ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলায় দুর্যোগ মোকবেলা বিষয়ক প্রচারণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
বইমেলায় দুর্যোগ মোকবেলা বিষয়ক প্রচারণা ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় দায়িত্ব পালনের পাশাপাশি দুর্যোগ মোকাবেলা বিষয়ক প্রচারণা চালাচ্ছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা।

‘অগ্নি প্রতিরোধের ব্যবস্থা অগ্নি নির্বাপণের চেয়ে উত্তম’, ‘ভূমিকম্পের ভয়, করতে হবে জয়, জানতে হবে ও মানতে হবে’ স্লোগান নিয়ে বইপ্রেমীদের প্রশিক্ষণ নিতে উৎসাহ দিচ্ছেন তারা।



রোববার (১৫ ফেব্রুয়ারি) ফায়ারম্যান মো. মাহবুব আলম ও জয়দেব এ সংক্রান্ত লিফলেট বিতরণের পাশাপাশি মেলায় আসা পাঠক-দর্শনার্থীদের বোঝানোর চেষ্টা করেন, কেন দুর্যোগ মোকাবেলা প্রশিক্ষণ নেওয়া জরুরি।

বাংলানিউজকে মাহবুব বলেন, সাধারণত শহরে অগ্নিকাণ্ডের মূল কারণ বৈদ্যুতিক গোলযোগ, চুলার আগুন ও সিগারেটের জ্বলন্ত টুকরা। প্রশিক্ষণ থাকলে এ ধরনের ছোটখাট আগুন সহজেই নিভিয়ে ফেলা সম্ভব।

তিনি বলেন, আবার দেখা গেছে, পাঁচতলা একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। পুরো ভবনে আগুন ছড়িয়ে পড়তে সময় লাগে দুই থেকে তিনঘণ্টা। কিন্তু শ্রমিকরা যদি শৃঙ্খলাবদ্ধ হয়ে বের হয়ে আসেন, তবে সময় লাগবে বড়জোর ১৫ থেকে ২০ মিনিট। এসব ক্ষেত্রে আগুনে পুড়ে মৃত্যুর চেয়ে পায়ের নিচে পড়ে মৃত্যুর ঘটনা বেশি ঘটে। আমরা মনে করি মেলায় যারা আসেন তারা অপেক্ষাকৃত সচেতন। তাই তাদের মাধ্যমে আমরা মানুষের মধ্যে সচেতনা ছড়িয়ে দিতে চাই।

মাহবুব আরও জানান, প্রতিটি এলাকায় যেখানে ফায়ার সার্ভিসের দফতর রয়েছে, সেখানে যোগাযোগ করে তিনদিনের প্রশিক্ষণ নেওয়া যাবে। প্রশিক্ষণ নিতে কোনো অর্থ ব্যয় করতে হবে না। বরং প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের পরিচয় পত্র ও সনদপত্র দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।