ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

গ্রন্থমেলার ৭ম দিন

বাংলানিউজ-রকমারি সেরা ক্রেতা বই পাগল কবির

গ্রন্থমেলা টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
বাংলানিউজ-রকমারি সেরা ক্রেতা বই পাগল কবির ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: এ কে এম এনায়েত কবির। বাসা উত্তরার ৬নং সেক্টরে।

অমর একুশে গ্রন্থমেলার শুরু থেকেই তিনি আসেন, দেখেন, বিপুল অংকের টাকার বই কেনেন। বই কেনাটা তার নেশা বলা চলে। বাংলানিউজ-রকমারি গ্রন্থমেলা সপ্তমদিনের ‘সেরা ক্রেতা’ তিনি।

রোববার (৭ ফেব্রুয়ারি) রাতে বাংলা একাডেমি প্রাঙ্গণে বাংলানিউজের স্টলে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। মেলার আরেক প্রাঙ্গণ সোহরাওয়ার্দী উদ্যান থেকে বাংলানিউজ-রকমারি টিম তাকে খুঁজে বের করে।

এ কে এম এনায়েত কবির বাংলানিউজকে বলেন, আমি বই সংগ্রহ করি তথ্যের জন্য। তথ্যের সম্ভার রয়েছে আমার কাছে। পড়তে ভালোবাসি যেমন, তেমনি তথ্য সংগ্রহ করা, জমিয়ে রাখা এবং তা মানুষের মধ্যে বিলানো আমার স্বভাব। পত্রিকা-ম্যাগাজিনের সংগ্রহশালাও রয়েছে আমার বাড়িতে। জমতে জমতে তা এখন প্রায় ৫২ টন!

প্রতি বছরই মেলা থেকে ৩০/৪০ হাজার টাকার বই কেনেন উল্লেখ করে এনায়েত বলেন, এমনটা আমি গত ৪০ বছর ধরে করছি। এমনকি বই কেনার রশিদ পর্যন্ত রেখে দিই, সব জমানো রয়েছে ঘরে।

নানান ধরনের জ্ঞান অর্জনই তার লক্ষ্য। এজন্য পরিশ্রমও করেন প্রচুর। কথা বলে আরও জানা গেলো, তার বয়স ৬৪। কিন্তু এখনও দারুণ শক্তসমর্থ। কর্মজীবনে একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করতেন। পুরস্কার পেয়ে তিনি আনন্দিত বলে জানালেন।

সপ্তম দিনের সেরা ক্রেতার হাতে পুরস্কার তুলে দেওয়ার সময় উপস্থিত ছিলেন- বাংলানিউজের স্পেশাল করেসপন্ডেন্ট আদিত্য আরাফাত, ডেপুটি চিফ অব করেসপন্ডেন্ট আসাদ জামান, সিনিয়র করেসপন্ডেন্ট সাজেদা সুইটি, নিউজরুম এডিটর সৈয়দ ইফতেখার আলম, রকমারির কর্মকর্তা কাজী কাউসার সুইট প্রমুখ।
 
প্রতিদিনই দেওয়া হচ্ছে ‘বাংলানিউজ-রকমারি গ্রন্থমেলার ‘সেরা ক্রেতা’ পুরস্কার। মাসব্যাপী মেলায় বই কেনার খুশির মাত্রা আরেকটু বাড়িয়ে দিতেই এমন আয়োজন। মেলায় ঘুরতে আসা বইপ্রেমীদের এক বা একাধিক ব্যক্তির গ্রুপ বা পরিবারের সদস্যদের বইয়ের প্রতি ভালোবাসাকে সম্মান জানাতে অনলাইন বুক শপ www.rokomari.com ও বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র উদ্যোগে প্রতিদিন দেওয়া হবে ৫০০ টাকার বই পুরস্কার। বিজয়ীর জন্য আরও থাকছে পরবর্তী ছয় মাসে রকমারি থেকে কেনা যেকোনো বইয়ের ফ্রি শিপিং।

বাংলানিউজ-রকমারি বইমেলা প্রতিদিনের সেরা ক্রেতা পুরস্কার চলবে মেলার শেষ দিন পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
আইএ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।