ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলার ব্যবসাসফল বই

‘আদর্শ’ প্রকাশনীর সম্ভাব্য ৩ ব্যবসাসফল বই

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
‘আদর্শ’ প্রকাশনীর সম্ভাব্য ৩ ব্যবসাসফল বই

প্রতি বছরই অমর  একুশে গ্রন্থমেলা উপলক্ষে সারাদেশের অসংখ্য লেখকের হাজার হাজার বই প্রকাশিত হয়। বলা বাহুল্য, এসব বইয়ের বেশিরভাগই শখের লেখকদের।

সিরিয়াস সাহিত্য বা ভাষার ওপর তেমন কোনও অভিনিবেশ ছাড়া নিতান্ত মনের আনন্দেই তারা বই প্রকাশ করেন। বেশিরভাগ ক্ষেত্রেই এসব লেখকদের, বই প্রকাশনার খরচ বহন করতে হয়। এক্ষেত্রেও বলা বাহুল্য, অসংখ্য লেখক যুগযুগ ধরে সেই খরচ—হাসিমুখেই করতে রাজি ছিলেন, আছেন এবং থাকবেন।

ফলে বইমেলা এলে রেকর্ড পরিমাণ বই—এই অনলাইন ইন্টারনেটের যুগেও—আমরা প্রকাশ হতে দেখি। এতসব বইয়ের মধ্যে—হাতেগোনা অল্পসংখ্যক বই-ই ব্যবসা সফল হয়। ব্যবসা সফল বই নিয়ে বাংলানিউজ বইমেলার নতুন আয়োজন ‘ব্যবসাসফল বই’। আজকের পর্বে প্রকাশনী সংস্থা ‘আদর্শ’।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় আদর্শ থেকে প্রকাশিত হবে মোট ৬১টি বই। প্র্রথম সপ্তাহ পর্যন্ত বেশিরভাগ বই ছাপা হয়ে স্টলে আসেনি। যে কয়টি এসেছে, তার মধ্যে রাগিব হাসানের দুটি বই ‘গবেষণায় হাতেখড়ি’ ও ‘মন প্রকৌশল : স্বপ্ন, অনুপ্রেরণা, আর জীবন গড়ার ফর্মুলা’ এবং চমক হাসানের বই ‘গণিতের রঙ্গে: হাসিখুশি গণিত’ এখন পর্যন্ত ব্যবসাসফল হবার সম্ভাবনার দিক থেকে এগিয়ে। জানিয়েছেন  প্রকাশক মামুন অর রশিদ।

তিনি বলেন, উইকিপিডিয়া বাংলার প্রশাসক রাগিব হাসানের দুটি বই প্রকাশিত হয়ে মেলায় আসার পর থেকে হটকেকের মত বিক্রি হচ্ছে। বই দুটি সম্পর্কে মামুন অর রশিদ বলেন, গবেষণায় হাতেখড়ি বইটিতে শুধু গবেষণা লেখার কলাকৌশলই নয়, কোথায় কোথায় গবেষণার ফান্ড পাওয়া যায় তা-ও জানতে পারবেন। আমাদের গরীব দেশের অসংখ্য মেধাবী ছাত্রছাত্রীর জন্য এর চেয়ে কাজের বই আর হতে পারে না।

‘মন প্রকৌশল: স্বপ্ন, অনুপ্রেরণা, আর জীবন গড়ার ফরমুলা’ বইটির ভূমিকা লিখেছেন জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল। লিখিত ভূমিকায় তিনি বলেছেন, “বইটা পড়ে এক ধরনের অনুপ্রেরণা পাওয়া যায়। মন প্রকৌশল শব্দটা কটমটে মনে হতে পারে কিন্তু বইটা মোটেই কটমটে নয়, খুব গুছিয়ে লেখা হয়েছে। স্বপ্নের কথা বলা হয়েছে, নিজেকে বদলে দেবার কথা বলা হয়েছে, ঘুরে দাঁড়ানো মানুষদের কথা বলা হয়েছে। অসংখ্য উদাহরণ দেয়া হয়েছে, অসংখ্য গল্প বলা হয়েছে। আমি নিজে এই বয়সে অনেকগুলো গল্প বা ঘটনার কথা পড়ে নিজের ভেতর এক ধরনের উত্তেজনা অনুভব করছি, সাহস পেয়েছি কাজেই ধরে নিচ্ছি অন্যেরাও পাবে। ”

আদর্শ প্রকাশিত বিক্রির দিক থেকে সম্ভাবনাময় অপর বই চমক হাসানের ‘গণিতের রঙ্গে: হাসিখুশি গণিত’ সম্পর্কে প্রকাশক বলেন, আমাদের দেশে গণিত বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে এক বিভীষিকা। কিন্তু গণিত যে কত মজার হতে পারে সেটা চমক হাসানের বইটির মাধ্যমে জেনে ফেলা সম্ভব। স্টলে আসার পর থেকে বইটির ব্যাপারে শিক্ষার্থী ক্রেতাদের আগ্রহ তৈরি হচ্ছে। এ বইটির ব্যবসাসফলতাও নিয়েও আমরা আশাবাদী।

আদর্শ থেকে প্রকাশিত / প্রকাশিতব্য উল্লেখযোগ্য কয়েকটি বই হলো: ‘এক্সক্লুসিভ প্রোডাকশনে’ আল মাহমুদের কবিতাগ্রন্থ ‘সোনালি কাবিন’, জিয়া হাসানের প্রবন্ধগ্রন্থ ‘পিজা হাটে অনন্ত জলিল’, তাসমিয়াহ আফরিন মৌয়ের গল্পগ্রন্থ ‘বাক্সবন্দি’, পুনর্মুদ্রণ হয়ে মাহবুব মোরশেদের গল্পগ্রন্থ ‘ব্যক্তিগত বসন্তদিনে’, মোস্তফা সরওয়ার ফারুকীর ‘নতুন সিনেমার সম্ভাবনা’, রাফিক হারিরির অনুবাদে ‘বিশ্বসাহিত্যের শ্রেষ্ঠ গল্প’, শিশির ভট্টাচার্যের ভাষা বিষয়ক ‘যা কিছু ব্যাকরণ নয়’, শেরিফ আল সায়ারের ‘শাহবাগের জনতা’, সাগুফতা শারমীন তানিয়ার অনুবাদে সুজান ফ্লেচারের উপন্যাস ‘ইভ গ্রীন’, সালাহ উদ্দিন শুভ্রের উপন্যাস ‘গায়ে গায়ে জ্বর’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ০২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।