ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বাংলানিউজকে কবি আসাদ চৌধুরী

‘হাঁটতে পারি না এতো, তবু মনের টানে মেলায় চলে আসি’

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
‘হাঁটতে পারি না এতো, তবু মনের টানে মেলায় চলে আসি’

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বিশিষ্ট কবি আসাদ চৌধুরীর সঙ্গে দেখা অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমি অংশ থেকে বেরিয়ে যাওয়ার পথে। শরীরটা তার ভালো না মনে হলো, এর ওপর কীসের যেন দুশ্চিন্তায় পড়েছেন।

এই বয়সে (প্রায় ৭৩ বছর) যতটুকু জোরে হেঁটে যাওয়া সম্ভব সেভাবেই যাচ্ছিলেন। এরই মধ্যে তার দৃষ্টি আকর্ষণের চেষ্টা।

সোমবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে আসাদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ। পরে খানিকটা সময় কথা হয়। হাঁটতে হাঁটতে আলাপকালে তিনি বাংলানিউজকে বলেন, আগের মতো হাঁটতে পারি না এতো, তবু তো মন টানে। তাই মেলায় চলে আসি। ঘরে বসে থাকা যায় না এই টান উপেক্ষা করে। তবে আজ চলে যাচ্ছি আবার অাসবো অন্যদিন।

কোনো সমস্যায় আছেন? এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, স্ত্রী অসুস্থ। তার ওপর তিনি নিজেও আগের মতো শক্তসমর্থ নেই। সব মিলিয়ে মনটাও ভালো না।

আসাদ চৌধুরী বলেন, পারিবারিক ঝামেলার মধ্যেও মেলায় আসতেই হবে। আসলে মন মানে না যে। সোমবার অষ্টম দিনের বইমেলা, এর মধ্যে উদ্বোধনী দিনসহ মোট তিনদিন চলে এলাম।

‘তবে একটা সময় ছিল রোজই আসতাম, বেলার পরে বেলা পড়ে থাকতাম’।

এই বছর মেলা প্রথম থেকেই অনেক জমে উঠেছে, নিরাপত্তাহীনতার ভয়ও নেই, তাই কি? জবাবে বাংলা সাহিত্যের জনপ্রিয় এই কবি বলেন, আমাদের দেশের সাধারণ মানুষ রাজনৈতিক ভয়, নিরাপত্তাহীনতার শঙ্কার মধ্যে নেই। তারা উৎসবমুখর। মেলায় আসা মানুষের এখন একটি আগ্রহের বিষয়। তাই সব চাপ, ভয়ডর দূর করে তারা আসবেনই, তাই মেলা জমবেই।

কয়টি বই আসছে এবার (২০১৬ মেলায়)? এমন প্রশ্নের জবাবে কবি আসাদ চৌধুরী বলেন, এ বছর আমার ৫টি বই হলো। পুনরায় মুদ্রণ বইয়ের সংখ্যা ৮টি হবে। নতুন ৫টির মধ্যে ১টি কবিতার বই, ২টি শিশুতোষ এবং ২টি প্রবন্ধের বই প্রকাশ পাচ্ছে।

জনপ্রিয় এই লেখক একাধারে টেলিভিশন উপস্থাপনার সঙ্গে যেমন জড়িত তেমনি চমৎকার আবৃত্তিকারও। সাহিত্যের বিভিন্ন শাখায় তার পদচারণা। কবিতা ছাড়াও তিনি বেশ কিছু শিশুতোষ গ্রন্থ, ছড়া, জীবনী রচনা করেছেন। কর্মজীবনে আসাদ চৌধুরী বাংলা একাডেমিতে ছিলেন। সেখানে থাকাকালীন অবসর নেন।

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
আইএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।