ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলা প্রাঙ্গণে রাতভর কাজের ধুম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
বইমেলা প্রাঙ্গণে রাতভর কাজের ধুম ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চলে এসেছে ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি। আর এ মাসেই প্রতি বছর বাংলা একাডেমির তত্ত্বাবধানে আয়োজিত হয় বাঙালির প্রানের মেলা ‘অমর একুশে গ্রন্থমেলা’।

একাডেমি প্রাঙ্গণ ছাড়াও সোহরাওয়ার্দী উদ্যানে তাই এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

রাত পোহালেই সোমবার (০১ ফেব্রুয়ারি) পর্দা উঠবে বইমেলা-২০১৬ এর। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এ মেলার।

সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা প্রাঙ্গণে অধিকাংশ স্টলের কাজ শেষ হলেও রোববার (৩১ জানুয়ারি) দিনগত রাতে গিয়ে দেখা যায়, কিছু স্টলের সাজসজ্জার কাজ তখনও চলেছে। এগুলোর মধ্যে ইউপিএল (ইউনির্ভাসিটি পাবলিশার্স লিমিটেড), অন্য প্রকাশ ও নালন্দা অন্যতম। রাতের মধ্যেই এ স্টলগুলোর কাজ শেষ হবে বলে জানালেন সংশ্লিষ্টরা।

তবে বাংলা একাডেমি প্রাঙ্গণের স্টলগুলোর কাজ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। নিরাপত্তার দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা রাতেই বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থান নিয়েছেন। বিশেষ করে একাডেমি প্রাঙ্গণে রয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। কারণ এখানেই বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এবারের মেলায় একাডেমি প্রাঙ্গণে ৮২টি প্রতিষ্ঠানকে ১১১টি ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩২০টি প্রতিষ্ঠানকে ৫৪০টি ইউনিট- মোট ৪০২টি প্রতিষ্ঠানকে ৬৫১টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। বাংলা একাডেমিসহ ১৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ছয় হাজার বর্গফুট আয়তনের ১৫টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ৯২টি লিটল ম্যাগাজিনকে বর্ধমান হাউজের দক্ষিণ পাশে লিটল ম্যাগাজিন কর্নারে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে, বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে ব্রিটিশ কবি ও জীবনানন্দ অনুবাদক জো উইন্টার, চেক প্রজাতন্ত্রের লেখক-গবেষক রিবেক মার্টিন, আন্তর্জাতিক প্রকাশনা সমিতির (আইপিএ) সভাপতি রিচার্ড ডেনিস পল শার্কিন ও সাধারণ সম্পাদক জোসেফ ফেলিক্স বুরঘিনো উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৬
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa