ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও আদিবাসীদের নিয়ে সালেক খোকনের নতুন বই

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও আদিবাসীদের নিয়ে সালেক খোকনের নতুন বই

বইমেলা থেকে: যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার এবং আদিবাসী বিবাহ সংস্কৃতি নিয়ে প্রাবন্ধিক ও গবেষক সালেক খোকনের নতুন দুটি বই প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত বই দুটি হলো- ‘১৯৭১: যুদ্ধাহতের বয়ান’ ও ‘আদিবাসী বিয়ে’।


 
সালেক খোকন আদিবাসী ও মুক্তিযুদ্ধ বিষয় নিয়ে কাজ করেন। গত বছর প্রকাশিত তাঁর ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ বইটি কালি ও কলম পুরস্কার লাভ করেছে। ‘আদিবাসী বিয়ে’ তার আদিবাসী বিষয়ক অষ্টম বই। এবং ‘১৯৭১: যুদ্ধাহতের বয়ান’ মুক্তিযুদ্ধ বিষয়ে তার চতুর্থ বই ।
 
বইমেলায়, সোহরাওয়ার্দী উদ্যান অংশে ইত্যাদির ৩২৯-৩৩২ নম্বর স্টলে বই দুটি পাওয়া যাবে। প্রতিটির মূল্য ২৫০ টাকা করে।
 
আদিবাসী বিয়ে বইটি সম্পর্কে সালেক খোকন বলেন, আদিবাসী সমাজে বিয়ের উৎসবগুলো কেমন, বিয়ের লোকাচারগুলো কতটা বৈচিত্র্যপূর্ণ, বিয়ের গান-নাচ, বিয়ে নিয়ে লোকবিশ্বাস ও মিথ, বিয়ের পোশাক, অলঙ্কার, খাবার এবং বিয়ে বিচ্ছেদের রীতিগুলো কেমন- এ রকম বহু প্রশ্নের উত্তর খুঁজতে ঘুরে বেরিয়েছি সমতল ও পাহাড়ের আদিবাসী গ্রামগুলোতে। তুলে এনেছি আদিবাসী বিয়ে নিয়ে নানা জাতির নানা সংস্কৃতিগুলো।
 
এ বইটিতে লেখক আদিবাসী বিয়ের আদ্যপান্ত তুলে ধরতে চেয়েছেন সরল গদ্যে, সুপাঠ্যরূপে। যা যেকোন পাঠকের জন্য একটি অনন্য গ্রন্থ এবং গবেষণা-সাহিত্যে একটি উল্লেখযোগ্য সংযোজন বলে তিনি মনে করেন।
 
১৯৭১: যুদ্ধাহতের বয়ান বইয়ের ব্যাপারে সালেক খোকন বলেন, মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের একটি বড় অংশ ছিল প্রত্যন্ত এলাকা থেকে আসা সাধারণ মানুষ। যাদের ছিল না যুদ্ধের কোনো পূর্ব-অভিজ্ঞতা। সংগ্রহ করা পুরোনো হাতিয়ার, সামান্য ট্রেনিং, পরিচিত ভূমি আর গণমানুষের উৎসাহ ও সহযোগিতাকে পুঁজি করেই তাঁরা যুদ্ধ করেছিলেন আধুনিক অস্ত্রে সজ্জিত পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে। যুদ্ধ শেষে তারা আবার ফিরে গেছেন নিজ ভুবনে। মুক্তিযোদ্ধা পরিচয়টিই তাদের কাছে সর্বোচ্চ পাওয়া।
 
তিনি বলেন, ১৯৭১-এর মুক্তিযুদ্ধে যারা গুলিবিদ্ধ হয়েছেন কিংবা দেশের স্বাধীনতার জন্য হারিয়েছেন নিজের অঙ্গটি তেমনি ১৭জন প্রান্তিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা তাদের জীবনের দুঃসাহসিক যুদ্ধ-অভিজ্ঞতার কথা বলেছেন  ১৯৭১: যুদ্ধাহতের বয়ান বইটিতে। যুদ্ধাহতের আলোকচিত্র, তাঁদের কাছ থেকে প্রাপ্ত গুরুত্বপূর্ণ প্রামাণ্যগুলোও সন্নিবেশিত করা হয়েছে বইয়ে।
 
বইটিতে উল্লিখিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বয়ানগুলো মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে অনন্য ভূমিকা রাখবে বলে মনে করেন সালেক খোকন।
 
এ দুটি বইসহ ঘরে বসে বইমেলার সকল বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন 16297 নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।