ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

এক সপ্তাহে মেলায় ৬৯২টি বই, সবচেয়ে বেশি কবিতার

গ্রন্থমেলা টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
এক সপ্তাহে মেলায় ৬৯২টি বই, সবচেয়ে বেশি কবিতার ছবি: জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রন্থমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় এক সপ্তাহে ৬৯২টি বই প্রকাশিত হয়েছে।

রোববার (০৭ ফেব্রুয়ারি) মেলার ৭ম দিনের সন্ধ্যায় বাংলা একাডেমি এ তথ্য প্রকাশ করে।



সাতদিনে গল্পের বই এসেছে ১১৫টি, উপন্যাস ১২৭, প্রবন্ধ ৪৩, কবিতা ১৫৯, গবেষণা ১০, ছড়া ২৫, শিশুতোষ ৩১, জীবনী ১১, রচনাবলী ১, মুক্তিযুদ্ধ ১৩, নাটক ১, বিজ্ঞান ১৩, ভ্রমণ ১১, ইতিহাস ১১, রাজনীতি ৪, স্বাস্থ্য ৫, কম্পিউটার ২, রম্য ৪, ধর্মীয় ৮, অনুবাদ ১, অভিধান ৬, সায়েন্স ফিকশন ৬ এবং অন্যান্য ৮৫টি সহ মোট ৬৯২টি।

মেলার প্রথম দিনে বাংলা একাডেমির তথ্য কেন্দ্রে কোনো বই জমা পড়েনি। ২য় দিন এসেছে ৭টি, ৩য় দিন ৬৩টি, ৪র্থ দিন ৯৩টি, ৫ম দিন ২৫৬টি, ৬ষ্ঠ দিন ১৫৫টি এবং ৭ম দিন ১১৮টি নতুন বই এসেছে।

এক সপ্তাহে প্রকাশিত উল্লেখযোগ্য বইগুলো হলো আগামী প্রকাশনী থেকে প্রকাশিত রফিকুল ইসলামের স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঐতিহ্য থেকে প্রকাশিত মো. নুরুল আনোয়ারের একুশের গুলিবর্ষণ, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর কারিশমা, আলোঘর থেকে প্রকাশিত হাসান আজিজুল হকের নির্বাচিত রাজনৈতিক ও সাংস্কৃতিক প্রবন্ধ, মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত আবুল মাল আবদুল মুহিতের মুক্তিযুদ্ধের রচনাসমগ্র, স্টুডেন্ট ওয়েজ থেকে প্রকাশিত সৈয়দ শামসুল হকের মিশ্রগদ্য, আগামী প্রকাশনী থেকে প্রকাশিত মামুন রশীদের মধ্যবিত্তের বিকাশ ও ভোগবাদের উত্থান, ঐতিহ্য থেকে প্রকাশিত বিচারপতি মোহাম্মদ গোলাম রাব্বানীর সম্পাদনায় বাংলাদেশের সংবিধানের বিকাশ, বৈশিষ্ট্য ও বিচ্যুতি, আলোঘর থেকে প্রকাশিত সৈয়দ শামসুল হকের অচেনা, চৈতন্য থেকে প্রকাশিত মেহেদী উল্লাহ’র ফারিয়া মুরগির বাচ্চা গলা টিপে টিপে মারে, মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত মহাদেব সাহার মধুর মুহূর্তগুলি চলে যায়, তাম্রলিপি থেকে প্রকাশিত গুলতেকিন খানের আজো, কেউ হাঁটে অবিরাম, একই প্রকাশনী থেকে প্রকাশিত মুহম্মদ জাফর ইকবালের শিশু-কিশোর, সায়েন্স ফিকশন ক্রেনিয়াল, আলোঘর থেকে প্রকাশিত সুমন্ত আসলামের তপুর চালাকি।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এডিএ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad