ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় তানজিল রিমনের ‘মোটকু মামার অভিযানে বিল্টুর বন্ধুরা’

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
মেলায় তানজিল রিমনের ‘মোটকু মামার অভিযানে বিল্টুর বন্ধুরা’

ঢাকা: এবারের অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে তরুণ লেখক তানজিল রিমনের গল্পগ্রন্থ ‘মোটকু মামার অভিযানে বিল্টুর বন্ধুরা’। বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স।

প্রচ্ছদ ও অলংকরণ করেছেন লেখক নিজেই।

শিশু-কিশোরদের জন্য ভিন্ন ধরনের মোট ছয়টি ছোটগল্প রয়েছে বইটিতে। গল্পগুলো হলো- পড়াগুলো হারিয়ে যায় বইয়ের পাতার ভাঁজে ভাঁজে, পিকলুর অ্যাকুরিয়াম, ভয়ংকর ভয়,  ঝুমা কাজল ও মিনির গল্প, ভূত গবেষণা ইনস্টিটিউট এবং মোটকু মামার অভিযানে বিল্টুর বন্ধুরা।

‘মোটকু মামার অভিযানে বিল্টুর বন্ধুরা’ লেখকের প্রথম গল্পগ্রন্থ। বইটির মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা। মেলায় মিলছে সাহস পাবলিকেশন্সের ৩৭৫ নম্বর স্টলে।

‘মোটকু মামার অভিযানে বিল্টুর বন্ধুরা’ বইটি ছাড়াও মেলায় পাওয়া যাচ্ছে লেখকের আরও তিনটি বই। এগুলো হলো শিশুতোষ রচনা ‘তোমার সঙ্গে আড়ি’, কিশোর উপন্যাস ‘আমাদের ক্লাস ক্যাপটেন’ ও ছড়া-কবিতার ‘এক তালি ভাই বল্টু’। বইগুলো যথাক্রমে ২০১৫, ২০১৩ ও ২০১২ সালের বইমেলায় প্রকাশিত হয়।

তানজিল রিমন ছোটদের নিয়ে কাজ করছেন। গ্রামে গড়ে তুলেছেন ‘ফুটতে দাও ফুল’ নামে একটি শিশু-কিশোর সংগঠন। বই পড়ার অভ্যাস করতে গড়ে তুলেছেন পাঠাগার। যেখানে প্রতি সপ্তাহে বসত ছোটদের সাহিত্য আসর। এছাড়াও নিয়মিত জাতীয় দিবস পালন, বৃক্ষরোপণসহ নানা আয়োজনে ব্যস্ত সময় কাটিয়েছেন তিনি।

লেখালেখি করছেন ছোট থেকেই। প্রথম লেখা প্রকাশিত হয় তৃতীয় শ্রেণিতে পড়ার সময়। প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত স্কুলের দেয়ালিকা তৈরির দায়িত্বও তার কাঁধে ছিল। স্কুলে পড়ার সময় থেকেই ফটোকপি করে ‘ফুলকলি’ নামে ছোটদের জন্য পত্রিকা বের করতেন। কলেজে পড়ার সময় দৈনিক পত্রিকাগুলোর ছোটদের পাতায় নিয়মিত ছড়া লিখেছেন।

পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগে। তবে পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতাকে।

নতুন বই সম্পর্কে তানজিল রিমন বলেন, আমি সাধারণত ছোটদের জন্য লেখার চেষ্টা করছি। ছোটদের চিন্তা-ভাবনাগুলোকে তাদের মতো করে তুলে ধরার চেষ্টা করেছি। প্রতিটি গল্পের ধারণা কোনো না কোনো সময় ছোটদের কাছ থেকে পাওয়া এবং সেগুলো নিয়ে তাদের চিন্তা ও আমার চিন্তার প্রতিফলনই এসব গল্প। আশা করছি গল্পগুলো ভাল লাগবে।

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa