ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

হুমায়ূনময় ‘অন্যপ্রকাশ’

সাজেদা সুইটি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
হুমায়ূনময় ‘অন্যপ্রকাশ’ ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: ‘তোমার সমাধি ফুলে ফুলে ঢাকা, কে বলে আজ তুমি নাই, তুমি আছো মন বলে তাই...’ জননন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্যও যেন এ গানটি খুব প্রযোজ্য। প্রিয় বইমেলায় সশরীরে না থেকেও যেন তিনি আছেন সবখানে।



ফেব্রুয়ারির প্রথম দিন, মেলার উদ্বোধনী অনুষ্ঠান, তাই নিরাপত্তাজনিত কারণে আর একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ভিড় সেভাবে জমে ওঠেনি। কিন্তু ভিড় না থাকলেও উপস্থিতির আগ্রহের একটি অংশ ঘুরপাক খাচ্ছে অন্যপ্রকাশ’র স্টলে। কারণটি ওই হুমায়ূন আহমেদ।

কৌশলী এ প্রকাশনীর স্টলটিও সাজানো হয়েছে সেভাবে। কোটি হৃদয়ের প্রিয় লেখক হুমাযুন আহমেদের বড় ছবি, হাতে লেখা পাণ্ডুলিপি, সাড়া জাগানো বইয়ের বড় আকৃতিতে স্টলটি সহজেই মনোযোগ কাড়ে। দূর থেকেও পাঠক বুঝে নিচ্ছেন, ওখানে পাওয়া যাবে প্রিয় মানুষটির ছোট ছোট বাক্যে সাজানো ঝরঝরে সব বই।

অন্যপ্রকাশ হুমায়ূন আহমেদের ১১৬টি বইয়ে সাজিয়েছে এবারের স্টল। ‘সেরা দশ গল্প’ নামে ২২৫ টাকা মূল্যের নতুন বইও এনেছে।

এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বাংলানিউজকে বলেন, সামনে উল্লেখযোগ্য উপন্যাসের একটি সংকলনও আসবে। পাঠকের চাহিদা অনুযায়ী বই রয়েছে এখানে। হুমায়ূন আহমেদ, পাঠক ও অন্যপ্রকাশ- এক সুতায় বাঁধা। হুমায়ূন আহমেদ সব সময় থাকবেন।

তিনি বলেন, এখনও সববয়সী পাঠক হুমায়ূন আহমেদের বই খোঁজেন। একই পরিবারের চার সদস্য এসেছেন, যারা একই বই চার কপি কিনে নিয়েছেন। কারণ একজনের পর অন্যজন পড়ার মতো অপেক্ষায় তারা রাজি নন।

এইচএসসি শিক্ষার্থী সুরাইয়া বিনতে জিলানী ছোঁয়া চাঁদপুর থেকে এসেছেন শুধু বইমেলা দেখতে। আর তার আগ্রহের কেন্দ্রবিন্দু হুমায়ূন।

বাংলানিউজকে তিনি জানালেন, চতুর্থ শ্রেণি থেকে তিনি হুমায়ূন আহমেদের লেখার ভক্ত ও পাঠক। কোনো নতুন বই এলে সেটি না পড়া পর্যন্ত শান্তি পান না। অনেক সময় তিনি পড়া বইও নতুন করে পড়েন, প্রতিবারই তার ভালো লাগে।

‘হুমায়ূন আহমেদ নেই, এটি ভুলে যাই। তিনি আছেন, আমার চিন্তা, কল্পনা, ভালোলাগায়- সবকিছুতে’- হুমায়ুনের ভাষায়ই যেন কথা বললেন মাত্র ১৭ বছর বয়সী এ ভক্ত।

অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হুমায়ূন আহমেদের বইগুলোর মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক বই জোছনা ও জননীর গল্প- ৭৫০ টাকা, আগুনের পরশমনি- ২০০ টাকা, শ্যামল ছায়া- ১০০ টাকায়, প্রকৃতি নিয়ে বই বৃক্ষপাতা- ৩০০ টাকায় পাওয়া যাবে।

শিশুকিশোর রচনাবলী ১ ও ২- ১০০০ টাকা করে, হুমায়ূন আহমেদ রচনাবলী ১ থেকে ৮- ৫০০ থেকে ৮০০ টাকা।

আত্মজীবনী/স্মৃতিকথার মধ্যে লীলাবতীর মৃত্যু- ২০০ টাকা, হিজিবিজি- ২৫০, আমি- ৫০০, রঙপেন্সিল- ২০০, ফাউন্টেন পেন- ২০০, কাঠপেন্সিল- ২২৫, বলপয়েন্ট- ২২৫, কিছু শৈশব- ১৫০ টাকায় পাবেন।

উপন্যাসের মধ্যে দেয়াল- ৩৮০, হিমু দশ- ৮০০ টাকা, হিমু এবং হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই- ২০০, মেঘের ওপর বাড়ি- ২০০, যখন নামিবে আঁধার- ২০০, বাদশাহ নামদার- ৪০০, ম্যাজিক মুনশী- ১৭৫, হিমুর আছে জল- ১৫০, আমি- ৫০০, সেই সময়- ১০০০, মাতাল হাওয়া- ৪৫০, হিমুর নীল জোছনা- ১৭৫, শুভ্র গেছে বনে- ২৭০, দিঘীর জলে কার ছায়াগো- ১৭৫, নন্দিত নরকে- ১৮০, শঙ্খনীল কারাগার- ৩০০, হিমু রিমান্ডে- ১৫০, আজ হিমুর বিয়ে- ২০০, মিসির আলীর চশমা- ১৫০, মধ্যাহ্ন ১ ও ২- ৪০০ করে, মধ্যাহ্ন অখণ্ড- ৬০০, কে কথা কয়- ৫০০, লিলুয়া বাতাস- ২০০, হলুদ হিমু কালো র‌্যাব- ২০০, লীলাবতী- ৪০০, অরণ্য- ১৮০, এই বসন্তে- ২০০, পারাপার- ২০০, আগুনের পরশমনি- ২০০, যদিও সন্ধ্যা- ২০০, ৯০ দশকের নির্বাচিত পাঁচটি উপন্যাস- ৬০০, এপিটাফ- ২০০, শ্রেষ্ঠ প্রেমের উপন্যাস- ৬০০, জননী- ১৫০, এই শুভ্র এই- ২০০, আমি এবং কয়েকটি প্রজাপিত- ২০০, সে আসে ধীরে- ১৭৫, একা একা- ১৫০, প্রথম প্রহর- ১৫০, নক্ষত্রের রাত- ১৫০, দিনের শেষে- ২০০, শ্যামল ছায়া- ১০০, সৌরভ- ১৫০, ৮০’র দশকের নির্বাচিত পাঁচটি উপন্যাস- ৫০০, ৭০’র দশকের নির্বাচিত পাঁচটি উপন্যাস- ৫০০, আসমানীরা তিনবোন- ২০০, বাসর- ১৫০, নীল মানুষ- ২০০, উড়ালপঙ্খী- ২০০, আজ আমি কোথাও যাব না- ২০০, চলে যায় বসন্তের দিন- ২০০, ভূতসমগ্র- ৬৫০, নির্বাচিত হিমু- ৭০০, একজন মায়াবতী- ২৫০, কুটু মিয়া- ২০০, মৃন্ময়ী- ২০০, তেতুল বনে জোছনা- ২২৫, হুমায়ূন আহমেদের হাতে পাঁচটি নীলপদ্ম- ৭০০, শুভ্র- ৩৭৫, বৃষ্টিবিলাস- ২০০, আমি মিসির আলী- ২০০, রুপার পালঙ্ক- ২০০, অচিনপুর- ১২০, অদ্ভূত সব উপন্যাস- ৫০০, জ্যোৎস্নাত্রয়ী- ২৫০ টাকা দাম।

সায়েন্স ফিকশনের মধ্যে রয়েছে মানবী- ২০০, নির্বাচিত সায়েন্স ফিকশন- ৬৫০, দ্বিতীয় মানব- ১২০, তারা তিনজন- ১০০ টাকায়।

চিত্রনাট্য ঘেটুপুত্র কমলা রয়েছে- ৫০০ টাকায়।

এছাড়া ভ্রমণ, অনুবাদ গ্রন্থ, কিশোর উপন্যাস, কিশোর গল্প, গল্প ও
হুমায়ূনকে নিয়ে বিভিন্ন লেখালেখি পাওয়া যাবে।

অন্যপ্রকাশ এবার মোট ২১টি নতুন বই এনেছে। বিভিন্ন স্বাদের এ বইগুলোর দাম ১০০ থেকে ৫০০ টাকার মধ্যে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৬
এসকেএস/আইএ

** দুয়ার খুললো বইমেলার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad