেছেন। পাঠক পড়লে নিশ্চয়ই তা বুঝতে পারবেন। বইয়ের প্রকাশক অন্যপ্রকাশ।

মোস্তফা কামালের সায়েন্স ফিকশন যারা প্রতিবছর পান তাদেরও কিন্তু হতাশ করেন নি তিনি। লিখেছেন ‘বিমান রহস্য’। বিমান গায়েব হয়ে যাচ্ছে মহাকাশে। গেলো বছর জুড়েই ছিলো তেমন খবর কানে কানে। কিন্তু মোস্তফা কামালের এই বিমান খুঁজে বের করতে যখন ইউরোপ, আরেরিকা, এশিয়া অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা ব্যর্থ, স্যাটেলাইটও কোনও তথ্য দিচ্ছে না। তখন কি হবে? মোস্তফা কামালের পুরোনো বিজ্ঞানী চরিত্র লিরা তো রয়েছেনই। বিমান মিলবেই। হতে পারে তা অন্য কোনো গ্রহে। যেখানে লিরায় নিয়মিত গতায়ত। কিন্তু কিভাবে? মোস্তফা কামাল জানেন। কিন্তু পাঠককে জানতে হলে পড়তে হবে। সে জন্যই ‘বিমান রহস্য’ প্রকাশ করেছে অনন্যা।

মাসুম রহমান এঁকেছেন ‘চাঁদের আলোয় রাগিব আলী এবং সে’র প্রচ্ছদ, বাকী সব ক’টি বইয়েরই প্রচ্ছদ ধ্রুব এষের। একুশের বই মেলায় সবগুলো বই মিলছে মেলার পয়লা দিন থেকেই।

বাংলাদেশ সময় ১০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa