ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলায় আগামী বছর থাকছে প্রতিবন্ধী প্রহর

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
বইমেলায় আগামী বছর থাকছে প্রতিবন্ধী প্রহর ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: আগামী বছর থেকে বইমেলায় প্রতিবন্ধীদের জন্য একদিন আলাদা প্রহর নির্দিষ্ট করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে একাডেমির নজরুলমঞ্চে দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংস্থা স্পর্শের ব্রেইল বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশ নিয়ে মহাপরিচালক এ ঘোষণা দেন।



তিনি বলেন, এবছরই সময় থাকলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা প্রহর করা যেতো। তবে এবার ৪০ মিনিটের একটি অনুষ্ঠান দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে হতে পারে। স্পর্শ যা করতে পারে। তাদের জন্য একাডেমির শামসুর রাহমান হল বরাদ্দ দেওয়া হবে।

তিনি আরও বলেন, সমাজের একটি শ্রেণীকে বাইরে রেখে দেশ এগোতে পারে না। আমাদের উচিত তাদের সহযোগিতা করা। সুযোগ পেলে তারাও বড় কিছু করে দেখাতে পারে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংস্কৃতি সচিব আকতারী মমতাজ, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, এয়ারটেলের সিএসও রুবাবা দৌলা প্রমুখ। সঞ্চালনা করেন স্পর্শের প্রতিষ্ঠাতা লেখিকা নাজিয়া জাবীন।

এসময় রুবাবা দৌলা বলেন, ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় বড় কিছু হয়, আশা করি দৃষ্টিহীনদের জন্য আমরা বড় কিছু করতে পারবো। এজন্য পাশে থাকতে চাই।

দৃষ্টিপ্রতিবন্ধী অ্যাডভোকেট মোশাররফ শোনান তার হার না মানার গল্প। ইচ্ছে থাকলেই সব কিছু সম্ভব উল্লেখ করেন তিনি। অ্যাডভোকেট মোশাররফ রয়েছেন, সুপ্রিম কোর্টর আপিল বিভাগে। এছাড়া পড়াচ্ছেন একটি 'ল কলেজে।

অনুষ্ঠানে ব্রেইল পদ্ধতির আটটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া যে দৃষ্টিপ্রতিবন্ধীরা মেলায় স্পর্শের স্টলে নাম নিবন্ধন করেছিলেন তাদের বিনামূল্যে বই দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
আইএ/এএ

** বইমেলায় এতো বই, দৃষ্টিহীনের পাঠ্য কই!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa