ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় সাড়া জাগিয়েছে মারিয়া রিমার ‘বেনামী’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
মেলায় সাড়া জাগিয়েছে মারিয়া রিমার ‘বেনামী’

ঢাকা: প্রথম কাব্যগ্রন্থ ‘বেনামী’র মাধ্যমে চলতি গ্রন্থমেলায় সাড়া জাগিয়েছেন তরুণ কবি মারিয়া রিমা।

প্রেম ও দর্শনের উত্তরাধুনিক বিন্যাসে কবিতার শরীর নির্মাণ করেছেন রিমা।



বলেছেন, কবিতা আমার কাছে আত্মমগ্ন ধ্যানের মতো। সৎ ও শুদ্ধ কবিতার প্রতি পাঠকের আস্থা ও সমর্থনে আমি তৃপ্ত।

মরিয়া রিমার আদিবাস ফেনী জেলা সোনাগাজি। বেড়ে ওঠা আর পড়াশোনা ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্মাতকোত্তর রিমা স্মৃতি ও সত্ত্বায় ধারণ করেন রমনা, পলাশী, আজিমপুর। প্রকৃতি ও নিসর্গের মতোই তার চিন্তা আর বোধের জগতে খেলা করে বৈশ্বিক আবহের পাশাপাশি লোকজ অনুষঙ্গ।

বইমেলায় পাঠকের মুখোমুখি হয়ে রিমা বলছিলেন তার কাব্যযাত্রার নানা দিকের কথা। বর্তমান সময়ে কবিতার নান্দনিক পরীক্ষা-নিরীক্ষার নানা চ্যালেঞ্জ নিয়ে সচেতন এ কবি।

বললেন, বিশ্বাসের জায়গা থেকে কিংবা আত্মার অন্তরাল থেকে যদি কোনো উচ্চারণ বা ধ্বনিপুঞ্জ প্রকাশিত না হয়, তাহলে সেটা কবিতার কাছেও পৌঁছবে না। রক্তের ভেতরে লুকায়িত অগ্নিদহনে যে চিতা, মানুষ তার নিজের মধ্যেই নিত্য বহন করে, সেখানে শব্দের শুদ্ধ বিনির্মাণের পর ব্যক্ত ধ্বনিমালাই কবিতা নামে পৃথিবী, মহাকাল আর গ্যালাক্সিতে ছড়িয়ে যায়। কবিতা তখনই স্থান পায় ব্যক্তিক স্পেস থেকে মহাজাগতিক ঠিকানায়।

মারিয়া রিমা কবিতা নিয়ে অগ্রসর কাজের প্রয়োজনে নিজের ফলিত অভিজ্ঞতাকে একাডেমিক যোজনায় দেখতে চাচ্ছেন। তার কবিতা ও কাব্যচিন্তার প্রতি আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন কবি ও রাইটার্স ওয়ার্কশপের ডাইরেক্টর ক্রিস্টোফার মেরিল। সামনের গ্রীষ্মে আইওয়া বিশ্ববিদ্যলয়ে কবিতা নিয়ে কিছুদিন পড়াশোনা আর গবেষণা করার ডাক পেয়েছেন মারিয়া।

বইমেলায় মারিয়া রিমার প্রথম কাব্যগ্রন্থ ‘বেনামী’ প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী।  

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa