ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

ডোরেমন ছাপিয়ে হাট্টিমাটিম

আসাদ জামান ও আবু তালহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
ডোরেমন ছাপিয়ে হাট্টিমাটিম ছবি: জাহিদ সায়মন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: বাংলা একাডেমি প্রাঙ্গণে বর্ধমান হাউসের সামনে দাঁড়ালেই চোখে পড়বে অমর একুশে গ্রন্থমেলার একটি ভিন্ন চিত্র। এ অংশে রয়েছে শিশু পাঠকদের পছন্দের যত বই।



শিশুদের জন্য নির্ধারিত এ চত্বরের একটি দোকানে ভিড় দেখে সহজেই বুঝতে পারবেন তাদের পছন্দের দোকান কোনটি। ভিন্নসজ্জা আর এলইডি মনিটরে চলা কার্টুনই শিশুদের আকর্ষণের প্রধান কারণ।

রাজধানীর ধলপুর এলাকা থেকে মেলায় এসেছেন তুবা আহসান। সঙ্গে এনেছেন তার দুই মেয়ে সাবা এবং সোহাকে। তারা দু’জনই স্থানীয় একটি বিদ্যালয়ে প্রথম শ্রেণীতে পড়ালেখা করে। রোববার (০৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাদের সঙ্গে আলাপ হয় বাংলানিউজের।

‘মেলা থেকে কী বই কিনেছো’ জানতে চাইলে সাবা বাংলানিউজকে জানায়, হাট্টিমাটিমের দেশে বইটা কিনেছি। এই দোকানের উপরেও দুইটা হাট্টিমাটিম বসে আছে- আঙ্গুল দিয়ে দেখায় সাবা।

স্টলের দায়িত্বে থাকা বাদল বাংলানিউজকে জানান, ডোরেমন ছাড়া অন্য কিছু বিক্রি হবে না- এটা আমরা মনে করি না। আমাদের বিক্রি কোনো অংশে কম হচ্ছে না। বরং বলা যেতে পারে ডোরেমনের চেয়ে বেশিই বিক্রি হচ্ছে।

কেবল মেলাতেই না, সারা বছরই আমাদের এক শ্রেণীর পাঠক শিশুতোষ এসব বই কিনে থাকেন। শিশুদের উপহার দেওয়া যেতে পারে এমন চিন্তা থেকেই আমরা বিষয় নির্ধারণ করে থাকি। যেমন- টোনাটুনি, ভোম্বল, হাট্টিমাটিম ইত্যাদি। শিশুরা আমাদের দেশীয় এসব চরিত্র বিদেশি চরিত্রের চেয়ে অনেক বেশি পছন্দ করে।

তিনি বলেন, বইয়ের পাশাপাশি আমাদের রয়েছে সিডিতে প্রকাশিত হাট্টিমাটিমের দেশে, ছড়ায় বর্ণমালা, টোনাটুনির গল্প, টোনাটুনির ঝুড়ি, এসো গুনতে শিখি।

এছড়াও টোনাটুনির উপহার হিসেবে রয়েছে ১৩টি সিডি সংযুক্ত গিফট প্যাক।

শিশুদের জন্য সবচেয়ে উপযোগী হলো বর্ণমালা। একটি সিডির মাধ্যমে শিশুরা কোনো শিক্ষক ছাড়াই পাচ্ছে প্রাথমিক জ্ঞান। কার্টুন চিত্র হওয়ায় তারা আগ্রহ নিয়ে দেখে।

এদিকে, মেলার নির্দিষ্ট কয়েকটি দিন শিশুদের জন্য বরাদ্দ থাকলেও রোববার মেলার দুই প্রান্তেই তাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অভিভাবকের হাত ধরে মেলায় আসা এসব ক্ষুদে পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুও ছিল মেলার বাংলা একাডেমি অংশের শিশু স্টলগুলো। এখান থেকে তারা তাদের পছন্দের বই কিনেছে সানন্দে। অভিভাবকদের হাত ধরে মেলা জুড়ে তারা ঘুরেছে তিরিং বিরিং।

মিরপুর থেকে মায়ের হাত ধরে মেলায় আসা তাবাস্সুম শাকিল বন্যার সঙ্গে কথা হয় মেলার সোহরাওয়ার্দী উদ্যানে। বাংলানিউজকে সে বলে, আম্মুর সঙ্গে মেলায় এসেছি বই কিনতে। খুব মজা পাচ্ছি মেলায় এসে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

** এখনও হুমায়ূন!
** বইমেলা যেন জয়নুলের আঁকা ‘নবান্ন’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।