ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় অন্যতম নতুন ‘বর্ণচাষ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
মেলায় অন্যতম নতুন ‘বর্ণচাষ’

অমর একুশে গ্রন্থমেলা থেকে: নতুন বইয়ের পাশাপাশি মেলায় জায়গা করে নিয়েছে বেশ কয়েকটি নতুন প্রকাশনা প্রতিষ্ঠানও। এসব প্রতিষ্ঠান একদিকে যেমন নতুন লেখকদের বই প্রকাশের সুযোগ করে দিচ্ছে, তেমনি প্রবীণ লেখকরাও বই প্রকাশে আগ্রহী হচ্ছেন।

এমন একটি প্রকাশনা প্রতিষ্ঠান ‘বর্ণচাষ’।
 
গত বছর ২১ ফেব্রুয়ারিতে বর্ণচাষের যাত্রা শুরু হয় কবি সোয়েব মাহমুদের লেখা কাব্যগ্রন্থ ‘রবীন্দ্রনাথ কখনোই এখানে চা খেতে আসেননি’ প্রকাশের মধ্য দিয়ে। প্রথম বই প্রকাশের সফলতার হাত ধরে এ বছর তরুণ কবি স্যামুয়েল রনোর কবিতার বই ‘চড়ুইভাতি’ ও নবীন কবি সোহেল আরিয়ানের ‘তুমি তাকালেই প্রেম’ বই দু’টি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।
 
বই মেলার ২য় সপ্তাহে প্রকাশ হওয়া রনোর ‘চড়ুইভাতি’ বইটি ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে বলে প্রকাশনা থেকে দাবি করা হয়।
 
বইটি সম্পর্কে স্যামুয়েল রনো বাংলানিউজকে বলেন, ছোটবেলার খেলা ‘চড়ুইভাতি’ সম্পর্কে সবাই পরিচিত। ক্ষণিকের খেলা এটি। সেই চড়ুইভাতি খেলার মধ্যে যে আনন্দ, বেদনা, উচ্ছ্বাস, তা এই বইটির কবিতায় নিয়ে আসার চেষ্টা করেছি।

বইটি পড়ে পাঠকরা সে আবেগ উপলব্ধি করতে পারবে বলেও তিনি আশা করছেন।
 
বর্ণচাষের প্রকাশক মিফতাহুর রহমান বলেন, কয়েক বছর প্রকাশনা প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতা নিয়েই গতবছর বর্ণচাষের যাত্রা শুরু হয়েছে। তাই আমরা ভালো মানে বিশ্বাসী।

নতুনদের লেখার বিষয়ে উৎসাহ দিয়ে তাদের সুযোগ সৃষ্টিতে বর্ণচাষ বদ্ধপরিকর বলেও জানান।
 
নতুন লেখকদের বিভিন্ন পত্র-পত্রিকা, ম্যাগাজিন ও ব্লগে লেখার অভ্যাস গড়ে তুলে বই প্রকাশ করার পরামর্শ দেন এই প্রকাশক। এর ফলে পাঠকদের সমালোচনায় লেখকরাও তাদের ভুল-ভ্রান্তি সংশোধন করতে পারবেন বলে মনে করেন তিনি।
 
পরিবেশক হিসেবেও পরিচিতি রয়েছে প্রতিষ্ঠানটির। ‘বাঙ্গালী ও ইরানি, বঙ্গবন্ধু ও খোমেনি’সহ কয়েকটি বইয়ের পরিবেশকের দায়িত্বে ছিল বর্ণচাষ।
 
রাজধানীর এলিফ্যান্ট রোডের কনকর্ড এম্পোরিয়াম শপিংয়ে এর অবস্থান। এবারের বই মেলায় সোহরাওয়ার্দী উদ্যানের ২০১ নম্বর স্টলে পঁচিশ শতাংশ ছাড়ে পাওয়া যাচ্ছে বই দু’টি। এ দু’টি বই ছাড়াও এর আগে বর্ণচাষ থেকে বের হয়েছে আহমেদ শফিকের ‘তুমি আসবে বলেই’ ও কালাম আজাদের ‘রাজাকারনামা’।
 
এছাড়া এ মাসেই আরও কিছু বই প্রকাশ হতে যাচ্ছে বলে তারা জানান।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
এসকেএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa