ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

রেজা ঘটকের লেখা বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
রেজা ঘটকের লেখা বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় প্রকাশিত হলো রেজা ঘটকের লেখা বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনীগ্রন্থ ‘মুজিব দ্য গ্রেট’। বইটি প্রকাশ করেছে ত্রয়ী প্রকাশন।



বঙ্গবন্ধুকে নিয়ে অসংখ্য বইয়ের ভিড়ে নতুন আরও একটি বই কেন লিখতে হলো? জানতে চাইলে রেজা ঘটক বলেন, ‘আমরা স্বাধীনতার ৪২ বছর অতিক্রম করেছি অনেকটা ভুল ইতিহাস চর্চার মাধ্যমে। আমাদের পরবর্তী প্রজন্ম যাতে ইতিহাসের সঠিক বয়ান এবং সত্য উদঘাটনে আগ্রহী হয়, সেজন্য তাদের মধ্যে পাঠ অভ্যাস গড়ে তোলার একটি প্রয়াস এই বইয়ের মাধ্যমে নেওয়া হয়েছে।

ট্যাগোর পাঠাগার নামে একটি অনলাইন পাঠচক্র কার্যক্রমের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে ইতিহাসের নির্মম সত্যতা তুলে ধরার একটি দৃষ্টান্ত আমার এ বইটি। এটি ট্যাগোর পাঠাগারের একটি ধারাবাহিক পাঠচক্র প্রকল্প। প্রথম বছর যেখানে পাঠ করা হবে “মুজিব”। পরের বছরগুলোতে ধাপে ধাপে রবীন্দ্রনাথ, নজরুল, জয়নুল, সুলতান, তাজউদ্দিন, জসীমউদ্দীনদের পাঠ করা হবে। ’

রেজা ঘটক জানান, রেফারেন্স হিসেবে ইতিহাসের যে সকল বই, পত্রিকা, ফুটেজ, ছবি, নোট সংগ্রহ করা হয়েছে, তা যথাযথভাবে বিচার বিশ্লেষণ করে সর্বোচ্চ সঠিক তথ্যটি ব্যবহার করা হয়েছে বইয়ে। অত্যন্ত প্রয়োজনীয় সেসব বইয়ের লেখক, প্রকাশক, গবেষক, ফটোগ্রাফার, রিপোর্টার—প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

বঙ্গবন্ধুর ছবি অবলম্বনে লেখক নিজেই করেছেন বইটির প্রচ্ছদ। বিনিময় মূল্য ১৭৫ টাকা। অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী অংশে ত্রয়ী প্রকাশনের স্টলে বইটি পাওয়া যাবে। স্টল নং ১৩৯-১৪০।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa