ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

টাকার জন্য ‘লুতুপুতু’ প্রেমের কবিতা লিখেছেন সাইয়েদ জামিল

তানিম কবির, ফিচার সম্পাদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
টাকার জন্য ‘লুতুপুতু’ প্রেমের কবিতা লিখেছেন সাইয়েদ জামিল

বইমেলা থেকে: বইমেলায় এসেছে সাইয়েদ জামিলের নতুন দুটি কবিতার বই। এর একটি ‘হারানো প্রেমিকার মুখ’ প্রকাশ করেছে আলোঘর প্রকাশনী, ও অন্যটি ‘নিয়ম না মানা মাস্টার’ এনেছে প্রকাশনা সংস্থা চৈতন্য।

এ দুটি সাইয়েদ জামিলের—যথাক্রমে তৃতীয় ও চতুর্থ কবিতার বই।

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫৫৭ নম্বর স্টলে হারানো প্রেমিকার মুখ ও ১৫৬ নম্বর স্টলে নিয়ম না মানা মাস্টার— পাওয়া যাবে। বিনিময় মূল্য যথাক্রমে ১৩০ ও ১২৫ টাকা।
 
‘হারানো প্রেমিকার মুখ’ বইটি সম্পর্কে জানতে চাইলে সাইয়েদ জামিল বলেন, হারানো প্রেমিকার মুখ বইটি প্রেমের কবিতার বই। আমি সাধারণত কিছুটা উদ্ধত ভঙ্গিতে কবিতা লিখি। কিন্তু এই বইটির কবিতাগুলো শান্তস্বরের। লুতুপুত প্রেমের কবিতা। টাকার জন্য লিখেছি। প্রকাশক অর্ডার দিয়েছেন। আমি দ্রুত লিখে দিয়েছি।
 
অপর বইটি সম্পর্কে তিনি বলেন, আর ‘নিয়ম না মানা মাস্টার’ বইটি আমার ওই উদ্ধত ভঙ্গির। এখানে স্ল্যাং আছে। চিন্তা আছে। দ্রোহ ও কাম আছে। সোজা কথা সাইয়েদ জামিল লোকটা হাজির আছে প্রতি পৃষ্ঠায়।
 
আপনার আগের বইগুলি সম্পর্কেও তো অশ্লীলতার অভিযোগ উঠেছিল। আগের বইগুলো থেকে এ বইগুলোর মধ্যে পার্থক্য কী?—জানতে চাইলে সাইয়েদ জামিল বলেন, আগের বইয়ের থেকে এই দুটি বইয়ের পার্থক্য একটাই। সেটা হলো এই বই দুটির নাম আলাদা। সুতরাং অশ্লীলতার অভিযোগ উঠতে পারে আবারও।
 
জানালেন, বইয়ের বেশিরভাগ কবিতা লেখা হয়েছে কখনো হাঁটতে হাঁটতে, আবার কখনো বাসে যেতে যেতে ও আরো বিভিন্নভাবে। সময়কাল বিবেচনায় বেশিরভাগ কবিতাই ২০১৫ সালে লেখা। তবে হারানো প্রেমিকার মুখ বইতে একটা কবিতা আছে ২০০৮ সালে লেখা। যেটি তিনি প্রেম করে ব্যর্থ হয়ে লিখেছিলেন।
 
বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন?—জানতে চাইলে তিনি বলেন, এতে আমার কোনো হাত নাই। বই প্রকাশের জন্য বইমেলা আমার পছন্দ না। কিন্তু প্রকাশক বইমেলায় বই বের করতে চায়। আমার আগের বই কিন্তু জুন মাসে বের হয়েছে। আমি সারা বছর লিখব। প্রকাশক যখন ইচ্ছা বের করুক। এই বিষয়ে আমার কোনো চিন্তা নাই।
 
৬৬ পৃষ্ঠার হারানো প্রেমিকার মুখ বইয়ে কবিতা আছে ৩৪টি। বইটির প্রচ্ছদ করেছেন শতাব্দী জাহিদ। আর ৪৮ পৃষ্ঠার নিয়ম না মানা মাস্টার বইতে আছে ৩৫টি কবিতা। এ বইটির প্রচ্ছদ লেখক নিজেই করেছেন। অনলাইন বুকশপ রকমারি.কমে অর্ডার দিয়েও বই দুটি সংগ্রহ করা যাবে।
 
বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
টিকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।