ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

মেলায় তানিম কবিরের ১ম গল্প ও ৩য় কবিতার বই

মিছিল খন্দকার, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
মেলায় তানিম কবিরের ১ম গল্প ও ৩য় কবিতার বই

বইমেলা থেকে: বইমেলায় এসেছে কবি ও গল্পকার তানিম কবিরের প্রথম গল্পের বই ‘ইয়োলো ক্যাব’ ও তৃতীয় কবিতার বই ‘মাই আমব্রেলা’।

গল্পের বইটি এসেছে মেলার প্রথম সপ্তাহেই।

আর কবিতার বই ‘মাই আমব্রেলা’ এসেছে মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মেলার ১৬তম দিনে।

এর আগে ২০১৪ ও ২০১৫ সালের বইমেলায় তার ‘ওই অর্থে’ ও ‘সকলই সকল’ নামে কবিতার বই প্রকাশিত হয়েছে।

গল্পের বইয়ে কী কী ধরনের গল্প আছে এবং লেখক হিসেবে এই বইটির বিষয়ে আপনি কী বললেন জানতে চাইলে তানিম কবির বলেন, বইয়ে মোট ১২টি গল্প আছে। এরা যে ঠিক কী ধরনের.. একেকটি খুব হয়তো আলাদা অন্যগুলোর চাইতে। আবার যেন কোথাও এরা একও, সম্ভবত এদের একত্রিত হওয়ার মূল পয়েন্টটি এদের আমার হাতে লিখিত হবার জায়গাটিতে। ধরণ বলতে গেলে, বেশিরভাগ গল্পই উত্তমপুরুষে লেখা। গল্পগুলো সকলপ্রকার সামাজিক ও রাজনৈতিক দাবিমুক্ত। প্রচলিত কথাসাহিত্যের কাছে এদের সাহিত্যিক দাবিও সামান্যই, বা নেই। এরা একটু স্বয়ম্ভূ টাইপের। অনেকটা, কবিতায় যেটা করতে পারা যায়নি, বিকল্প অন্বেষণে তার যেই গল্পরূপ বেরিয়ে এসেছে, সেই গল্পগুলোই রয়েছে এই বইয়ে। তবে গল্পগুলো কাব্যিকতামুক্ত। বইটির বিষয়ে আমি বলবো, স্মার্ট পাঠকদের জন্য আবিষ্কারের একটা দারুণ আমন্ত্রণ ইয়োলো ক্যাব।

কবিতার বই ‘মাই আমব্রেলা’ অন্য দু’টি কবিতার বই থেকে কোন কোন দিক থেকে আলাদা এবং টোটালিটি বিবেচনায় এই বইয়ে কী ধরনের কবিতা স্থান পেয়েছে জানতে চাইলে তার বক্তব্য, অন্য দু’টি কবিতার বইয়ের চেয়ে মাই আমব্রেলা আলাদা অবশ্যই। প্রধানত এর দার্শনিক জায়গাটি আগের চাইতে বেশ পরিণত। আর অবকাঠামোগতভাবেও আগের দু’টির চেয়ে বেশি সুসংহত ও সচেতন বিন্যাসে গড়ে ওঠা। আর মিলের জায়গাটি হলো- অন্য দু’টির মতো মাই আমব্রেলাও ছন্দোবদ্ধ। টোটালিটি বিবেচনায়, সবক’টি কবিতাই আমার নিজস্ব দেখা, জানা, বোঝা- সর্বোপরি অভিজ্ঞতার একেকটি ছদ্মবেশী ও গুপ্ত নমুনা হিসেবে আসা।

গল্পগুলোর কোন সময়ে লেখা এবং এগুলো লেখার অভিজ্ঞতা বিষয়ে তিনি বললেন, বইয়ে রাখা গল্পগুলো ২০১২ থেকে ২০১৫ সালের মধ্যে লেখা। আগেই আমার গল্প লিখিত হবার পদ্ধতি সম্বন্ধে বলেছি। যে ব্যাপারটাকে কবিতা করা যাবে না, অথচ কিছু একটা করা খুব দরকার বোধ হয়, সেকেন্ড প্রায়োরিটিতে ব্যাপারটাকে আমি গল্পের এঙ্গেলেও একবার ভেবে দেখি। সেই জায়গা থেকে তৈরি হওয়া ১২টি গল্প বইয়ে আছে। এমনিতেও আমি খুব বেশি গল্প লিখিনি, বইয়ে রাখিনি অথচ ভালো, এমন গল্প খুব একটা নেই আর।

নতুন বইয়ের কবিতাগুলো কোন সময়ের মধ্যে লেখা জানাতে গিয়ে তানিম বলেন, মাই আমব্রেলার সবগুলো কবিতাই ২০১৫ ও ২০১৬ এর শুরুর দিকে লেখা। আমি আসলে প্রচুর কবিতা লিখেছি গত বছর। গুনে দেখি ১০৭টা! সেখান থেকেই বাছাইকৃত ৫০টা কবিতা দিয়ে প্রাথমিক পাণ্ডুলিপি তৈরি করি। পাণ্ডুলিপি জমা দেওয়ার পর, এ বছরে আরো কয়েকটি কবিতা লেখা হলে সেখান থেকেও কয়েকটি কবিতা প্রকাশককে অনুরোধ করে পাণ্ডুলিপিতে ঢুকাই।

গল্পের বই ইয়োলো ক্যাব প্রকাশিত হয়েছে প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ থেকে। আর কবিতার বইটি বের করেছে আদর্শ প্রকাশনী। দু’টি বইয়েরই প্রচ্ছদ করেছেন শিল্পী খেয়া মেজবা। ৯৬ পৃষ্ঠার বই ইয়োলো ক্যাবের বিনিময় মূল্য ১৮০ টাকা এবং ৬৩ পৃষ্ঠার মাই আমব্রেলার ১৫০ টাকা।

এ দু’টি বইসহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে ভিজিট করুন- rokomari.com এ। অথবা কল করুন 16297 নম্বরে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।