ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

তানিয়ার অনুবাদে বইমেলায় সুজান ফ্লেচারের ‘ইভ গ্রীন’

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫
তানিয়ার অনুবাদে বইমেলায় সুজান ফ্লেচারের ‘ইভ গ্রীন’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় প্রকাশিত হয়েছে সাগুফতা শারমীন তানিয়ার অনুবাদে সুজান ফ্লেচারের উপন্যাস ‘ইভ গ্রীন’। ১৮ ফেব্রুয়ারি বুধবার বইটি মেলায় আনে প্রকাশনা সংস্থা আদর্শ।

মানবেন্দ্র গোলদারের আঁকা প্রচ্ছদে ২০৭ পৃষ্ঠার অনুবাদ বইটির দাম ৪০০ টাকা।

সুজান ফ্লেচারের জন্ম ১৯৭৯ সালে বার্মিংহামে। পড়াশোনা করেছেন ইউনিভার্সিটি অফ ইয়র্ক এবং ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়াতে। প্রথম উপন্যাস হিসেবে তাঁর এই ‘ইভ গ্রীন’ ২০০৪ সালে হুইটব্রেড ফার্স্ট নভেল পুরস্কার পায়। ২০০৫ সালে পায় বেটি ট্রাস্ক পুরস্কার এবং দ্য অথার্স ক্লাব বেস্ট ফার্স্ট নভেল পুরস্কার।

সুজান ফ্লেচারের লেখা অন্য বইগুলো হচ্ছে, অয়েস্টারক্যাচারস (২০০৭), কোরাগ / দ্য উইচ লাইট (২০১০) এবং দ্য সিলভার ডার্ক সী (২০১২)।

ইভ গ্রীন উপন্যাসটি ইভাঞ্জেলিনের জবানিতে দুইভাবে লেখা, একজন আট বছরের ইভ, আরেকজন পুর্নগর্ভা ইভ, বারেবারে তাদের জগৎ একাকার হয়ে যেতে থাকে, অথচ যেন একটি অশ্রুর পর্দা দিয়ে দুটি জগৎ পৃথক করে রাখা। দুই জগৎই অজানা বিষাদ-প্রিয়, হারাবার শোক-অনুতাপ-গোপন গ্লানিতে টনটনে।

এখানে জন্মান্তরগুলো ঘটে দ্রুত, যাত্রাগুলো রীতিমত নিশি পাওয়া মানুষের যাত্রার মত, শিশুর চোখ অকপট এবং নিষ্ঠুর, সে সকল কদর্যকে খোঁজে; যুবতীর চোখ সপ্রেম ও সংবেদনশীল, সে কেবল খোঁজে স্বস্তি।

উপন্যাসটি অনুবাদ করা প্রসঙ্গে জানতে চেয়ে—লন্ডনপ্রবাসী সাগুফতা শারমীন তানিয়ার সঙ্গে অনলাইনে যোগাযোগ করলে তিনি বলেন, ‘বইটি হাতে পাই ২০০৬ সালে, এবং শেষ করবার অনেক আগেই বইটি আমার অসম্ভব প্রিয় বইয়ের তালিকায় স্থায়ী আসন নেয়। আমাদের প্রিয় গল্পগুলো অনিবার্যভাবে ভালোবাসার, জীবন গুঁড়িয়ে দেয়া ভালোবাসার। বহুদিন ভেবেছি, এই বইটা আমার মাতৃভাষায় থাকবে না তাই কি হয়! তারপর একদিন অনুবাদ করতে শুরু করেছি নিজেই। ’

অনুবাদক ও কথাসাহিত্যিক সাগুফতা শারমীন তানিয়ার প্রথম বই ‘কনফেশন বক্সের ভিতর। অটাম-দিনের গান’ ভাষাচিত্র থেকে ২০১০ সালের বইমেলায় প্রকাশিত হয় । ২০১১-র বইমেলায় শুদ্ধস্বর থেকে প্রকাশিত হয় দ্বিতীয় বই ‘ভরযুবতী, বেড়াল ও বাকিরা’। একই প্রকাশনী থেকে তৃতীয় বই ‘অলস দিন-খয়েরি পাতা-বাওকুড়ানি’ ২০১২ সালের বইমেলায় প্রকাশিত হয়।

গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে আদর্শ প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাবে। এছাড়া অনলাইনে বই বিক্রিকারী প্রতিষ্ঠান রকমারি.কম থেকে অর্ডার দিয়েও বইটি সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad