ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

ইত্যাদির ‘সেরা ৫’

আদিত্য আরাফাত, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
ইত্যাদির ‘সেরা ৫’

বইমেলা নিয়ে বাংলানিউজের বিশেষ আয়োজন ‘সেরা ৫’। বিভিন্ন সৃজনশীল প্রকাশনা সংস্থার সেরা ৫টি বই নিয়ে বাংলানিউজের এ আয়োজন।

এবারের মেলায় ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে আসা ৫টি বইয়ের পরিচিতি তুলে ধরা হলো।


সোনালি ডুমুর। । সেলিনা হোসেন
১৯৪৭ সালে স্বাধীনতা অর্জন করে ভারত-পাকিস্তান। কিন্তু এই স্বাধীনতার জন্য মূল্য দিতে হয় অনেক বেশি। সে সময়ে স্বাধীনতার আগেই উপমহাদেশের বিভিন্ন জায়গায় বড় ধরনের দাঙ্গা সংঘটিত হয়েছিলো। বিপর্যয় ঘটে মানবিকতার। মাতৃভূমি ছেড়ে চলে যেতে হয় অসংখ্য মানুষকে। সেই পটভূমিতে দেশভাগ, মানুষের জীবন ও পরবর্তী সময়ে সংখ্যালঘু বলে হিন্দুদের বিরুদ্ধে একটি অর্পিত-সম্পত্তি আইন করে পাকিস্তান সরকার। একটি কমিউনিটিকে দমিয়ে রাখার নানা চেষ্টা ছিলো এবং সেই ভয়াবহ দাঙ্গার সব বিচিত্র কাহিনী, দেশ ভাগের বেদনা, দেশ ছেড়ে যাওয়ার কষ্ট এসব নিয়েই কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘সোনালি ডুমুর’।
 
এবারের অমর একুশে গ্রন্থমেলায় আসা ৪০০ পৃষ্ঠার এ উপন্যাসটির দাম ৫০০ টাকা। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।
 

সমকালের দর্পণে । । যতীন সরকার
আত্ম-অবলোকন নয় শুধু, বিগতকাল ও ভাবীকালের প্রতিবিম্ব দর্শন করতে হলেও সমকালের দর্পণের সামনে দাঁড়াতে হয়। তবে যার দৃষ্টি যতটুকু প্রখর, তিনি ততটুকুই অবলোকন করেন। ‘সমকালের দর্পণে’ সমসাময়িক বিষয়াবলী আশ্রিত বই। তবে শুধু সমকালীনতায় আবদ্ধ নয় এই অনন্য প্রবন্ধ সংকলন।
 
সমকালের আয়নায় সমাজ-সংস্কৃতি-রাজনীতির বিচিত্র অনুসঙ্গ অসাধারণ নৈপুণ্যের সঙ্গে প্রতিফলনের মাধ্যমে এই বরেণ্য চিন্তানায়ক পাঠকের সামনে উপস্থাপন করেছেন। একটি যথার্থ গণতান্ত্রিক, প্রগতিবাদী, মানবিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণের প্রত্যয়ে যারা সংগ্রামরত তাদের জন্য সমকালের দর্পণে বাতিঘরস্বরূপ।
বইটির দাম ১৭৫ টাকা। প্রচ্ছদ: আজহার ফরহাদ।
 

বিলেতের একাল-সেকাল এবং কুটনীতির স্বাদ । । এম. সাইদুর রহমান খান
সদ্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশের প্রতি সেকালে বৃটিশদের সহানুভূতি ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকলেও ব্রিটেনে বসবাসরত বাংলাদেশিদের অতিমাত্রায় রক্ষণশীলতা ও কূপমণ্ডূকতায় তারা বিভ্রান্ত হয়েছিলেন। মূলধারা ব্রিটিশ সমাজের সাথে মিশে যেতে বাংলাদেশিদের ছিলো দ্বিধা, সংকোচ, ভীতি। সেজন্য বর্ণবাদী হামলার শিকারও হতে হয়। সেকালে এমন থাকলেও একালে কেমন তার ব্যবধান উঠে এসেছে শিক্ষাবিদ ও কূটনীতিক এম. সাইদুর রহমান খান-এর ‘বিলেতের একাল-সেকাল এবং কুটনীতির স্বাদ’ বইটিতে।
 
লেখক তার বইয়ের নামকরণে ‘একাল’ বলতে বিলেতে তার সর্বশেষ অবস্থানকাল ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত সময়কে এবং ‘সেকাল’ বলতে তার প্রথম বিলেত গমন ১৯৭২ সাল থেকে ১৯৭৭ সাল পর্য্যন্ত অবস্থানকালকে বুঝিয়েছেন। আর বিলেতের ‘একাল-সেকাল’ বলতে বিলেতে বাংলাদেশি কমিউনিটির একাল ও সেকালের আর্থ-সামাজিক, শিক্ষা ও রাজনৈতিক অবস্থার একটা চিত্র লেখার মাধ্যমে তুলে ধরেছেন।
 
