ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

নওশাদ জামিলের ‘ঢেউয়ের ভেতর দাবানল’ প্রকাশিত

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
নওশাদ জামিলের ‘ঢেউয়ের ভেতর দাবানল’ প্রকাশিত

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি নওশাদ জামিলের তৃতীয় কবিতার বই ‘ঢেউয়ের ভেতর দাবানল’। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

প্রচ্ছদ করেছেন শিবু কুমার শীল। তিন ফর্মার এ বইটির দাম ১০০ টাকা।

এর আগে ২০১১ সালে অমর একুশে গ্রন্থমেলায় ঐতিহ্য থেকে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘তীর্থতল’। একই প্রকাশনী থেকে ২০১৪ সালে প্রকাশিত হয়েছিল দ্বিতীয় কবিতার বই ‘কফিনে কাঠগোলাপ’।

ঢেউয়ের ভেতর দাবানল-এর সব কবিতা চতুর্দশপদী। তবে নওশাদ জামিলের মতে, “প্রথাগত ‘চতুর্দশপদী’ যেমন হয়, ঠিক তেমনটা নয়। ছন্দ, মাত্রা, পর্ব-বিভাজনসহ নানা কিছু নিয়ে নিরীক্ষা করতে চেয়েছি। কতটুকু পেরেছি জানি না। ”

লেখালেখি করছেন দীর্ঘদিন ধরে। দেশের গুরুত্বপূর্ণ প্রায় সব সাহিত্য পত্রিকা, সাময়িকী ও ছোটকাগজে প্রকাশিত হয়েছে তার কবিতা, গল্প, প্রবন্ধসহ অন্যান্য রচনা। জাতীয় দৈনিকের সাময়িকীতে প্রচুর লিখলেও তার লেখালেখির ভিত্তি তৈরি হয়েছে মূলত ছোটকাগজে লেখার মধ্য দিয়ে।

কবিতা ছাড়াও এর আগে তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে  ‘কহন কথা : সেলিম আল দীনের নির্বাচিত সাক্ষাৎকার’ ও ‘রুদ্র তোমার দারুণ দীপ্তি’ শিরোনামের দুটি বই ও পত্রিকা। লেখালেখির জন্য তিনি ভারতের পশ্চিমবঙ্গ থেকে পেয়েছেন আদম সম্মাননা পুরস্কার।

মেলা চলাকালীন অন্যপ্রকাশের প্যাভেলিয়নে নতুন প্রকাশিত এ বইটি পাওয়া যাবে। এছাড়া অনলাইন বুকশপ রকমারি.কম থেকেও বইটি সংগ্রহ করতে পারবেন পাঠকরা।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
টিকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।