ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল’

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
বইমেলায় ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল’

বইমেলা থেকে: বলাকা থেকে প্রকাশিত হয়েছে শামসুল আরেফীন-এর ‘বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল’ গ্রন্থটি। ইতোমধ্যে শামসুল আরেফীন-এর একাধিক বই প্রকাশিত হয়েছে।

বর্তমানে তিনি এশিয়াটিক সোসাইটির Encyclopedia of Bangladesh War of Liberation Project-এ তথ্যসংগ্রাহক ও গবেষক হিসেবে কাজ করছেন।
 
লেখক শামসুল আরেফীন মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহ করতে গিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের বঙ্গবন্ধুর কিছু দুর্লভ দলিল উদ্ধার করেন। এই দলিলগুলো সংকলন করে তিনি বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল গ্রন্থটি প্রকাশ করেছেন। আরেফীন তার এ গ্রন্থে মোট ১৭টি দলিল পাঠকের কাছে উপস্থাপন করেছেন। এছাড়াও দলিলের সঙ্গে তিনি বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্র, ৭ই মার্চের ভাষণ, গণপরিষদে স্বাধীনতার ঘোষণার প্রস্তাবনা উক্ত গ্রন্থটিতে সংযুক্ত করেছেন।  
 
গ্রন্থটিতে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণায় প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকার। তাদের মধ্যে রয়েছেন এম আর সিদ্দিকী, এম এ হান্নান, এম এ মান্নান, এম এ হালিম, মোসলেম খান, সাংবাদিক আতাউস সামাদ, সিদ্দিক সালিক, মঞ্জুরুল করিম, মেজর জিয়াউর রহমান, শমসের মুবিন চৌধুরীসহ আরও অনেক প্রথিতযশা ব্যক্তি।
 
বইটি পাওয়ার জন্য ভিজিট করুন: https://www.rokomari.com/book/112142 অথবা ফোন করুন ১৬২৯৭ নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।