ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বইমেলা

জুয়েইরিযাহ মউয়ের ‘তাসেরা বুকমার্ক’

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
জুয়েইরিযাহ মউয়ের ‘তাসেরা বুকমার্ক’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে জুয়েইরিযাহ মউয়ের প্রথম কবিতার বই ‘তাসেরা বুকমার্ক’। বইটি এনেছে মিতাক্ষরা প্রকাশনী।

মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ১৫২ নম্বর গণপ্রকাশনের স্টলে এবং লিটল ম্যাগাজিন চত্বরের ৪০ নম্বর খড়িমাটির স্টলে তাসেরা বুকমার্ক পাওয়া যাচ্ছে।

বইটি সম্পর্কে জানতে চাইলে কবি বলেন, আমার ‘প্রযত্নে’ সিরিজের কবিতাগুলো নিয়ে এ বইটি। এই সিরিজের কবিতাগুলো লেখা শুরু করি ২০১৩ সালের দিকে।

তিনি বলেন, ২০১৩ থেকেই লিখছি প্রযত্নে সিরিজের কবিতাগুলো। পরে এর মধ্য থেকে যে কবিতাগুলো মনে হলো বইতে রাখা যায় সেগুলো নিয়েই বইটি। যাপিত জীবনের মধ্য থেকে যা নিয়ে ভাবলাম কিংবা যা নিয়ে ভাবতে ভাবতে একটা অস্থিরতা এলো তাই উঠে আসে লেখায়।

বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? জানতে চাইলে জুয়েইরিযাহ মউ বলেন, “মিতাক্ষরা’র প্রকাশক দ্বৈপায়নদা (দ্বৈপায়ন পাল) অনেক আগে বলে রেখেছিলেন প্রযত্নে সিরিজের কবিতা নিয়ে যদি বই করতে আগ্রহী হই তবে তা মিতাক্ষরা থেকে করি যেন। আমারও তাই ইচ্ছে ছিল। সেক্ষেত্রে প্রকাশক মনে হয় এ সময়টাকে বেছে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করলেন। বেশিরভাগ প্রকাশকের ক্ষেত্রেই এটা ঘটে।
 
ব্যাপারটিকে ইতিবাচকভাবেই দেখেন মউ। তবে তার অভিমত, কেবল একুশের বইমেলাকে ঘিরে নতুন বই প্রকাশ না হয়ে ছোট ছোট পরিসরে যে বইমেলাগুলো হয় সেগুলোতেও নতুন বই প্রকাশিত হওয়া উচিত।

তিন ফর্মার এ বইটির প্রচ্ছদ শিল্পী রাজীব দত্তের করা। তাসেরা বুকমার্ক-সহ ঘরে বসে বইমেলার সকল বই পেতে ভিজিট করুন রকমারি.কম-এ। অথবা কল করুন 16297 নম্বরে।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa