ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

জমে উঠছে রোববারের বইমেলা

আসাদ জামান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
জমে উঠছে রোববারের বইমেলা ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: মেলার মেটাল ডিটেক্টিভ গেইটে চারজন করে পুরুষ ও চারজন করে মহিলা পুলিশ। গেইট থেকে সোহরাওয়ার্দী উদ্যানের প্রাচীর পর্যন্ত দীর্ঘ লাইন।

উদ্যানের বৃক্ষশোভিত জায়গায় বিচ্ছিন্নভাবে ঘোরাঘুরি করছে লাইনে দাঁড়ানো মানুষের সমান সংখ্যক তরুণ-তরুণী। শুধু কি তরুণ-তরুণী! এদের মধ্যে নানা বয়সী ও শ্রেণী পেশার মানুষও রয়েছে।
 
গেইটের খুব কাছে বাঁশের খুঁটিতে হেলান দিয়ে দাঁড়িয়ে রয়েছেন এক ভদ্রলোক। দূর থেকে দেখেই মনে হলো আমজনতা থেকে তিনি একটু আলাদা। কাছে গিয়ে নিজের পরিচয় দিয়ে জানতে চাই তার পরিচয়।
 
ভদ্রলোকের নাম হায়াত মাহমুদ মুনির। এক সময় ছাত্র রাজনীতি করতেন। ছাত্রলীগ থেকে অভিমান করে বেরিয়ে যোগ দিয়েছিলেন জাসদে। এখন তিনি পুরোদস্তুর ব্যবসায়ী। রাজনীতির ধারে-কাছে দিয়ে হাঁটেন না। টুকটাক কবিতাও লেখেন। বইও বেরিয়েছে একটি। মাথার চুল পুরোপুরি পাকা, সঙ্গে অভিজ্ঞতাও।

শুরুতেই বলেছিলাম, মেটাল ডিটেক্টিভ গেইট থেকে সোহারাওয়ার্দী উদ্যানের প্রাচীর পর্যন্ত মানুষের দীর্ঘ লাইন। বসন্তবরণ, বিশ্ব ভালোবাসা দিবস বা ছুটির দিন না হওয়া সত্বেও মেলা প্রাঙ্গণের ভিড় দেখে যারপরনাই খুশি হায়াত মাহমুদ মুনির।  
 
তিনি বলেন, গত দুইদিন মেলায় যে পরিমাণ লোক এসেছে, তার ১০ ভাগ যদি বই কিনতো ও পড়তো, তাহলে মেলা তো বটেই, বদলে যেত বাংলাদেশের প্রেক্ষাপট। তবে মেলার মাঠ ফাঁকা থাকার চেয়ে দর্শনার্থীদের ভিড় উত্তম।
 
দুই মেয়ে হাফসা ও মেহেজাবীন মাহমুদকে নিয়ে মেলায় আসা হায়াত মাহমুদ মুনির জানান, বই কিনবেন বলেই বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবসকে বাদ দিয়ে রোববার মেলায় এসেছেন তিনি। নিজের জন্য কিনবেন ইতিহাস, রাজনীতি, কবিতা ও প্রবন্ধের বই। একটি লিস্ট করেও বাসা থেকে নিয়ে এসেছেন। আর মেয়েদের জন্য কিনবেন তাদের পছন্দ করা বই।

বিষয়টি মিরাকল কিনা বলা মুশকিল! জাসদের রাজনীতি থেকে নিজেকে গুটিয়ে নিয়ে পুরোপুরি সংসারী হওয়া হায়াত মাহমুদের সঙ্গে কথা বলা শেষ করে মেলায় ঢুকতেই দেখা হয় মো. শহীদুল ইসলামের সঙ্গে। গুলশান থেকে তিনি এসেছেন বই কিনতে। তবে নিজের জন্য নয়, সাবেক মন্ত্রী ও এক সময়ের জাসদ নেতা, নিউক্লিয়াসের অন্যতম সদস্য শাজাহান সিরাজের জন্য।
 
অসুস্থ শাজাহান সিরাজ নিজে মেলায় আসতে পারেননি। পাঠিয়েছেন শহিদুল ইসলামকে। ‘জাসদের উত্থানপতন: অস্থির সময়ের রাজনীতি’ বইটি কিনতে। এ বইটিও লিখেছেন এক সময়ের জাসদ নেতা মহিউদ্দিন আহমদ।  
 
অমর একুশে গ্রন্থমেলার ১৫তম দিন রোববার (১৫ ফেব্রুয়ারি) যথারীতি বিকাল ৩টায় মেলার দুই অংশেরই দরজা একসঙ্গেই খোলা হয়। অন্যদিনের মতো এদিন মেলা শুরুর আধঘণ্টা আগে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণের মেলা ফটকে দেখা গেল দীর্ঘ লাইন।
 
মেলার দুই প্রান্তেই পাঠক ও দর্শনার্থীদের মাঝারি মাপের ভিড় লক্ষ্য করা যায়। যেহেতু রোববার মেলায় আসা মানুষের মধ্যে ক্রেতার সংখ্যা বেশি, সেহেতু একাডেমি প্রাঙ্গণের মতো সোহরাওয়ার্দী উদ্যানেও প্রায় সমান সংখ্যক দর্শনার্থীর আনাগোনা।
 
প্রতিদিনের মতো রোববারও মেলার মূলমঞ্চে চলছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আজকের আলোচনার বিষয়, সদ্য প্রয়াত ইতিহাসবিদ সালাহ্উদ্দিন আহমাদ’র জীবন ও কর্ম। সন্ধ্যায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

** বইমেলায় দুর্যোগ মোকবেলা বিষয়ক প্রচারণা
** বইয়ের মোড়ক উন্মোচন করলেন ওবায়দুল কাদের
** অর্ধমাসে বাংলা একাডেমির বিক্রি সাড়ে ৫৭ লাখ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।