ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

বইমেলা

বইমেলায় সাংবাদিক শান্তনু চৌধুরীর প্রেমের উপন্যাস ফিরে এসো

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
বইমেলায় সাংবাদিক শান্তনু চৌধুরীর প্রেমের উপন্যাস ফিরে এসো

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় উৎস প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে সাংবাদিক ও লেখক শান্তনু চৌধুরীর উপন্যাস ‘ফিরে এসো’।
 
এই উপন্যাসের নায়ক অয়ন।

উপন্যাসের শুরু একটা উপমা দিয়ে—‘তোমার গায়ের গন্ধটা কাঁঠালের মুচির মত!’—ভালোবাসার মানুষটির ব্যাবহার করা এই উপমাকে যৌনতা বলবে না প্রেম বলবে তা বুঝে উঠতে পারে না ইরা।
 
তবে যেভাবেই অয়ন একথা বলুক না কেন, ইরার হয়ত কিছুই আসে যায় না। সে অয়নকে ভালোবাসে। আর অয়নও যদি তা না বাসে তাহলে অমন অপার হয়ে কেনই বা বসে থাকে ইরার অপেক্ষায়?
 
আবার এই অয়ন—মহুয়াকেও এক নজর দেখতে গিয়ে কী ভীষণ বিপদেই না পড়েছিল! অয়ন কি মহুয়াকেও ভালোবাসে তবে? এছাড়া, সুস্মিতাকে কাছে পেতেও বাঁশঝাড়ের ভিতর বসে ছিল সে।
 
মূল ঘটনা তবে কী?— জীবনের নানা রহস্যের খোঁজ, প্রেম আর কামের অমোঘ যাত্রায় শান্তনু চৌধুরীর এই উপন্যাস।
 
বইটির ভূমিকায় রম্য লেখক ও কাটুর্নিস্ট আহসান হাবীব বলেছেন, ‘সাংবাদিক হিসেবে শান্তনু গণমানুষের কাছাকাছি থাকেন বলেই তাদের জীবন থেকে সরাসরি নিয়ে অনেক কিছু লিখে ফেলতে পারেন। ’
 
বইটির লেখক পরিচিতিতে লেখক ও সাংবাদিক তুষার আবদুল্লাহ বলছেন, ‘ভালোবাসার নাগরিক মানুষ শান্তনু। এবারের উপন্যাস ‘ফিরে এসো’ প্রেমের বালুকাবেলার একটি জলছাপ মাত্র। ’
 
বইটির প্রকাশ করতে পেরে আনন্দিত উৎস প্রকাশনীর সত্ত্বাধিকারী মোস্তফা সেলিম। বলছেন, ‘প্রিয় পাঠকদের আমি বলব বইটি অন্তত একবার পড়ে লেখককে মূল্যায়ন করুন। ’
 
আর নিজের উপন্যাস সম্পর্কে শান্তনু চৌধুরী বললেন, ‘সাধারণ এক যুবকের গল্প, যে চিরকাল প্রেম খুঁজে বেরিয়েছে, প্রেম হয়ত সে পেয়েছে বা কখনও পেয়ে হারিয়েছে বা পাওয়াটাই ঠিক পাওয়া হয়ে উঠেনি, এসব গল্পই উপজীব্য, আনন্দের জন্য যারা পড়েন বইটি তাদের ভালো লাগবে বলে বিশ্বাস। ’
 
ফিরে এসো উপন্যাসটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানস্থ উৎস প্রকাশনীর ১১৬-১১৭-১১৮ নাম্বার স্টলে। মূল্য ১৫০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী নিয়াজ চৌধুরী তুলি।
 
বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa