ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

বইমেলা

ভেতরে-বাইরে কড়া নিরাপত্তায় বইমেলা

আদিত্য আরাফাত, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
ভেতরে-বাইরে কড়া নিরাপত্তায় বইমেলা ছবি : দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: নাশকতার চেষ্টার পর বইমেলার ভেতরে ও বাইরে সমান সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। গোয়েন্দা সংস্থার সদস্যরাও মেলা স্থিতিশীল রাখতে কাজ করছেন মাঠে।



সোমবার (২২ ফেব্রুয়ারি) একটি স্টলের পেছনে আগুন দেওয়ার চেষ্টার পরেরদিন মেলায় ব্যাপক নিরাপত্তা বাড়ানো হয়।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দেখা গেছে, মেলার দুই প্রান্তের প্রবেশমুখে ব্যাপক তল্লাশির পরেই দর্শনার্থীদের ভেতরে প্রবেশ করতে দিচ্ছে পুলিশ। ধূমপানমুক্ত মেলা হলেও নিয়ম ভাঙার প্রবণতা তৈরি হওয়ায় কড়াকড়ি আরোপ হয়েছে সে বিষয়ে।

বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বাংলানিউজকে বলেন, সোমবারের ঘটনার রেশ মঙ্গলবারে থাকার কোনো সুযোগ নেই। এখন মেলার শেষ সময়ে এসে যথারীতি বিক্রি বাড়বে। কারও শঙ্কা বা চিন্তিত হওয়ার কিছু নেই, মানুষজনকে বলবো আসুন-ঘুরুন এবং দরকারি বই কিনুন।

মেলার একাডেমি অংশের পুলিশ সমন্বয়ক উপ-পরিদর্শক (এসআই) মাহফুজুর রহমান বলেন, সোমবার প্লাটফর্মের স্টলের পেছনে আগুন লাগার সময় ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরায় ধরা পড়া দু’জনের ছবি আরও কয়েকটি সিসিটিভিতেও উঠেছে। যার সবগুলো ফুটেজ সংগ্রহ করে পাঠানো হয়েছে গোয়েন্দা পুলিশে (ডিবি)।

তিনি জানান, রাত সাড়ে ১০টা পর্যন্ত পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এ বিষয়ক মিটিং হয়েছে। এতে পুলিশ সদস্যদের আরও বেশি তৎপর থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মেলার ত্রিসীমানায় নিষিদ্ধ করা হয়েছে সিগারেট।  

মঙ্গলবার ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, এখনও হালকা কেরোসিনের গন্ধ রয়েছে। সেই সঙ্গে লাগানো আগুনে স্টলের পেছনের অংশে কালো দাগ পড়েছে। পোড়া পলিথিন এখনও স্টলের গায়ে।

সোমবারের ঘটনার পর মঙ্গলবার মেলার তথ্যকেন্দ্র থেকে বারবার, মেলাপ্রাঙ্গণে ধূমপান না করতে এবং লাইটার, দিয়াশলাইসহ কোনো প্রকার দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ না করতে অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি যারা পানির বোতল নিয়ে মেলায় প্রবেশ করছেন, সেটিও পরীক্ষা করে দেখা হয়েছে। সেই সঙ্গে মেলার নিরাপত্তাব্যবস্থা বাড়ানো হয়েছে আরও। মেলার দেয়ালঘেঁষে ও দেয়ালের বাইরেও পুলিশের সংখ্যা বাড়ানো হয়েছে। বাড়ানো হয়েছে সিসিটিভি ও আলো।
 
তাম্রলিপির প্রকাশক একেএম তরিকুল ইসলাম রনি বলেন, সোমবার একটি স্টলে আগুন দেওয়ার চেষ্টার ঘটনাটি বিচ্ছিন্ন ঘটনা। কিন্তু বিষয়টিকে হালকা করে দেখলে চলবে না।

ভিডিও ফুটেজে দেখা যায়, সোমবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা ৭ মিনিটে সোহরাওয়ার্দী উদ্যান অংশে শিশুচত্বরের পাশে প্ল্যাটফর্মের স্টলের পেছনের অংশে দুই তরুণ দাহ্য পদার্থ দিয়ে আগুন দিয়ে সটকে পড়েন। অবশ্য পাশের স্টলের বিক্রয়কর্মীদের সহায়তায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি স্টলটির।

গতবারের মেলার শেষপ্রান্তে এসে খুন হন মুক্তচিন্তার লেখক হিসেবে পরিচিত অভিজিৎ রায়। বছরের শেষ ভাগে খুন হন জাগৃতি প্রকাশনীর ফয়সাল আরেফিন দীপন এবং আহত হন শুদ্ধস্বরের আহমেদুর রশীদ চৌধুরী টুটুল ও দুই লেখক।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে এবারের অমর একুশে বইমেলার শুরু থেকেই ছিল কঠোর নিরাপত্তাব্যবস্থা। এ কঠোরতার মধ্যেই সোমবার একটি স্টলে আগুন ধরানোর চেষ্টা করে দুর্বৃত্তরা।

