ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

নজরুল-লালনকে নিয়ে বই পড়ছেন রবীন্দ্রনাথ!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫
নজরুল-লালনকে নিয়ে বই পড়ছেন রবীন্দ্রনাথ! ছবি: জি এম মুজিবুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এক পাশে নজরুল। অন্যপাশে লালন শাহ।

মাঝখানে বসে বই পড়ছেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাও আবার কুঁড়েঘরে বসে! যে ঘর বানানো হয়েছে খড় আর বাঁশ দিয়ে।

ঘরের সামনের এক কোণে সবজি বাগান। লাউ গাছের লতা উঠে গেছে ঘরের চালায়। কুঁড়েঘরের আঙিনায় রয়েছে কলাগাছ, চন্দ্রমল্লিকা ও গাঁদাফুল। এমনই এক অপূর্ব দৃশ্য।

ঘরের সামনে পুকুর। কয়েকটি রাজহাঁসও দেখা গেছে পুকুরে। অনেকে ঘরের সামনে দাঁড়িয়ে দল বেঁধে ছবি তুলছে আর বলছে, ‘রবীন্দ্রনাথ-নজরুল-লালন শাহের সঙ্গে ছবি তুলছি। ’

আসলে কি রবীন্দ্রনাথ ঠাকুর কবি নজরুল আর লালনকে পাশে রেখে বই পড়ছেন?

জবাবে বলবো পড়ছেন। কিন্তু তা সাজানো। আর সাজানোর কাজটি করেছে বাংলা একাডেমি। বইমেলা উপলক্ষে এমন দৃশ্যায়ন করা হয়েছে একাডেমির ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ভবনের সামনে।

ঘরটির দু’পাশে রয়েছে সদ্য পরলোকগমন করা বিশিষ্ট ব্যক্তিদের প্রতিকৃতি। রয়েছে সংক্ষিপ্ত জীবনীও। স্থানটিকে তাদের জন্যই উৎসর্গ করা হয়েছে।

২০১৪ সাল ও চলতি বছরের শুরুতে মারা যাওয়া বিশিষ্ট ব্যক্তিরা হলেন:

চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী (১৯৩২-২০১৪), ইতিহাসবিদ সালাহউদ্দীন আহমদ (১৯২৪-২০১৪), কালজয়ী গানের স্রষ্টা গোবিন্দ হালদার (১৯৩০-২০১৪), নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগম (১৯৩০-২০১৪), দার্শনিক ও শিক্ষাবিদ সরদার ফজলুল করিম (১৯২৫-২০১৪), শিক্ষাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি জিল্লুর রহমান সিদ্দিকী (১৯২৮-২০১৪), কবি আবুল হোসেন (১৯২২-২০১৪), সাংবাদিক এবিএম মূসা (১৯৩১-২০১৪), জাতীয় স্মৃতিসৌধের স্থপতি সৈয়দ মাইনুল হোসেন (১৯৫২-২০১৪), সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান (১৯২৮-২০১৪), ভাষা সৈনিক আব্দুল মতিন (১৯২৬-২০১৪), সাহিত্যিক এখলাস উদ্দিন আহমদ (১৯৪০-২০১৪), জিন বিজ্ঞানী ড. মাকসুদুল আলম (১৯৫৪-২০১৪)।

এদের মধ্যে কাইয়ুম চৌধুরী, ফিরোজা বেগম, জিল্লুর রহমান সিদ্দিকী ও কবি আবুল হোসেন বাংলা একাডেমির সম্মানীত ফেলো ছিলেন বলে প্রতিকৃতির নিচে দেয়া বর্নণায় উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৫

** বইমেলায় মাহবুবুল হক শাকিলের ‘খেরোখাতার পাতা থেকে’
** সকালটা শিশুদের, বিকেলটা সবার
** শিশুরা সব বইমেলায়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।