ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

প্রথম সপ্তাহে আসা তরুণ কবিদের ৭ বই

তানিম কবির, বিভাগীয় সম্পাদক শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫
প্রথম সপ্তাহে আসা তরুণ কবিদের ৭ বই

প্রায় প্রতি বছরই বইমেলা উপলক্ষে সর্বাধিক কবিতার বই প্রকাশিত হয়। তারই ধারাবাহিকতায় এবারও মেলার প্রথম সপ্তাহেই প্রকাশিত হয়েছে উল্লেখযোগ্য সংখ্যক কবিতার বই।

এ তালিকার প্রথম দিকেই আছে সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণের ও কামাল চৌধুরীদের মত প্রথম সারির কবিদের বই।

কিন্তু এ প্রতিবেদনের আলোচ্য এমন প্রতিষ্ঠিত সিনিয়র কবিদের নিয়ে নয়। বরং বইমেলা ঘুরে খুঁজে পাওয়া—ইতোমধ্যে প্রকাশিত এ সময়ের তরুণ কবিদের কয়েকটি বইয়ের সন্ধান দেওয়াই এ প্রতিবেদনের উদ্দেশ্য।

রুদ্র আরিফ । হাড়ের গ্যারেজ । চৈতন্য


শূন্য দশকে আবির্ভূত কবি রুদ্র আরিফের নতুন কবিতার বই মেলায় এনেছে চৈতন্য প্রকাশনী। গত অন্তত ১০ বছর ধরে দেশের প্রথম সারির দৈনিক পত্রিকাগুলোর সাহিত্য সাময়িকীতে বহুল মুদ্রিত নাম রুদ্র আরিফ।   কবিতাউত্তীর্ণ চমকের ব্যবহার তাঁর কবিতার একটি লক্ষণীয় দিক।

 শহীদুল রিপন । প্রবল পার্পল কম্পন । ঐতিহ্য


বয়সের দিক থেকে একটু দেরিতেই লিখতে শুরু করা শহীদুল রিপন লিখতে শুরু করার দশক বিভাজনে দ্বিতীয় দশকের কবি।   এ মেলায় বেরিয়েছে তার দ্বিতীয় কবিতার বই।   বাংলা ও সংস্কৃত ছন্দে বিশেষ পারদর্শী শহীদুল রিপন সমকালীন একজন আলোচিত কবি। মুদ্রিত হয়েছেন প্রথম সারির জাতীয় দৈনিকসহ দেশের অনলাইন নিউজপোর্টালগুলোতে।

বিজয় আহমেদ । কমিকস, ক্যামেরা, ট্রাভেলগ ইত্যাদি । চৈতন্য


মেলার প্রথম সপ্তাহেই প্রকাশিত হয়েছে শূন্য দশকের কবি বিজয় আহমেদের তৃতীয় কবিতার বই। বইটির প্রচ্ছদ এঁকেছেন আরেক কবি রাজীব দত্ত। কবিতা লেখার পাশাপাশি সাহিত্যের আলোচিত ব্লগসাইট ‘লাল জিপের ডায়েরি’র একজন সু-সম্পাদক হিসেবেও খ্যাতি আছে বিজয় আহমেদের।

মুক্তি মণ্ডল । ভেল্কিবাজের আনন্দধাম । এন্টিভাইরাস


প্রকাশনী সংস্থা এন্টিভাইরাস প্রকাশ করেছে মুক্তি মণ্ডলের নতুন কবিতার বই। পাঠকদের মতে, কবিতায় মুহূর্তেই ঘোর ও ভ্রান্তি তৈরির ব্যাপারটি ভালোই জানেন তিনি।   বইটির প্রচ্ছদ এঁকেছেন নির্ঝর নৈঃশব্দ্য।

আল ইমরান সিদ্দিকী । কাঠঠোকরার ঘরদোর । চৈতন্য


শূন্য দশকে লিখতে শুরু করলেও সামর্থ্য ও পরিণতির দিক থেকে নিজেকে দ্বিতীয় দশকের কবি বলেই মনে করেন আল ইমরান সিদ্দিকী। এ মেলায় প্রকাশিত হয়েছে তাঁর প্রথম কবিতার বই। আশির দশক পরবর্তী ভাবগম্ভীর বাংলা কবিতার ধারাবাহিকতায় ইতোমধ্যেই নিজের নামটিকে বেশ ‘বোল্ড’ করে তুলতে পেরেছেন এই কবি।

দ্বিত্ব শুভ্রা । চৌপাহারার গেহ । জাতীয় সাহিত্য প্রকাশনী

নারী কবি-পুরুষ কবি বিভাজনটিকে তুড়ি মেরে উড়িয়ে না দিই যদি, তো বলা যায়, এ সময়ের কবিতায় গুটিকয় নারী কবিদের মধ্যে দ্বিত্ব শুভ্রা অন্যতম। মূলত ফেসবুক ও অনলাইন নিউজপোর্টালে প্রকাশিত এই কবি অল্প সময়ের মধ্যেই দেশের প্রতিষ্ঠিত কবি লেখকের দৃষ্টি আকর্ষণ করেন। মেলায় প্রকাশিত হয়েছে তাঁর প্রথম কবিতার বই।

বিধান সাহা । অব্যক্ত সন্ধির দিকে । চৈতন্য


মেলায় প্রকাশিত হয়েছে দ্বিতীয় দশকের কবি বিধান সাহার প্রথম কবিতার বই। ফেসবুক গ্রুপ কেন্দ্রিক সাহিত্য কর্মকাণ্ডে গত প্রায় অর্ধযুগ ধরে বিধান সাহা একটি পরিচিত নাম। এছাড়াও প্রকাশিত হয়েছেন দেশের প্রথম সারির জাতীয় দৈনিকসহ অনলাইন নিউজপোর্টালগুলোতে।

বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।