এতোকিছুর পরও বইমেলায় কোনো ছন্দপতন হয়নি। মঙ্গলবার যারা মেলায় এসেছেন সবাই মেলায় নিশ্চিন্তে ঘোরাফেরা করেছেন, বই কিনেছেন, আড্ডা দিয়েছেন। মেলা শেষের দিকে হওয়ায় এখন যারা আসছেন তারা সবাই বই কিনছেন। দর্শনার্থীদের বেশিরভাগের হাতেই বই দেখা গেছে।

সাংবাদিকতা: অফলাইন অনলাইন
মেলার ২৩তম দিনে এসেছে সাংবাদিক মাহামুদুল হকের ‘সাংবাদিকতা: অফলাইন অনলাইন। বইটি প্রকাশ করেছে এপিপিএল। বিকেলে বাংলা একাডেমির সভাকক্ষে বইটির মোড়ক উন্মোচন হয়। ইন্টারনেট প্রযুক্তি সাংবাদিকতায় যে পরিবর্তন এনেছে তার আদ্যপান্ত রয়েছে বইটিতে।

আবিদা সুলতানার বইয়ের প্রকাশনা উৎসব
মঙ্গলবার একাডেমির শামসুর রাহমান কক্ষে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার আবিদা সুলতানার ‘শহীদ পুলিশের রক্তের ঋণ’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। মুক্তিযুদ্ধে পুলিশের সাহসী ভূমিকার বিভিন্ন দিক তুলে ধরা বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন।

প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক। সময় প্রকাশনের সত্ত্বাধিকারী ফরিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ বীরবিক্রম, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া প্রমুখ।

পুলিশের আইজিপি বলেন, স্বাধীনতা যুদ্ধে পুলিশের যে অবদান, তা নিয়ে অনেক বছর কাজ হয়নি। স্বাধীনতার ৪০ বছর পর পুলিশ সদস্যদের স্বাধীনতা পদক দেওয়ার দাবি জানানো হয়েছিল। ফলে পুলিশের অবদান নিয়ে নতুন নতুন গবেষণা হওয়া উচিত।

২৩তম দিনে ৯৩ বই
বাংলা একাডেমির তথ্যমতে মঙ্গলবার নতুন বই এসেছে ৯৩টি। এর মধ্যে গল্প ১৪, উপন্যাস ১৯, প্রবন্ধ ৪, কবিতা ২৭, ছড়া ৫, শিশুতোষ ১, জীবনী ৩, রচনাবলি ১, ভ্রমণ ২, ইতিহাস ৪, রাজনীতি ১, অনুবাদ ১, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ১০।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ভ্রমণ প্রকাশনী থেকে মোহাম্মদ মামুনুর রশীদের ‘ভেঙে পড়ে বাতাসের সিঁড়ি’ ধ্রুবপদ থেকে রীতা ভৌমিকের ‘একাত্তরে সেই গেরিলা ২’, মোহাম্মদ সাদিকের ‘কবিতাসংগ্রহ’, হাতেখড়ি প্রকাশন এনেছে গোলাম কুদ্দুসের ‘বাংলাদেশের রাজনীতি ১৯৭৫ থেকে ১৯৮১’, শোভা প্রকাশ এনেছে আলী ইমামের ‘দুঃসাহসিক অভিযান’, চিত্রা প্রকাশনী এনেছে ধ্রুব এষের ‘ভূত আছে ভূত নাই’, হাবীবুল্লাহ সিরাজীর ‘প্রেমের কবিতা’, অনিন্দ্য প্রকাশ এনেছে ড. আনিসুজ্জামানের ‘আলাউদ্দিন আল আজাদের অগ্রন্থিত রচনা সমগ্র’, অনন্যা এনেছে কামরুল হাসানের ‘হায়াকু হাইকু’, ঐতিহ্য এনেছে জাকির তালুকদারের ‘আহ্নিক গতি’, কথা প্রকাশ এনেছে সুব্রত বড়ুয়ার ‘গ্রহণের দিন’ প্রভৃতি।

মূল মঞ্চের আয়োজন
মঙ্গলবার বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘মোহাম্মদ নাসির আলী জন্মশতবার্ষিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন শিশুসাহিত্যিক আলী ইমাম। আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন ও শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী। সভাপতিত্ব করেন লেখক-গবেষক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ড. মো. শাহাদাৎ হোসেন, সায়েরা হাবীব, ইমরুল ইউসুফ, আবিদ করিম, খোদেজা বেগম ও আব্দুস সালাম। সংগীত পরিবেশন করেন মুর্শিদুদ্দিন আহম্মদ, অদিতি ফাল্গুনী, মোস্তাক আহমেদ, মো. নাসিরুল ইসলাম, ডা. রেজাউর রহমান, মো. আরিফুর রহমান, মো. আবুল কালাম, আসাদ আহমেদ, মাহবুবা রহমানসহ অন্যরা।
 
বুধবার মূল মঞ্চের আয়োজন
বুধবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের শিক্ষাব্যবস্থার প্রসার ও মান উন্নয়নে সমস্যা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন লেখক গবেষক আবুল মোমেন। আলোচনায় অংশ নেবেন কাজী ফারুক আহমেদ, মনজুর আহমদ ওশাহিনুর রহমান। সভাপতিত্ব করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলাম। এছাড়া সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
এডিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa