ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

বইমেলা

সব্যসাচী হাজরার ছবিতে শিশুদের বর্ণপরিচয় পর্ব

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫
সব্যসাচী হাজরার ছবিতে শিশুদের বর্ণপরিচয় পর্ব

বইমেলা থেকে: সাধারণত হাতেখড়ির আগে বইয়ের অক্ষর চেনা হয়ে ওঠে না শিশুদের। বরং চারপাশের অন্য অনেক কিছু তার আগেই চেনা হয়ে যায়।

যেমন পাখি, ফুল, চাঁদ, সূর্য, বেড়াল, কুকুল, পুতুল—এসব। এবারের মেলায় প্রকাশিত—ছবি দিয়ে অক্ষর চেনানোর একটি চিত্রলিপি তাই হতে পারে আপনার সহায়ক।

শিল্পী সব্যসাচী হাজরার পরিশ্রম ও গবেণষালব্দ টাইপোগ্রাফিতে ব্যতিক্রমধর্মী এ বর্ণপরিচয়মূলক বইটির পরিবেশক ‘কথা প্রকাশ’ এবং ‘সংহতি’। পাওয়া যাবে লিটল ম্যাগাজিন চত্বরে ‘ভিন্ন চোখ’-এর স্টলেও।

বইটি সম্পর্কে আরেক শিল্পী ধ্রুব এষের মন্তব্য, ‘সহজে কী করে জগতের সঙ্গে চেনাশোনা করে নিতে পারবে শিশুরা, এ নিয়ে কম চিন্তাভাবনা হয়নি। চমৎকার একটি উপায়ও বের করা গেছে, সেটা হলো ছবি। ছবি দিয়ে অক্ষর চেনানো। অক্ষরের সঙ্গে যদি শিশুদের চেনাশোনা জিনিসপত্রের আদল জুড়ে ছবি আঁকা যায় সেটা আরও চমৎকার। হাজরা এই কাজটিই করে দেখিয়েছেন। ’

আর সব্যসাচী হাজরার বক্তব্য হলো, ‘আমি ছবি আঁকি; বর্ণের রূপ ও আকার আমার কাজের নিরন্তর প্রেরণা। আমার ভাবনা ও ভালো লাগার জায়গা থেকে “চিত্রলিপি” একটি দীর্ঘ প্রস্তাবনার প্রথম উপকরণ হিসেবে গ্রন্থিত করেছি। ’

এবং তিনি মনে করেন, ‘এই উপস্থাপনার কার্যকারিতা বিচারের এখতিয়ার আমার নয়, কেবল শিশু এবং শিশুশিক্ষা সংশ্লিষ্টদের। ’

সব্যসাচী হাজরা এ কাজটি সমাধা করার ক্ষেত্রে অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাক্ষর’ বইটির অনুপ্রেরণার কথা স্বীকার করেন। সম্পূর্ণ চাররঙা এ বইটির বিনিময় মূল্য ২০০ টাকা। অনলাইনে রকমারি.কম থেকে অর্ডার দিয়েও বইটি সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa