ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

এখন ফেসবুক আর টেক্সটবুকের লড়াই

গ্রন্থমেলা টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
এখন ফেসবুক আর টেক্সটবুকের লড়াই ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বর্তমান সময়কে ফেসবুক এবং টেক্সটবুকের লড়াইয়ের যুগ বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, যেহেতু সময়টা অনলাইন ও তথ্য-প্রযুক্তির, সেহেতু বই পড়ার ক্ষেত্রে আমরা এটিকে ব্যবহার করতে পারি।

কারণ অনলাইনের ব্যবহারের মাধ্যমে মানুষের মধ্যে বই পড়ার আগ্রহ বাড়িয়ে তোলা সম্ভব।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে গ্রন্থমেলার নজরুল মঞ্চে মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী পলক বলেন, এখন অনলাইনেও বই পড়ার আগ্রহ মানুষের মধ্যে তৈরি হয়েছে। আর ছাপার বই পড়ার আগ্রহ তো রয়েছেই। এসব কিছুতে তথ্য-প্রযুক্তিকে ব্যবহার করতে চাই। এছাড়া ইন্টারনেটে আমাদের বেশি বেশি বাংলা কনটেন্ট দরকার। যারা এ সংশ্লিষ্ট কাজে নিয়োজিত বা জড়িত তাদের বেশি বেশি লেখার আহ্বান জানাচ্ছি। এতে করে ইন্টারনেটে বাংলা কনটেন্ট বাড়বে। গুগলে সার্চ দিলে বাংলা ভাষায় তথ্যসম্ভার বাড়বে।

বর্তমান সময়ে বই পড়ার আগ্রহ কমছে না মন্তব্য করে তিনি আরও বলেন, এখনও কাগজের বইয়ের আবেদন অনেক। তরুণদের মধ্যে এই প্রবণতা যেন আরও বাড়ে, সেটাই আমরা চাই। একটি প্রগতিশীল সমাজ গড়তে বইয়ের বিকল্প নেই। তরুণ সমাজ বেশি বেশি বইমেলায় আসবে আর জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতন হবে এমনটাই প্রত্যাশা।

এর আগে, তথ্য-প্রযুক্তি সচিব শ্যামসুন্দর সিকদারের প্রকাশিত তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন জুনাইদ আহমেদ পলক। বই তিনটি হলো- মেঘে মেঘে বিজলির চমক, নির্বাচিত ১০০ কবিতা এবং ডিজিটাল বাংলাদেশের রূপকার।

এ সময় লেখক বলেন, আমি মূলত শখে লিখি। লেখালেখি আমার নিজস্ব ভুবনে চলমান। তবে প্রতিমন্ত্রী পলকের আগ্রহে এবার বই প্রকাশ করলাম।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, বই তিনটির প্রকাশক ও অন্যরা।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
আইএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।