ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

বইমেলা

এখন শুধু বইয়ের পাঠক

আদিত্য আরাফাত, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
এখন শুধু বইয়ের পাঠক ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রন্থমেলা থেকে: শুক্র ও শনিবারের মতো চিত্র নেই রোববারের বইমেলায়। ঘণ্টাব্যাপী লাইনে দাঁড়িয়ে মেলায় প্রবেশ করতে হয়নি আগতদের।

স্বস্তির পরিবেশে মেলায় ঢুকেছেন আবার বেরও হয়েছেন।

রোববার (২২ ফেব্রুয়ারি) যারা অমর একুশে গ্রন্থমেলায় এসেছেন তাদের অনেকের হাতে দেখা গেছে নতুন বই। স্টলে ঘুরে তারা বই দেখেছেন, কিনেছেন। বই কেনা শেষে সন্ধ্যায় কেউ চলে এসেছেন বাংলা একাডেমির মেলামঞ্চে। উপভোগ করেছেন মঞ্চনাটক।

এদিন বিকেলে যারা এসেছেন কথা হয় তাদের কয়েকজনের সঙ্গে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মানজুর হোসাইন বাংলানিউজকে বলেন, প্রতিবছরই মেলায় শেষদিকে আসি। সারাবছর পড়ার জন্য মেলা থেকেই বই নিয়ে যাই। শেষ দিকে আসার সুবিধা হচ্ছে ঘুরে ফিরে বই কেনা যায়। এছাড়া প্রকাশনা সংস্থাগুলোর বেশিরভাগ বই-ই ২০-২২ তারিখের মধ্যে প্রকাশিত হয়ে যায়।

বিভিন্ন স্টলে বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, মেলায় এখন যারা আসছেন তাদের বড় একটি অংশ বই কিনছেন। বিক্রির পরিমাণ বেড়েছে ২০ ফেব্রুয়ারি থেকে।

গত শুক্রবার থেকেই বইয়ের বেচাকেনা বেশ ভালো। রোববার ২০ ও ২১ ফেব্রুয়রির মতো ভিড় না হলেও পাঠকদের সমাগম বেশ ভালো ছিল।

অন্যপ্রকাশের ফাইন্যান্স ম্যানেজার সানাউল কবির চৌধুরী জানান, গত শুক্র ও শনিবারের সঙ্গে রোববারের বিক্রির তুলনা করাটা ঠিক হবে না। তবে এখন তুলনামূলক বিক্রি বেশ ভালো এবং মেলায় এখন যারা আসছেন তাদের মধ্যে অধিকাংশই হচ্ছেন বইয়ের ক্রেতা।

এদিকে বাংলা একাডেমির বইয়ের বিক্রি (১-২১ ফেব্রুয়ারি পর্যন্ত) কোটি টাকা ছাড়িয়েছে।

এদিকে বইমেলার এই সময়ে শীর্ষস্থানীয় প্রকাশনার পাশাপাশি মাঝারি ও ছোট প্রকাশনাগুলোর বিক্রিও বেশ ভালো।

এদিকে রোববার অমর একুশে গ্রন্থমেলায় এসেছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বাংলা একাডেমি আয়োজিত একটি অলোচনা অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশ নেন। এরপর তিনি সোহরাওয়ার্দী উদ্যানে অন্যপ্রকাশের স্টলে বেশ কিছুটা সময় কাটান। এই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার লেখা ‘তব ভুবনে তব ভবনে’ বইটি।

মেলায় আসার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ড. আতিউর রহমান বলেন, ‘আজই প্রথম মেলায় এলাম। এবার মেলার খোলামেলা পরিবেশ দেখে খুব ভালো লাগছে। রবীন্দ্রনাথ ঠাকুর সব সময় আমার প্রিয় একটি বিষয়। মেলায় এসে এ বিশ্বকবির ওপর একটি আলোচনায়ও অংশ নিয়েছি। ’


নতুন বই
অমর একুশে গ্রন্থমেলার ২২তম দিনে মোট নতুন বই এসেছে ৬৩টি। এর মধ্যে উপন্যাস ১০টি, গল্পের  বই ৫টি, প্রবন্ধের বই ৪টি, কবিতার বই ১৮টি, ছড়ার বই একটি, শিশুসাহিত্য একটি, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ২টি, ইতিহাস বিষয়ক বই ৩টি, রাজনীতি বিষয়ক বই একটি, ধর্মীয় একটি, সায়েন্স ফিকশন ২টি এবং অন্যান্য বিষয়ক বই ১৫টি।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে, জাগৃতি প্রকাশনী থেকে ফয়জুল লতিফ চৌধুরীর ‘জীবনানন্দ দাশের চিঠিপত্র’, শুদ্ধস্বর থেকে রণদীপম বসুর ‘চার্বাকের খোঁজে : ভারতীয় দর্শন’, দেশ পাবলিকেশন্স থেকে কুমার দীপের ‘ঘৃণার পিরিচে মুখ’, জনান্তিক থেকে মামুন হুসাইনের ‘কয়েকজন সামান্য মানুষ’, মম প্রকাশ থেকে রাশেদুল ইসলাম বিপ্লবের ‘কুষ্টিয়ার মুক্তিযুদ্ধের ইতিহাস (১ম খ-) প্রভৃতি।

মোড়ক উন্মোচন
বাংলা একাডেমি প্রাঙ্গণের নজরুল মঞ্চে রোববার মোট আটটি বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। মাস্টার লাইব্রেরি থেকে প্রকাশিত সরকার জাহানারা ফরিদের ‘মায়ের কাছে লেখার পর’ বইটির মোড়ক উন্মোচন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

কথাপ্রকাশ থেকে প্রকাশিত সাবিনা ইয়াসমিনের ‘তমোঘ্না’ ও এস এম হাফিজুর রহমানের ‘মনের বাড়ি আরশি নগর’ বই দুটির মোড়ক উন্মোচন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ।   বলাকা প্রকাশন থেকে প্রকাশিত অ্যাডভোকেট শংকর প্রসাদ দে’র ইতিহাসগ্রন্থ ‘সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের দুই বছর’ বইটির মোড়ক উন্মোচন করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ও সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব হারুন হাবীব।

মূলমঞ্চের আয়োজন
বিকেলে অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমি প্রকাশিত এবং আবদুশ শাকুর রচিত ২ খণ্ডের রবীন্দ্রজীবন গ্রন্থ বিষয়ে ‘রবীন্দ্রনাথ: মহাজীবনের অঙ্গ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনায় অংশ নেন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এবং অধ্যাপক ফকরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রবীন্দ্র-বিশেষজ্ঞ অধ্যাপক সনজীদা খাতুন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ মঞ্চস্থ করে নাটক ‘রাজারবাগ ৭১’। নাটকটি পরিচালনায় রয়েছেন মো. শরিফুল আলম।

সোমবারের আয়োজন
সোমবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘সবুজপত্রের শতবর্ষ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন আবুল মোমেন। আলোচনায় অংশ নেবেন অধ্যাপক সৌভিক রেজা এবং আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক গোলাম মুরশিদ। সন্ধ্যায় একই মঞ্চে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

** আজ শুধু বিক্রির দিন!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa