ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

‘নিজস্ব সিদ্ধান্তে’ স্টল খুললেন প্রকাশকরা, ৪টায় সংবাদ সম্মেলন

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
‘নিজস্ব সিদ্ধান্তে’ স্টল খুললেন প্রকাশকরা, ৪টায় সংবাদ সম্মেলন ছবি: আনোয়ার হোসেন রানা/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: শিলাবৃষ্টি এবং ঝড়ো হাওয়ায় বুধবারের (২৪ ফেব্রুয়ারি) বইমেলা পণ্ড হওয়ায় প্রকাশকদের দাবির পরিপ্রেক্ষিতে মেলার সময় বাড়ায় বাংলা একাডেমি। তবে সেটি চাহিদা মাফিক না হওয়ায় শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে সময় মতো স্টল খুলেনি প্রকাশকরা।



যদিও বৃহস্পতিবারই (২৫ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির সময় বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। শুক্রবার যা কার্যকর করলেন তারা।

সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক বাংলানিউজকে বলেন, আমাদের সমিতির আওতাধীন বড় বড় ১৫২টি প্রকাশনা প্রতিষ্ঠান বেলা ১১টায় স্টল খুলেছে। বাংলা একাডেমি থেকে সময় বাড়িয়ে সাড়ে ১০টা করা হলেও চাহিদা মতো না হওয়ায়, আমরা তা প্রত্যাখ্যান করি। বৃহস্পতিবার আমাদের ১৮ সদস্যের নির্বাহী কমিটির সভায় উপস্থিত ১৫ জনের সম্মতিতে এমন সিদ্ধান্ত আসে।

তিন জানান, প্রকাশকদের সঙ্গে আলোচনা না করে শুক্র ও শনিবার শুরুর দিকে মেলার সময় আধাঘণ্টা এবং এর পরের দু’দিন একঘণ্টা বাড়িয়েছে বাংলা একাডেমি। যা ঠিক হয়নি।

মূলত প্রকাশকদের দাবি মেলা শেষের সময় রাত ৮টার বদলে যেন ৯টায় করা হয়। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে তা মানছে না আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

এদিকে, শুক্রবার বিকেল ৪টায় সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলেও জানান কামরুল হাসান শায়ক।

এ বিষয়ে মেলার আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বাংলানিউজকে বলেন, মেলার সময় ৩০ মিনিট এগিয়ে আনা হয়েছে। সে হিসেবে মেলাও আগে খুলেছে। তবে সমিতির কারো কারো স্টল আগের সময়ই খোলার বিষয়ে বাংলা একাডেমি কিছুই জানে না।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
আইএ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।