ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় শওকত আহমেদের দুটি কবিতার বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫
বইমেলায় শওকত আহমেদের দুটি কবিতার বই

বইমেলা থেকে: এবারের বইমেলায় অংকনশিল্পী শওকত আহমেদের দুটি কবিতার বই পাওয়া যাচ্ছে। বই দুটির নাম ‘মেঘবাড়ি’ ও ‘মেঘবালিকা’।



বই দুটির প্রচ্ছদে যে ফটোগ্রাফি ব্যবহার করা হয়েছে, তা তিনি নিজেই তুলেছেন এবং অলঙ্করণও নিজেই করেছেন।

শওকত আহমেদ মূলত গ্রাফিক ডিজাইনার। তবে তিনি শখের অংকন শিল্পীও বটে। এর প্রমাণ তার বারিধারার বাড়িটি। কবিতার মতোই বাড়িটিকে সাজিয়েছেন তিনি ও তার প্রিয় ভালোবাসার মানুষ তানিয়া আফরোজ। দুজনেই শিল্পমনা। কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের নিত্য আনাগোনা তাদের বাড়িতে। সেখানে বসে সাহিত্য আড্ডা, অবসরে খোশগল্প ইত্যাদি।

‘মেঘবাড়ি’ ও ‘মেঘবালিকা’ সম্পাদনা করেছেন মুহম্মদ ইকবাল ও প্রকাশ করেছে মেঘবাড়ি প্রকাশন। শওকত আহমেদ ‘মেঘবাড়ি’ কবিতার বইটি উৎসর্গ করেছেন ভালোবাসার মানুষ তানিয়া আফরোজ ও শিশুসন্তান তামিমকে এবং ‘মেঘবালিকা’ উৎসর্গ করেছেন তাদের একমাত্র মেয়ে শিশু অর্পিকে।

শওকত আহমেদের কবিতার বই সম্পর্কে তানিয়া আফরোজের মন্তব্য, শওকতের কবিতার বই দুটিতে মানুষের জীবন, আশা-আকাঙ্ক্ষা ও অনুভূতি, নারী স্বাধীনতার চিত্র ফুটে উঠেছে।

শওকত আহমেদ ১৯৭২ সালে জন্মগ্রহণ করেন। জন্মসূত্রে তিনি পুরান ঢাকার মানুষ। সে কারণে জীবনের খুঁটিনাটি বিষয়গুলো তিনি সাদা চোখে দেখেছেন। কবিতাতেও এর প্রভাব পড়েছে। উদারনৈতিক দৃষ্টিভঙ্গির মা ফওজিয়া জমির শওকত আহমদের সাংস্কৃতিক পরিমণ্ডলে গড়ে তুলেছেন। আর বাবা মৃত মোল্লা জমির উদ্দিন ছিলেন একজন ক্ষুদ্র ব্যবসায়ী।

শওকত আহমদ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে মার্কেটিং ও সেলস বিভাগে উচ্চ পর্যায়ে কাজ করেছেন। বর্তমানে তিনি একটি রিয়েল এস্টেট প্রতিষ্ঠানে কনসালট্যান্ট হিসেবে কর্মরত। পেশার পাশাপাশি শিল্প-সাহিত্য চর্চ্চাই শওকত আহমদের ধ্যান ও জ্ঞান। তিনি নিয়মিত ছবিও আঁকেন।

বইমেলায় কবিতার বই দুটির প্রতিটি ১৫০ টাকা মূল্যে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।