ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

‘বইমেলা শুধু একটি সাংস্কৃতিক কার্যক্রমে সীমাবদ্ধ হয়ে আছে’

তানিম কবির | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
‘বইমেলা শুধু একটি সাংস্কৃতিক কার্যক্রমে সীমাবদ্ধ হয়ে আছে’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় আগামী প্রকাশ করেছে আশির দশকে আবির্ভূত কবি শামসেত তাবরেজীর নতুন কবিতার বই ‘অশ্রুমোবারক’। শিল্পী শিবু কুমার শীলের প্রচ্ছদে ১১২ পৃষ্ঠার বইটির বিনিময় মূল্য ২৫০ টাকা।

বইয়ে স্থান পেয়েছে মোট ৮২টি কবিতা।

মেলা প্রাঙ্গণে দেখা হলে নতুন প্রকাশিত বইটি সম্পর্কে শামসেত তাবরেজীর কাছে জানতে চাইলে, নিজের বই নিয়ে কিছু বলতে চান নি তিনি। তবে মেলা নিয়ে তাঁর মন্তব্য, ‘বইমেলা বিশেষ কার্যকরী নয়, প্রকাশকরা নেহাতই দোকানদার মেলায়, মেলার ব্যবস্থাপনায় প্রকাশকদের সরাসরি ইনভল্ভড থাকা উচিত।

তিনি বলেন, এক মাসের মেলায় প্রকাশকদের কোনও কার্যক্রম দেখি না। তাদের নিয়ে, পুস্তকের দোকানিদের নিয়ে কোনও আলোচনা শুনি না। ’

শামসেত তাবরেজী মনে করেন, বইমেলা শুধু একটি সাংস্কৃতিক কার্যক্রমে সীমাবদ্ধ হয়ে আছে, যা কেবল সরকারের বাহাদুরিকেই প্রচার করে। বইমেলার বা সামগ্রিকভাবে প্রকাশনা শিল্পের ব্যবসায়িক সম্ভাবনার দিকটিকে প্রধান বিবেচনা করে সেদিকেই অধিক মনোযোগী হবার পক্ষে তিনি।

এবার বইমেলা থেকে কী ধরনের বই কিনছেন? জানতে চাইলে কবি বলেন, আমি সাধারণত বাংলা একাডেমির পুরানা বই কিনি, এবং কিছু পছন্দের লেখকদের বই কিনতে চেষ্টা করি। ’ এবং নিজের কবিতা সম্পর্কে তিনি বলেন, আমার কবিতা লেখার প্রেক্ষাপট জীবন বই অন্য কিছু নয়।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa