ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

বইমেলা

এখন শুধু বইয়ের পাঠক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
এখন শুধু বইয়ের পাঠক ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: শুক্র-শনি-রোববারের চিত্র নেই সোমবারের বইমেলায়। ঘণ্টাব্যাপী লাইনে দাঁড়িয়ে মেলায় প্রবেশ করতে হয়নি আগতদের।

স্বস্তির পরিবেশে মেলায় প্রবেশ করেছেন আবার বেরও হয়েছেন। প্রাণখুলে দেখেছেন, কিনেছেন বই।

সোমবার (২২ ফেব্রুয়ারি) যারা অমর একুশে গ্রন্থমেলায় এসেছেন তাদের অনেকের হাতে দেখা গেছে নতুন বই। স্টলে ঘুরে তারা বই দেখেছেন, কিনেছেন। বই কেনা শেষে সন্ধ্যায় কেউ চলে এসেছেন বাংলা একাডেমির মেলামঞ্চে। উপভোগ করেছেন আলোচনা ও সাংস্কৃতিক আয়োজন।

বিভিন্ন স্টলে বিক্রয়কর্মীরা জানান, গত তিনদিনের সঙ্গে সোমবারের বিক্রির তুলনা ঠিক হবে না। তবে এখন তুলনামূলক বিক্রি বেশ ভালো এবং মেলায় এখন যারা আসছেন তাদের মধ্যে অধিকাংশই বইয়ের ক্রেতা।

২১ দিনে একাডেমির বিক্রি ৯৭ লাখ টাকা
এবারের বইমেলায় ২১ দিন পর্যন্ত  বাংলা একাডেমির নিজস্ব স্টলে মোট বিক্রির পরিমাণ ৯৭ লাখ ১৫ হাজার ৭৭১ টাকা।   জানা যায়, বিক্রিত বইয়ের মধ্যে সবচেয়ে বেশি একাডেমির অভিধান।

বইমেলায় আগামী বছর থাকছে প্রতিবন্ধী প্রহর
আগামী বছর থেকে বইমেলায় প্রতিবন্ধীদের জন্য একদিন আলাদা প্রহর নির্দিষ্ট করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে একাডেমির নজরুলমঞ্চে দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংস্থা স্পর্শের ব্রেইল বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশ নিয়ে মহাপরিচালক এ ঘোষণা দেন।

তিনি বলেন, এবছরই সময় থাকলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা প্রহর করা যেতো। তবে এবার ৪০ মিনিটের একটি অনুষ্ঠান দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে হতে পারে। স্পর্শ যা করতে পারে। তাদের জন্য একাডেমির শামসুর রাহমান হল বরাদ্দ দেওয়া হবে।

‘কবিতার ফেরিওয়ালা হেলাল হাফিজ’
কবি হেলাল হাফিজকে নিয়ে অনুপম হাসান রচিত ‘কবিতার ফেরিওয়ালা হেলাল হাফিজ’ প্রকাশ করেছে শোভা প্রকাশ। গতকাল মেলার ২২তম দিনে বইটি মেলায় এসেছে। বইটিতে লেখক অনুপম হাসান কবি হেলাল হাফিজের আকাশচুম্বি জনপ্রিয় কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’র বিশদ তুলে ধরেন। ওই কাব্যগ্রন্থটির অসামান্য জনপ্রিয়তার পর তিনি আর কোনো কাব্যগ্রন্থ প্রকাশের আগ্রহ দেখাননি।

‘যে জলে আগুন জ্বলে’র জনপ্রিয়তার হাত ধরে এখনও বাংলা কবিতার আকাশে উজ্জ্বল এক তারকা হেলাল হাফিজ। বইটিতে লেখক অনুপম হাসান হেলাল হাফিজের সাহিত্যচর্চা ছাড়াও তার যাপিতজীবনের অনেক বিষয়ই তুলে ধরেছেন। কবিতার শিল্প অভিজ্ঞান, সরল, স্বাচ্ছন্দ্য, সাবলীল, গীতিময়তা ইত্যাদিও স্থান পেয়েছে হেলাল হাফিজকে নিয়ে রচিত অনুপম হাসানের ‘কবিতার ফেরিওয়ালা হেলাল হাফিজ’ বইটিতে। কবির জন্ম, বেড়ে ওঠা থেকে বর্তমান সময়ের কর্মকাণ্ড এতে বইটিতে স্থান পেয়েছে।

৭২ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।
 
বইমেলায় স্বরাষ্ট্রমন্ত্রী
বিকেলে একাডেমির নজরুলমঞ্চে সাংবাদিক ওমর ফারুকের লেখা ‘ছোট সাহেবের ফাঁসি’ বইটির মোড়ক উন্মোচন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ এমপি। মন্ত্রী বলেন, চার শিশু হত্যার ঘটনায় বাহুবল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেনের গাফিলতি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলামকে প্রধান করে গঠিত তিন সদস্যের এ কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
 
২২তম দিনে ৬৪ বই
২২তম দিনে মেলায় নতুন বই এসেছে ৬৪টি। এরমধ্যে গল্প ৪, উপন্যাস ১১, প্রবন্ধ ২, কবিতা ২৭, গবেষণা ১, ছড়া ২, শিশুতোষ ৩, রচনাবলী ১, মুক্তিযুদ্ধ ২, ভ্রমণ ২, রাজনীতি ৩, অনুবাদ ২ ও অন্যান্য ৪।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে কথাপ্রকাশ থেকে যতীন সরকারের ‘সাঁকো বাঁধার প্রত্যয়’, কালিকলম প্রকাশনী এনেছে ড. তারেক শামসুর রেহমানের ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি’, অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের ‘জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষণ’, অ্যাডর্ন পাবলিকেশন্স এনেছে এবিএম নুরুল হকের ‘বজ্রকণ্ঠ ও স্বাধীনতা: বঙ্গবন্ধুর ৭ই মার্চের’, পারিজাত প্রকাশনী এনেছে আবদুল গাফফার চৌধুরীর ‘ডানপিটে শওকত’, জয়তী এনেছে কাফি কামালের ‘আত্মীয়তার বন্ধনে রাজনীতি’, দেশ পাবলিকেশন্স এনেছে খান চমন-ই-এলাহির ‘ভূমিকন্যা’ইত্যাদি।
 
মূলমঞ্চের আয়োজন
বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘শাহ্ আবদুল করিম জন্মশতবার্ষিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবুল হাসান চৌধুরী। আলোচনায় অংশ নেন ড. ভীষ্মদেব চৌধুরী, শরদিন্দু ভট্টাচার্য ও সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী।

আলোচকরা বলেন, এই শতাব্দীর একজন শ্রেষ্ঠ লোককবি শাহ আবদুল করিম। প্রচলিত লোকবাংলার সুর নিয়েই তিনি এক ধরনের ‘করিমী’ সুর সৃষ্টি করেছেন।

তার বাউল গানে আছে মুর্শিদের কথা।   তিনি আমাদের জন্য রচনা করেছেন সুফিধারার প্রেমের গান। ‘মানবগাছ’, ‘মানবতরী’ ইত্যাদি শব্দবন্ধের মধ্য দিয়ে করিম তার গানে এক অন্যরকম ব্যঞ্জনা নিয়ে আমাদের সামনে হাজির হয়েছেন। করিম তার নিজের শক্তিতেই আমাদের থেকে এগিয়ে আছেন। তিনি খুব সহজেই অপসৃত হবেন, এটি আমরা মনে করি না।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’ এবং ‘বাংলাদেশ আওয়ামী শিল্পীগোষ্ঠী’। অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন স্বপ্না রায়, আবু বকর সিদ্দিক, সালমা চৌধুরী, শতাব্দী রায়, মেহেরুন আশরাফ, লাকী সরকার ও খোকন বাউল।

মঙ্গলবারের আয়োজন
বইমেলার ২৩তম দিনে বইমেলার দুয়ার খুলবে যথারীতি বিকেল ৩টায়। চলবে রাত ৮টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে মোহাম্মদ নাসির আলী জন্মশতবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন শিশুসাহিত্যিক আলী ইমাম। আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন এবং শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী। সভাপতিত্ব করবেন লেখক-গবেষক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
এডিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa