ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

বইমেলা

কিশোরগঞ্জ থেকে কবিতা এনে ঢাকায় এসে বই করলেন রিফাত চৌধুরী

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫
কিশোরগঞ্জ থেকে কবিতা এনে ঢাকায় এসে বই করলেন রিফাত চৌধুরী

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় প্রকাশিত হলো আশির দশকে আবির্ভূত কবি ও অভিনেতা রিফাত চৌধুরীর অষ্টম কবিতার বই ‘আমি একজন ভৌগলিক’। এর আগে ১৯৮৪ সালে কবি কাজল শাহনেওয়াজের সঙ্গে যৌথভাবে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতার বই ‘ছাঁট কাগজের মলাট’।



এরপর ১৯৮৯ সালে ‘মেঘের প্রতিভা’, ১৯৯৫ সালে ‘উঠন্ত বৃক্ষের পত্র’, ১৯৯৮ সালে ‘অন্য মন অন্য জীবন অন্য স্বপ্নের কথা’, ২০০৭ সালে ‘সমুদ্রে নুনের পুতুল’, ২০০৯ সালে বধির ব-দ্বীপ’ এবং সবশেষ ২০১১ সালে প্রকাশিত হয় তাঁর সপ্তম কবিতার বই ‘সুপ্রভাত, সূর্য’।

উল্লেখ্য, কোনওরকম পূর্বঘোষণা ছাড়াই ২৫ ফেব্রুয়ারি বইটি মেলার লিটল ম্যাগাজিন প্রাঙ্গণের বিভিন্ন স্টলে প্রদর্শিত এবং বিক্রি হতে থাকে। হুট করেই প্রকাশিত রিফাত চৌধুরীর ১ ফর্মার নতুন এ বইটির পেছনে রয়েছে একটি গল্প। শুনি রিফাত চৌধুরীর কাছে:

‘গত সপ্তাহে আমরা আশির দশকের কয়েকজন বন্ধু কবি কাজল শাহনেওয়াজ, সরকার মাসুদ, শশী হক একত্র হয়ে আড্ডা দিচ্ছিলাম। অতীত যাপন ও সাম্প্রতিক কবিতা নিয়ে নানা কথাবার্তার ফাঁকে হুট করেই আমি সিদ্ধান্ত নিই ১ ফর্মার ছোট একটি বই করব এবার। বাকিরাও সমর্থন ও সহযোগিতার আশ্বাস দেয়। ’

বইয়ের কবিতাগুলো সম্পর্কে রিফাত চৌধুরী জানান, কয়েকটি আগেই লেখা ছিল আর বেশিরভাগই ওইদিনের আড্ডার পর কিশোরগঞ্জে নিজের বাড়িতে গিয়ে লিখে এনেছেন তিনি।

তিনি বলেন, ‘তারপর ১ ফর্মার ম্যাটার নিয়ে আবার ঢাকায় ফিরে আসি। অন্যদের পাশাপাশি বিশেষভাবে বলতে হয়, কবি আহমেদ নকীবের টেকনিক্যাল সাপোর্ট বইটি প্রকাশের পথ সহজ করেছে। গায়ক কফিল আহমেদ বইটির প্রচ্ছদ এঁকে দিয়েছেন, তাঁর প্রতিও কৃতজ্ঞতা। ’

বইটির প্রকাশক ফৃ একুশশতক। ১৬ পৃষ্ঠার ‘আমি একজন ভৌগলিক’-এ স্থান পেয়েছে মোট ১৪টি কবিতা। লিটল ম্যাগাজিন চত্বরের বিভিন্ন স্টলে বইটি পাওয়া যাবে। বিনিময় মূল্য ৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa