ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বইমেলা

নিরক্ষরদের নিজের কবিতা পড়ে শোনাতে চান মুক্তা

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
নিরক্ষরদের নিজের কবিতা পড়ে শোনাতে চান মুক্তা

বইমেলা থেকে : বইমেলায় এসেছে রওশন আরা মুক্তার দ্বিতীয় কবিতার বই ‘এলদোরাদো’। বইটি মেলায় এনেছে ঐতিহ্য।

এর আগে আদর্শ থেকে ২০১৩ সালে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘অপ্রাপ্তবয়স্কা’। নতুন প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।
 
আগের বই থেকে এ বইয়ের পার্থক্য কী? জানতে চাইলে তিনি বলেন, আগের বইটায় আমার ছোটকাল থেকে লেখা অনেক কবিতা স্থান পেয়েছে। এছাড়া আগের বইয়ে অধিকাংশ কবিতা ছন্দবদ্ধ ছিল। এবারের বইয়ের কবিতাগুলো গত তিন বছরে লেখা। তথাগত ছন্দবদ্ধ কবিতা নেই এখানে।
 
৮০ পৃষ্ঠার এলদোরাদোর বিনিময় মূল্য ১৫০ টাকা। সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহ্যের ২৫৮-২৬০ নাম্বার স্টলে বইটি পাওয়া যাবে।
 
কী ধরনের কবিতা রয়েছে বইটিতে, এমন প্রশ্নের জবাবে মুক্তা বলেন, কবিতাগুলোতে একজন নারীর জীবন, দর্শন, ধর্ম, প্রেম, সম্পর্ক, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এসব প্রকাশ পেয়েছে। এবারের বইটায় আমি অনেক চুজি ছিলাম, মানে আমি অনেক কবিতা ফেলে দিয়েছি। লেখার পরে এডিট করব না এমন জেদ ছিল। সেটা না করে কিছুটা এডিটের দিকে গেছি আমি। বাছাই করা কবিতাগুলো এখানে আছে।
 
তিনি বলেন, কবিতা সাধারণ মানুষের কিনা এমন প্রশ্নের সম্মুখীন হই প্রায়ই। আধুনিক কবিতা মানে খবরের কাগজের দু’পাশ কেটে যা থাকে তাই—এমন কথাও কিন্তু প্রায়ই শুনতে পাওয়া যায়। অথচ বাংলাদেশের মানুষ কিন্তু কবিতা প্রিয়। আমি বাংলাদেশের সাধারণ মানুষকে ভালোবাসি। তাদের সকল ক্ষুদ্রতা, বাজে অভ্যাসসহই আমি তাদের আমার মানুষ মনে করি। আমি জানি এ মানুষরা প্রত্যেকে মহামানব হওয়ার গুণ নিয়ে জন্ম গ্রহণ করেছে। সমুদ্র থেকে উঠে আসা এই বদ্বীপের মানুষগুলোও জলের মতো। আমার কবিতাগুলোও সেইসব জলের মতো মানুষদের জন্য। অবশ্য যারা পড়তে পারেন তাদের জন্য এই বই।
 
আর যারা পড়তে পারেন না, তাদের বাইরেও না এই কবিতাগুলো। কিন্তু বই তো আসলে শেষমেশ তথাকথিত শিক্ষিত মানুষের জন্য। কিন্তু যারা পড়তে পারেন না, তারাও কিন্তু কাব্যপ্রেমী। তাদের জন্যও এই কবিতা। আমি সুযোগ পেলে তাদের কবিতাগুলো পড়ে শোনাব, তাদের কেউ যদি শুনতে চান।
 
বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? জানতে চাইলে মুক্তা বলেন, বইমেলায় প্রকাশ করার ইচ্ছা ছিল না। এমনিতেই আমি এসব ক্ষেত্রে খুবই অলস। তাই দেরি হয়ে বইমেলা এসে গেল। বইমেলা এলে সবাই বই বের করে, প্রকাশকরাও এ সময়ে আগ্রহী হন। এসব কারণেই বইমেলায় বই বের হচ্ছে।
 
রওশন আরা মুক্তার এলদোরাদোসহ বইমেলার যেকোন বই ঘরে বসে পেতে ভিজিট করুন www.rokomari.com অথবা ডায়াল করুন 16297 নাম্বারে।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
টিকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।