ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মুন্নীর দাবি, আরও আধুনিক-রহস্যময় হয়েছে তার কবিতা

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
মুন্নীর দাবি, আরও আধুনিক-রহস্যময় হয়েছে তার কবিতা

বইমেলা থেকে: বইমেলায় প্রকাশিত হয়েছে রহিমা আফরোজ মুন্নীর নতুন কবিতার বই ‘দি নিউ রহিমা পদ্যবিতান’। বইটি প্রকাশ করেছে চৈতন্য।

এটি তার তৃতীয় কবিতার বই। আফরিদা তানজিম মাহি করেছেন প্রচ্ছদ। বিনিময় মূল্য ১০০ টাকা। পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যান অংশের ২৫৬ নম্বর স্টলে।
 
এর আগে, ২০১৪ সালে প্রকাশিত হয় মুন্নীর প্রথম কবিতার বই ‘আলিলুয়েভার হারানো বাগান’ ও গত বছর দ্বিতীয় কবিতার বই ‘উড্ডীন নদীর গান’।
 
দি নিউ রহিমা পদ্যবিতান বইটির সম্মন্ধে জানতে চাইলে তিনি বলেন, নিজের বই নিয়ে কিছু বলা খুব কঠিন মনে হয় আমার। লিখবার সময় এমনও ভাবনা আসে যার ব্যাখ্যায় পুরোপুরি ভাবনা ছোঁয়া যায় না, তবে মোটের ওপর বইটিতে মানবিক, সামাজিক, রাষ্ট্রীয়- বিভিন্ন আচারের প্রতি শ্লেষ মেশানো এক অবাক ভালোবাসার প্রকাশ ঘটেছে বলে মনে হয়।
 
আগের দু’টি বইয়ের সঙ্গে এ বইটির পার্থক্য কী?
মুন্নী বলেন, আগের বইগুলোর সাথে পার্থক্য রয়েছে বলনে, ধরনে ও ভঙ্গিমায়। একাধারে যেমন রয়েছে ছন্দের কবিতা, তেমনি টানা গদ্য আর দীর্ঘ কবিতাও। আরও আধুনিক আর রহস্যময় হয়েছে প্রকাশে, কিছু কবিতায় আছে টুইস্ট।
 
বইয়ের কবিতাগুলো কীভাবে, কোন সময় লেখা হলো?
লেখা হলো তার আলাদা কোনো রহস্য নেই, নিয়মিত লেখা হচ্ছে, গোছানো হচ্ছে, বলা যায়- বই প্রকাশের কারণ, সেগুলো সংরক্ষণের তাগাদা আর সমসাময়িক লেখাগুলোকে সময়েই আলোতে আনবার তাড়া। ২০১৫-তেই বেশিরভাগ লেখা, কিছু রয়েছে ২০১৩’র।
 
আর, বই প্রকাশে বইমেলার সময়টিকে বেছে নেওয়ার কারণ হিসেবে বললেন, সারা বছরে ফেব্রুয়ারি আমার কাছে সবচেয়ে উৎসবমুখর মাস আর বইমেলা সবচেয়ে উৎসবমুখর প্রাঙ্গণ। এই সময়ে খানিকটা হলেও বেশি বই-বই করে সবার প্রাণ, সেই লোভেই মেলামুখ করে বই প্রকাশ করা।
 
দি নিউ রহিমা পদ্যবিতানসহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন 16297 নম্বরে।
 
বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
টিকে/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।