বইটির প্রচ্ছদ শিল্পী ধ্রব এষ। ৩০৪ পৃষ্ঠার এ বইটির মূল্য ৫৫০ টাকা।
 

বারাক উপত্যকার বাংলা ভাষা-আন্দোলনের ইতিহাস । । ইসহাক কাজল ও মুজিব স্বদেশি
ভারতের স্বাধীনতা পরবর্তী আসামের প্রথম মুখ্যমন্ত্রী গোপীনাথ বরদলৈ মুখ্যমন্ত্রী হয়েই ঘোষণা করলেন ‘আসাম ইজ ফর আসামিজ’ বলে। অর্থ্যাৎ, প্রধান প্রতিদ্বন্দ্বী বাংলাভাষী মুসলমানদের বৃহত্তর অংশকে ছলে-বলে-কৌশলে আসাম থেকে অপসারিত করার পর আসামে বসবাসরত অন্যান্য ধর্মীয় ও ভাষিক জনগোষ্ঠীর অবজ্ঞা করার একটা স্পর্ধা জন্ম নিলো কতিপয় অসমিয়া রাজনীতিক-বুদ্ধিজীবীর মনে।

ভাষা নিয়ে এমন অনেক পেছনের ঘটনা স্থান পেয়েছে ‘বারাক উপত্যকার বাংলা ভাষা-আন্দোলনের ইতিহাস’ শীর্ষক গ্রন্থটি। এটি ৪৯টি মননশীল প্রবন্ধের সংকলন। ভারত, বাংলাদেশ ও যুক্তরাজ্যের ৪৯ জন লেখকের রচনা এতে সংকলিত হয়েছে। তার মধ্যে অনেকেই যেমন লেখক হিসেবে সুপ্রতিষ্ঠিত, আবার কেউ কেউ নবীন কলমচি। বরাক উপত্যকার প্রথম সারির লেখকদের প্রায় সবারই লেখা এ গ্রন্থে সংকলিত হয়েছে। ফলে, একে প্রতিনিধিস্থানীয় সংকলন বলাটা বোধ করি ভুল হবে না।
 
ইসহাক কাজল ও মুজিব স্বদেশির সম্পাদিত বইটির প্রচ্ছদ করেছেন ধ্রব এষ। ৩৭৬ পৃষ্ঠার বইটির মূল্য ৫০০ টাকা।
 

যাত্রাশিল্পের সেকাল-একাল । । মিলন কান্তি দে
যাত্রা মানুষকে জাগায়, হাসায়, কাঁদায়। দেশজ সংস্কৃতির ধারক ও বাহক ঐতিহ্যবাহী যাত্রাশিল্পের গুণগত মান সম্পর্কে আলোচনার অবকাশ থাকলেও এর আবেদন নেই বলা যাবে না। বাংলাদেশে যাত্রাশিল্প নানা সংকট পেরিয়ে আজকের জায়গায় এসে পৌঁছেছে। বারবার যাত্রাভিনয় নিষিদ্ধ হয়েছে। নানা বিধি-নিষেধ জারি হয়েছে। যাত্রার সংকটকালে বইটির লেখক তার লেখার মাধ্যমে নেতৃত্ব দিয়েছেন।
যাত্রাকে নিয়ে আসতে হবে সমকালীন সমাজে— এ বিবেচনায় সংবাদ পরিবেশন করতে গিয়ে চিত্রালী পত্রিকার মধ্য দিয়ে তিনি যেমন প্রথম যাত্রা সাংবাদিক, ঠিক তেমনি যাত্রা মালিক-অভিনেতা-অভিনেত্রী, কলা-কুশলীদের কথা পত্রিকার পাতায় বিশাল করে লেখার সুবাদে তিনিই প্রথম যাত্রাবিষয়ক প্রাবন্ধিক।
মিলন কান্তি দে বইটিতে পাঁচটি অধ্যায়ে ভাগ করেছেন তার লেখাগুলোকে। সেগুলো হচ্ছে- সমস্যা-সংকট, ইতিহাস-ঐতিহ্য-মুক্তিযুদ্ধ, সচেতনতা, যাত্রানুরাগী সংস্কৃতিজন ও পথিকৃত। তারপর রয়েছে সাতটি পরিশিষ্ট। বইটি যাত্রানুরাগী পাঠক, গবেষক ও সর্বোপরি যাত্রা সম্পর্কে আগ্রহীদের কাছে আদরণীয় হবে।
ধ্রুব এষের প্রচ্ছদে ২৮০ পৃষ্ঠার বইটির মূল্য ৪০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa