ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বই নিজের জন্য, বন্ধুর জন্য!

আসাদ জামান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
বই নিজের জন্য, বন্ধুর জন্য! ছবি: রাজীব/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) নান্দনিক প্যাভিলিয়নে ঢুকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কিনলেন প্রজাপতি। তবে নিজের জন্য নয়, নেত্রকোনায় অবস্থানরত বন্ধুর জন্য।


 
একটু পরেই শিখা প্রকাশনীর বিক্রয়কর্মী রাফিয়া বিনতে ইসলাম ত্রস্তপদে ঢুকলেন ইউপিএলের প্যাভিলিয়নে। তিনিও কিনলেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী- নিজের জন্য।
 
হোম ইকোনোমিক কলেজের সম্মান প্রথম বর্ষের ছাত্রী প্রজাপতির পুরো নাম প্রজাপতি রায়। বন্ধুর জন্য বই কেনার পর বাংলানিউজের কাছে নিজের অনুভূতি ব্যক্ত করলেন এভাবে- ও নেত্রকোনায় থাকে। এখনো মেলায় আসতে পারেনি। আমাকে বলেছে এ বইটি কিনতে, কিনে ফেললাম।
 
বন্ধুর জন্য অসমাপ্ত আত্মজীবনী কিনলেও নিজের জন্য কিনবেন হুমায়ুন আহমেদের বই। বন্ধু রাজনীতি সচেতন সিরিয়াস পাঠক। প্রজাপতি জনপ্রিয়ধারার পাঠক?
 
স্মিত হেসে প্রজাপতির উত্তর- বিষয়টি সে রকম না। বইটি আমি আগেই পড়েছি। আমার পড়ার অভিজ্ঞতা বন্ধুর সঙ্গে শেয়ার করার পর ও বইটি কিনতে বলেছে।

তবে ইডেন কলেজে মার্কেটিংয়ে সম্মান শ্রেণিতে অধ্যায়নরত রাফিয়া বিনতে ইসলাম বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কিনেছেন পড়া ও সংগ্রহে রাখার জন্য।
 
রাজনীতি সচেতন রাফিয়া বাংলানিউজকে বলেন, ছোটবেলা থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা হিসেবে চিনি ও জানি। তাই তার অসমাপ্ত আত্মজীবনীটা কিনলাম; পড়বো এবং সংগ্রহে রাখবো।
 
শিখা প্রকাশনীতে খণ্ডকালীন চাকরিরত রাফিয়া দ্রুত ফিরে যাওয়ার আগে ইউপিএলের সেলস প্রমোশন অফিসার মো. শওকত আলীর কাছে অভিযোগ করলেন, অসমাপ্ত আত্মজীবনীর সুলভ সংস্করণ যুবলীগের নিজস্ব স্টলে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর ইউপিএল থেকে কিনতে হলো ১৬০ টাকায়।
 
পরে বাংলানিউজের কাছে বিষয়টি খুলে বললেন শওকত আলী। তিনি জানান, নিজেদের প্রচার-প্রচারণা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী সাধারণ পাঠকের হাতে তুলে দেওয়ার জন্য যুবজাগারণ ইউপিএল থেকে নির্ধারিত মূল্যে ১০০ কপি বই কিনে নিয়েছে এবং ভর্তুকি দিয়ে বইগুলো পাঠকের হাতে পৌঁছিয়েছে তারা। এ সুযোগ একদিনের জন্য ছিল। এখন এ সুযোগ নেই।
 
‘প্রিয়জনকে বই উপহার দিন’ বহু পুরনো এ স্লোগান গত দু’টি মেলার উদ্বোধনী পর্বে প্রধানমন্ত্রী বার বার উচ্চারণ করেছেন।
 
মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার ঝাঁপি খোলার পর প্রজাপতি রায়ের মতো বেশ কয়েকজনকে খুঁজে পাওয়া গেলো যারা বই কিনছেন প্রিয়জনের জন্য। নিজের জন্য তো বটেই!
 
তাম্রলিপি প্রকাশনীর সামনে দাঁড়িয়ে কথা হয় রাজধানীর বনশ্রী থেকে মেলায় আসা সানজিদা বিনতে সরোয়ারের সঙ্গে।
 
সিদ্ধেশ্বরী গার্লস স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী সানজিদা তার বন্ধুর জন্য কিনেছেন মুহাম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশন ‘ক্রেনিয়াল’। আর অন্য প্রকাশ থেকে নিজের জন্য কিনেছেন হুমায়ূন আহমেদের ‘বাদশা নামদার’।
 
বাংলানিউজকে তিনি বলেন, বইমেলা থেকে বই কিনে বন্ধুকে উপহার দেওয়ার মধ্যে অন্য রকম আনন্দ আছে। আমি আজ ওর জন্য কিনছি। ও-উ আমার জন্য বই কিনবে- আমি নিশ্চিত।
 
বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এজেড/এএ

** মেলায় আসতে দূরত্ব বাধা নয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।