ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

বইমেলা

জীবনের জন্য ‘এক্সট্রা কাভার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
জীবনের জন্য ‘এক্সট্রা কাভার’ ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেট পিপাশুদের জন্য সুখবর। বিশ্ব ক্রিকেটের ইতিহাস ও ঐতিহ্য তাঁদের সামনে তুলে ধরতে দেশ বরেণ্য ক্রিকেট লেখক অঘোর মন্ডলের ‘এক্সট্রা কাভার’ বই বের হয়েছে।

এবারের একুশে বই মেলায় বইটি প্রকাশ করেছে তৃণলতা প্রকাশ। ‘এক্সট্রা কাভার’ পাওয়া যাবে মেলার ৩০৯ নম্বর স্টলে।
 
এর আগে রোববার (৩১ জানুয়ারি) রাজধানীর স্থানীয় একটি হোটেলে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেটের প্রথম টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়, প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, প্রথম টি-টোয়েন্টি অধিনায়ক শাহরিয়ার নাফিস, এসিসি’র সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুল হক ও জাতীয় দলের সাবেক কোচ জালাল আহমেদ চৌধুরী।
  
এক্সট্রা কাভার বইটিতে লেখক অঘোর মন্ডল শব্দের মালা গেঁথেছেন বিশ্ব ক্রিকেটের আকাশের উজ্জ্বল নক্ষত্র স্যার ডন ব্র্যাডম্যান থেকে শুরু করে মাইকেল ক্লার্কের সময় পর্যন্ত বিশ্বসেরা সব ক্রিকেটারদের নিয়ে। শুধু তাই নয়, বইটিতে আছে সাতক্ষীরা জেলা থেকে ক্রিকেটের আন্তর্জাতিক অঙ্গনে উঠে আসা হালের বাংলাদেশ ক্রিকেটের পেস সেনসেশন মুস্তফিজের গল্পও।
 
বইটি কিসের আলোকে লেখা হয়েছে? উত্তরে লেখক জানালেন, ‘আমার সাংবাদিকতা জীবনে ক্রিকেট নিয়ে যাবতীয় অভিজ্ঞতা ও বিশ্ব ক্রিকেটের ইতিহাসের আলোকেই বইটি লেখা হয়েছে’।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আসলে বইটির এক একটি গল্পে ক্রিকেটের মধ্য দিয়েই জীবনের জন্য গুরুত্বপূর্ণ এক একটি বার্তা আমি পাঠকদের উদ্দেশ্যে দিতে চেষ্টা করেছি। ক্রিকেট হচ্ছে মানুষের জীবনের জন্য একটি দর্শন। ক্রিকেট ম্যাচে একটু অসতর্ক হলে যেমন ক্রিকেটারের উইকেট পড়ে গিয়ে তারঁ ব্যক্তিগত সংগ্রহসহ দল ক্ষতিগ্রস্হ হয়, মানুষের জীবনটাও তেমনই। এখানে একটু অসতর্ক হলে নেমে আসতে পারে অমাবশ্যার অন্ধকার। ’
 
লেখকের ‘একট্রা কাভার’র লেখা এর আগে দেশের স্বনামধন্য অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম এ প্রকাশিত হয়েছে।

বইটিতে মোট গল্পের সংখ্যা ৩৪টি। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন শিল্পি বিরেন সোম। আর মেলবোর্ন থেকে মুখবন্ধ লিখেছেন বাংলাদেশের প্রথম বিশ্বকাপ অধিনায়ক ও প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুল।
 
বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ১ ফেব্রুয়ারি ২০১৬
এইচএল/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa