ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

৩ বছর পর মেলায় হুমায়ূন আহমেদের নতুন বই!

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
৩ বছর পর মেলায় হুমায়ূন আহমেদের নতুন বই! ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: তিনবছর পর অমর একুশে গ্রন্থমেলায় আসছে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের একটি নতুন বই। তবে বইটিকে ‘নতুন বই’ মানতে নারাজ কেউ কেউ।



২০১৩ সালে সবশেষ হুমায়ূন আহমেদের অপ্রকাশিত উপন্যাস ‘দেয়াল’ মেলায় আসে। এরপর প্রয়াত এই লেখকের কোনো লেখা (সংকলন বাদে অপ্রকাশিত লেখা) নিয়ে বই বের হয়নি। এবারের মেলায় ‘নদীর নামটি ময়ূরাক্ষী’ শিরোনামে একটি নতুন বই প্রকাশ করছে কাকলী প্রকাশনী। বাংলানিউজকে এমনই তথ্যই জানালেন প্রকাশনীটির কর্ণধার এ কে এম নাসির উদ্দিন।

তিনি বলেন, ‘নদীর নামটি ময়ূরাক্ষী’ মূলত হুমায়ূন আহমেদের গানের বই। তার সবগুলো গান নিয়ে বইটি করা হচ্ছে। ক্যাসেট, সিডি, ডিভিডি কিংবা লেখার পাতায়- হুমায়ূনের গানগুলো যেখানেই ছিলো সব একত্রে বই আকারে প্রকাশিত হবে। আশা করছি পাঠকরা তা লুফে নেবেন।

নাসির উদ্দিন বলেন, বইটি ১৫ তারিখের পর মেলায় চলে আসবে বলে ধারণা করছি। বইয়ের আকার হবে একটু অন্য রকম। পাতার সংখ্যা থাকবে ৮০টি।

হঠাৎ গানগুলোর সংকলনে বই কেন জানতে চাইলে তিনি বলেন, হুট করেই আমার মাথায় এই চিন্তা চলে আসে। তারপর হুমায়ূন আহমেদের স্ত্রী অভিনেত্রী মেহের আফরোজ শাওনের সঙ্গে যোগাযোগ করি। তিনি এগুলোর সমন্বয়ক হিসেবে দায়িত্ব নিয়ে কাজ করে যাচ্ছেন। এখনও কাজ কিছু বাকি আছে, ফলে মেলায় বইটি আনতে সময় লাগছে।

বিষয়টি নিয়ে কথা হয় অন্বেষা প্রকাশনের মোহাম্মাদ শাহাদাত হোসেনের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, আমরা এখন সংকলন করছি, তার (হুমায়ূন আহমেদের) নতুন কোনো লেখা নেই। আর থাকলেও বিষয়টি পরিষ্কার নয়। কিন্তু গানকে বই আকারে বের করে এটিকে নতুন বই বলাটা সেভাবে মানায় না। আর নতুন কিছু থেকে থাকলে আমরাই করতাম।

এদিকে অন্যপ্রকাশের সহকারী ম্যানেজার তুষার খান তুহিন বাংলানিউজকে বলেন, এখনকার কাজগুলোকে সংকলনই বলা চলে। তবে বই আকারে যেহেতু গানগুলো নেই, তাই তারা এই যুক্তি দেখাতে পারছেন। আমরা যেমন হুমায়ূন স্যারের সেরা দশ গল্প নিয়ে এবার নতুন বই প্রকাশ করেছি, এটিকে কিন্তু সংকলিতই বলতে হবে। কারণ তার গল্পগুলো পড়াই আছে পাঠকের, আমরা কেবল একত্রে করলাম।

ইতোমধ্যে হুমায়ূন আহমেদের সাহিত্যকর্মের মধ্যে (বই আকারে পূর্ণ সাহিত্য): ‘মিসির আলি সমগ্র-১’ অনন্যা প্রকাশনী, ‘মিসির আলি সমগ্র-২’ অনন্যা, ‘শুভ্র সমগ্র অনন্যা, অপরাহ্ন’ অনন্যা, হিমু সমগ্র-১ অনন্যা, হিমু সমগ্র-২ অনন্যা, কুহুরানী অনন্যা, সেদিন চৈত্রমাস অনন্যা, ইস্টিশন অনন্যা, চৈত্রের দ্বিতীয় দিবস অনন্যা, রোদনভরা এ বসন্ত অনন্যা, রূপার পালঙ্ক অন্যপ্রকাশ, বৃষ্টি বিলাস অন্যপ্রকাশ, যদিও সন্ধ্যা অন্যপ্রকাশ, মৃন্ময়ী অন্যপ্রকাশ, তেতুল বনে জোছনা অন্যপ্রকাশ, কুটু মিয়া অন্যপ্রকাশ, আসমানীরা তিন বোন অন্যপ্রকাশ, উড়ালপঙ্খী অন্যপ্রকাশ, আজ আমি কোথাও যাব না অন্যপ্রকাশ, আমি এবং কয়েকটি প্রজাপতি অন্যপ্রকাশ, প্রথম প্রহর অন্যপ্রকাশ, লীলাবতী অন্যপ্রকাশ, লিলুয়া বাতাস অন্যপ্রকাশ, কে কথা কয় অন্যপ্রকাশ, মধ্যাহ্ন অখণ্ড অন্যপ্রকাশ, বৃক্ষকথা অন্যপ্রকাশ, দিঘির জলে কার ছায়া গো অন্যপ্রকাশ, আজ দুপুরে তোমার নিমন্ত্রণ অন্যপ্রকাশ, মানবী অন্যপ্রকাশ, মাতাল হাওয়া অন্যপ্রকাশ, বাদশাহ নামদার অন্যপ্রকাশ, ম্যাজিক মুনশি অন্যপ্রকাশ, হিজিবিজি অন্যপ্রকাশ, দেয়াল অন্যপ্রকাশ, অরণ্য অন্যপ্রকাশ, ছোটদের জন্য এক ব্যাগ হুমায়ূন অন্যপ্রকাশ, লীলাবতীর মৃত্যু অন্যপ্রকাশ, মেঘের ওপর বাড়ি অন্যপ্রকাশ, চক্ষে আমার তৃষ্ণা অনুপম প্রকাশনী, অয়োময় অনুপম প্রকাশনী, রূপা- অন্বেষা, হিমুর বাবার কথামালা- অন্বেষা, সায়েন্স ফিকশন সমগ্র- অন্বেষা, অন্যদিন অন্বেষা, কিশোর উপন্যাসসমগ্র অন্বেষা, শিশু-কিশোর গল্পসমগ্র অন্বেষা, হিমুর একান্ত সাক্ষাৎকার ও অন্যান্য অন্বেষা, হিমু মামা অবসর, অপেক্ষা আফসার ব্রাদার্স, কিছুক্ষণ আফসার ব্রাদার্স, নলিনী বাবু বি.এসসি কাকলী প্রকাশনী, মৃন্ময়ীর মন ভালো নেই কাকলী প্রকাশনী, মীরার গ্রামের বাড়ী কাকলী প্রকাশনী, সমুদ্র বিলাস কাকলী প্রকাশনী, গল্প সমগ্র কাকলী প্রকাশনী, বাদল দিনের দ্বিতীয় কদম ফুল কাকলী প্রকাশনী, প্রিয় ভয়ংকর কাকলী প্রকাশনী, একটি সাইকেল এবং কয়েকটি ডাহুক পাখি কাকলী প্রকাশনী, গৃহত্যাগী জোছনা কাকলী প্রকাশনী, দাঁড়কাকের সংসার কিংবা মাঝে মাঝে তব দেখা পাই কাকলী প্রকাশনী, দুই দুয়ারী জ্ঞানকোষ, কালো যাদুকর পার্ল পাবলিকেশন্স, বৃষ্টি ও মেঘমালা (হার্ডকভার) পার্ল পাবলিকেশন্স, উপন্যাস সমগ্র (১ম খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (২য় খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৩য় খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৪র্থ খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৫ম খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৬ষ্ঠ খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৭ম খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৮ম খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (৯ম খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (১০ম খন্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (১১তম খণ্ড) প্রতীক, উপন্যাস সমগ্র (১২ম খণ্ড) প্রতীক, তোমাদের জন্য রূপকথা প্রতীক, আত্মজৈবনিক রচনাসমগ্র প্রতীক, মুক্তিযুদ্ধের উপন্যাসসমগ্র মাওলা ব্রাদার্স, আমরা কেউ বাসায় নেই মাওলা ব্রাদার্স, আজ চিত্রার বিয়ে- সময় প্রকাশ, এই মেঘ, রৌদ্রছায়া সময়, জলকন্যা- সময়, স্বপ্ন ও অন্যান্য (মঞ্চ নাটক সমগ্র) সময়, একাত্তর এবং আমার বাবা- সময়, সানাউল্লার মহাবিপদ- সাগর।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
আইএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।