ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

বইমেলা

একশো ইংরেজি হাইকু নিয়ে কামরুল হাসানের ‘হায়াকু হাইকু’

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
একশো ইংরেজি হাইকু নিয়ে কামরুল হাসানের ‘হায়াকু হাইকু’

বইমেলা থেকে: বইমেলায় প্রকাশিত হলো কামরুল হাসানের ইংরেজি ভাষায় লেখা হাইকু বই ‘হায়াকু হাইকু’। এর আগে ২০১১ সালের বইমেলায় প্রকাশিত হয় তার প্রথম বই ‘স্প্রিং মুন’।

এ বইটিও ইংরেজিতে লেখা।

হায়াকু হাইকু বইটি সম্পর্কে জানতে চাইলে কামরুল হাসান বলেন, আগে থেকেই প্ল্যান ছিল পাঁচ বছর পর দ্বিতীয় বই বের করবো, আর সেটা হবে একশোটা হাইকু নিয়ে। জাপানি ভাষায় হায়াকু মানে একশো।

জানালেন, বইয়ের একশো ইংরেজি হাইকু লেখা হয়েছে গত প্রায় বারো বছর সময়ে।

তিনি বলেন, এর অনেকগুলোই জাপান,  ভারত,  ইতালি, ক্রোয়েশিয়া-সহ অনেক দেশের পত্রিকা কিংবা সাময়িকীতে প্রকাশিত হয়েছে বা কোনো প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছে। গত কয়েক বছর ধরেই আমার পাঠক-পাঠিকাদের অনুরোধ ছিল নতুন বইয়ের। আশা করি নতুন-পুরাতন মিলিয়ে একশো হাইকু একসাথে পেয়ে তাদের ভালো লাগবে।
 
হায়াকু হাইকু প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যান অংশের ১৩ নম্বর প্যাভেলিয়নে। বিনিময় মূল্য ১২৫ টাকা।
 
বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? জানতে চাইলে কামরুল হাসান বলেন, বাস্তবতা হচ্ছে বইমেলা ছাড়া অন্য সময় বই খুব একটা বিক্রি হয় না। বই বের হলে একটা উৎসব উৎসব ভাব হয়। সেটা আবার বইমেলা ছাড়া জমেও না।
 
৫৫ পৃষ্ঠার ইংরেজি হাইকু বইটির প্রচ্ছদ করেছেন আফরিদা তানজিম মাহি। এ বইটিসহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন ১৬২৯৭ নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa